তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী জেনে নিন

তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী তা বলে শেষ করার মত নয়। একাধিক রোগের ঔষধ হিসেবে তুলসী পাতা ও রস প্রাচীনকাল থেকে চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। তুলসী পাতার রস খেলে কি হয় এবং তুলসী পাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী - তুলসী পাতার রস খেলে কি হয়
তুলসী গাছ একটি মহৌষধি গাছ প্রাচীনকাল থেকে এই গাছের দ্বারা বিভিন্ন রোগের চিকিৎসা করা হয়। তুলসির পাতা ও রস খেলে বিভিন্ন সমস্যা থেকে আরোগ্য পাওয়া যায়।

পোস্ট সূচিপত্রঃ তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী - তুলসী পাতার রস খেলে কি হয়

.

ভূমিকাঃ 

তুলসী গাছ একটি ঔষধি গাছ এই গাছের রয়েছে সুঘ্রাণ। হিন্দু সম্প্রদায়ে এই গাছকে পুজো করা হয়। তুলসী গাছের উচ্চতা ৪ ফুট পর্যন্ত হয়। তুলসী গাছের প্রত্যেকটি অংশ ভেষজ চিকিৎসায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তুলসী গাছ অত্যন্ত উপকারী একটি গাছ। তুলসী গাছের কান্ড, শাখা, প্রশাখা, শেকড়, পাতা, ফুল, বীজ, প্রত্যেকটি ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। 

তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী, তুলসী পাতার রস খেলে কি হয় এবং তুলসী পাতা সম্পর্কে হাজারো তথ্য সম্পর্কে থাকছে আজকের আর্টিকেলটিতে। তাই তুলসী গাছ সম্পর্কে বিভিন্ন অজানা তথ্য সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী

তুলসী পাতার রস কোন রোগের জন্য বেশি উপকারী সে সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন। তুলসী গাছের রয়েছে হাজারও ঔষধি গুনাগুন। তুলসী গাছকে ঋকবেদে কল্যাণী গাছ হিসাবে বিবেচনা করা হয়েছে। তুলসী গাছে রয়েছে হাজারো ঔষধি গুনাগুন। তুলসী গাছ, পাতা, বীজ যে রোগের জন্য বেশি উপকারী তা নিম্নে আলোচনা করা হলোঃ
  • কাশি, সর্দি
  • কোষ্ঠকাঠিন্য
  • পেটের পিড়া
  • হার্টের সমস্যা
  • গ্যাস্ট্রিক
  • মাথাব্যথা
  • ঠান্ডা লাগা
  • গলার খুসখুশি
  • অনিদ্রা
  • উচ্চ রক্তচাপ
  • চুলের যত্নে
  • ত্বকের যত্নে
  • দৃষ্টিশক্তি বৃদ্ধি
  • শরীরের চুলকানি
  • কোলেস্টেরলের মাত্রা কমাতে
উল্লেখিত সমস্যা গুলো সমাধানের জন্য তুলসী পাতা বিশেষভাবে ব্যবহৃত হয়। এছাড়া এর বাইরে আরো বিভিন্ন রোগের স্থায়ী সমাধানের জন্য তুলসী পাতার রস, মূল, শেকড় ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে তুলসী গাছকে ঔষধি কাজে ব্যবহার করা হচ্ছে। তুলসী পাতার রস মধু অথবা গরম পানির সাