ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে জেনে নিন

অনেকের কমন প্রশ্ন ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে? যারা অতিরিক্ত শারীরিক ওজন নিয়ে চিন্তার মধ্যে আছেন খুব সহজেই কিছু বিষয় অনুসরণ করলে দ্রুত শরীরের ওজন কমাতে পারবেন। ওজন কমাতে মেথির উপকারিতা অতুলনীয়।
ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে - ওজন কমাতে করণীয়
স্বাভাবিক এর চাইতে শরীরের ওজন বেশি হলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। রোগ ব্যাধি বেশি হয়। চলাফেরা থেকে শুরু করে দিনের প্রত্যেকটি কাজকর্ম অস্বস্তিকর মনে হয়।

পোস্ট সূচিপত্রঃ ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে - ওজন কমাতে করণীয়

.

ভূমিকাঃ 

স্বাভাবিক ওজন স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু স্বাভাবিকের চাইতে ওজন বেশি হলে স্বাভাবিক জীবনযাপন হয়ে ওঠে অনেক কষ্টকর। নিজের শরীরকে নিজের কাছে বিরক্তিকর মনে হয়। ওজন যত দ্রুত বাড়ানো সম্ভব হয় ওজন কমাতে চাইলে তত দ্রুত কমানো সম্ভব হয় না। ওজন কমানোর জন্য বেশ কিছুদিন কিছু নিয়ম অনুসরণ করলে ধীরে ধীরে শরীরের ওজন কমানো সম্ভব হয়। 

আজকের আর্টিকেলটিতে ওজন কমানোর জন্য যে নিয়মগুলো অনুসরণ করবেন এবং ওজন কমাতে কি কি খাওয়ার বাদ দিতে হবে সে সম্পর্কে জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো।

ওজন কমাতে করণীয়

ওজন কমাতে বিশেষ কিছু উপায় অবলম্বন করতে পারেন। ওজন কমানোর জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে। ওজন কমানোর জন্য বিশেষ করে খাবারের প্রতি লক্ষ্য রাখা উচিত। যে খাবারগুলোতে ফ্যাটের পরিমাণ কম রয়েছে নিয়মিত সেই খাবারগুলো খাওয়া উচিত। যে খাবারগুলো খেলে স্বাস্থ্য ঝুঁকি নেই শরীরের ওজন বৃদ্ধি পায় না সে খাবারগুলো গ্রহণ করা উচিত। 
নিয়মিত শরীরচর্চা ও পরিশ্রম করা প্রয়োজন। চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলা প্রয়োজন। প্রয়োজনীয় তুলনায় বেশি খাবার গ্রহণ না করা। এবং ওজন কমানোর জন্য ডায়েট চার্ট অনুযায়ী খাবার গ্রহণ করুন।

ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে

ওজন কমাতে যেসব খাবার বাদ দিতে হবে তার মধ্যে প্রধান উল্লেখযোগ্য খাবার হলো চর্বি জাতীয় খাবার। যে খাবারগুলোতে প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে শরীরের ওজন বেশি হলে এ খাবারগুলো এড়িয়ে চলুন। পরিশ্রম না করলে শরীরের ওজন বৃদ্ধি পায় তাই নিয়মিত পরিশ্রম করুন। চর্বি ও শর্করা যুক্ত খাবার শরীরের ওজন দ্রুত বৃদ্ধি করে তাই ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে তার নিচে একটি তালিকা দেওয়া হলঃ
ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে - ওজন কমাতে করণীয়
  • গরুর মাংস, খাসির মাংস, তেল যুক্ত মাছ
  • ডিম, দুধ, ঘি, মাখন, মধু
  • কলা, বাদাম, আখরোট,
  • খেজুর, কিসমিস, নারিকেল, অ্যাভোকাডো
  • দুগ্ধ জাত খাবার, অ্যালকোহল যুক্ত খাবার
  • শর্করা যুক্ত খাবার, গোল আলু, মিষ্টি আলু,
  • সাদা ভাত, রুটি, ড্রাই ফ্রুটস, আনারস
  • বিভিন্ন ফলের জুস, কার্বোহাইড্রেট যুক্ত খাবার
উল্লেখিত এই খাবারগুলো কম খেলে বা এড়িয়ে চললে স্বাস্থ্য ঝুঁকি কম হয় শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা যায়। আপনার শরীরের ওজন যদি বেশি হয় তাহলে এই খাবারগুলো অবশ্যই বাদ দিতে হবে।

ওজন কমাতে মেথির উপকারিতা

ওজন কমাতে মেথির উপকারিতা প্রচুর। আপনি ওজন কমানোর জন্য মেথির বীজ বিভিন্ন উপায় খেতে পারেন। মেথিতে রয়েছে ক্যারোটিনয়েড যা শরীরের দ্রুত চর্বি ও মেদ ঝরাতে সাহায্য করে। নিয়মিত মেথির চা, মেথির বীজ গুঁড়ো করে খেলে অথবা যেকোনো উপায়ে মেথি দানা খেলে সহজে ওজন কমে এটি প্রমাণিত। ওজন কমানোর জন্য মেথি বীজ বিভিন্ন উপায়ে খাওয়া যায় যেমন:
মেথি চাঃ নিয়মিত চা খাওয়ার সময় এক চিমটি পরিমাণ মেথি বীজ চা এর সাথে খেতে পারেন এতে সহজেই হজম শক্তি বৃদ্ধি পাবে এবং শরীরের কোলেস্টেরলের মাত্রা কমে যাবে।
মেথি গুঁড়োঃ নিয়মিত যেকোনো খাবারের সাথে অথবা জলের সাথে মেথি গুঁড়ো খেলে সহজে ওজন কমে।
মেথি জলঃ মেথি ছয় ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে মেথি বীজ নরম হলে জল থেকে মেথির নরম বীজগুলো খেলে খুব সহজেই শরীরের বাড়তি ওজন ঝরাতে সাহায্য করে।

ওজন কমাতে ব্ল্যাক কফি খাওয়ার নিয়ম

ব্ল্যাক কফি শরীরের বাড়তি ফ্যাটকে কমাতে সাহায্য করে ব্ল্যাক কফিতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড যার শরীরের কোলেস্টরলের মাত্রা কমিয়ে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে। ওজন কমানোর জন্য দিনে দুই থেকে তিনবার ব্ল্যাক কফি খেতে হবে। তবে অবশ্যই খাবার খাওয়ার পর ব্ল্যাক কফি চিনি ছাড়া খেলে খুব সহজে ওজন কমাতে সাহায্য করে।

ওজন কমাতে কি কি খেতে হবে

শরীরের অতিরিক্ত ওজন কমানোর জন্য কিছু খাবারে রুটিন মেনে চললে দ্রুত শরীরের ওজন কমানো সম্ভব। যে খাবারগুলো খেলে আপনার শরীরে দ্রুত ওজন কমবে এ রকম খাবারের কিছু তালিকা নিম্নে দেওয়া হলঃ
  • সবুজ শাকসবজি
  • বাটার
  • অলিভ অয়েল
  • কোকোনাট অয়েল
  • প্রোটিন জাতীয় খাবার
  • গ্রিন টি
  • ব্ল্যাক কফি
  • বিশুদ্ধ পানি
  • মাশরুম
  • পেস্তা বাদাম
  • চিয়া সিড
  • আপেল সিডার ভিনেগার
  • তোকমা, তিসি, দারুচিনি
  • কালোজিরা
  • ইসবগুলের ভুসি
  • ওটস, সজনে পাতা,
  • পিংক সল্ট
উপরিউক্ত খাবারগুলো খেলে আশা করি আপনার শরীরের ওজন দ্রুত কমতে সাহায্য করবে।

ওজন কমাতে ব্যায়াম

ওজন কমাতে ব্যায়ামের বিকল্পে কিছু নেই নিয়মিত ব্যায়াম করলে দ্রুত শরীরের ওজন কমতে সাহায্য করে। এছাড়া ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে এ বিষয়ে সচেতন হলে খুব সহজে ওজন কমানো সম্ভব। নিয়মিত শরীর চর্চা করলে ওজনকে কন্ট্রোলে রাখা যায়। নিয়মিত দৌড়ানো, হাটা বা জগিং, সাইকেল চালানো, ওয়ার্ক আউট করা, ভারী উত্তোলন, পুশ আপ করলে সহজেই ওজন কমানো যায়।

ওজন কমাতে রাতের খাবার

ওজন কমানোর জন্য রাতের খাবার খাওয়ার পূর্বে অবশ্য সচেতন হতে হবে। কেননা বাড়তি ফ্যাট স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যা ওজন বৃদ্ধি করে। ওজন কমাতে চাইলে অবশ্যই রাতে শুকনো খাবার খাওয়া উচিত। ডায়েট কন্ট্রোল চার্ট অনুযায়ী অল্প পরিমাণ খাবার খেতে হয়। অল্প পরিমাণ ভাতের সাথে সবজি ও সালাদ খাওয়া যেতে পারে। ভালো ফলাফল পাওয়ার জন্য রাত আটটার আগে রাতের খাবার খাওয়ার সবচাইতে ভালো।

ওজন কমাতে দুপুরের খাবার

ডায়েট চার্ট অনুযায়ী দুপুরে অল্প পরিমাণ ভাত খাওয়া যায়। তবে নিয়মিত ভাত না খাওয়াই ভালো। দুপুরে অল্প পরিমাণ খাবার খাওয়ার পর পিনাট, বাটার, ব্ল্যাক কফি, ও গ্রিন টি খেলে আপনার শরীরের পর্যাপ্ত পরিমাণে এনার্জি চাহিদা পূরণ হবে। এছাড়া শরীরের বাড়তি চর্বির পরিমাণ কমতে সাহায্য করবে। অবশ্যই দুপুরে কম পরিমাণ খাবার খাওয়া প্রয়োজন।

ওজন কমাতে রাতে কি খাওয়া উচিত

ওজন কমানোর জন্য রাতের খাবার খেতে হলে অবশ্যই হালকা খাবার খেতে হবে। কখনোই বেশি ফ্যাট যুক্ত খাবার ও ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করবেন না। ওজন কমানোর জন্য অনেকে রুটি খান। তবে ভাত ও রুটির মধ্যে তেমন কোন তফাৎ নেই। রুটি শরীরের এনার্জিকে ধরে রাখে। তাই যদি আপনি ভাতের পরিবর্তে রুটি খান সে ক্ষেত্রে এক টুকরো রুটির সাথে পুষ্টি সমৃদ্ধ সবজি খেতে পারেন। 
রাতে খাবার না খেলে সকালে খুব দ্রুত খেতে ইচ্ছে হবে সে ক্ষেত্রে আপনার শরীরের ওজন ঝরাতে আপনি ব্যর্থ হবেন। তাই খাবার খাওয়ার সময় চেষ্টা করুন কম পরিমাণে খাবার খাওয়া। বিশেষ করে রাতে খাবার খাওয়ার সময় কম শর্করাযুক্ত খাবার গ্রহণ করুন।

লেখক এর মন্তব্য

শরীরের অতিরিক্ত ওজন বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। অতিরিক্ত শর্করা এবং চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলে দ্রুত শরীরের ওজন বৃদ্ধি পায়। অনেকে ওজন কমাতে কি কি খাবার বাদ দিতে হবে সে সম্পর্কে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। 

ওজন কমানো সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। এর বাইরে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url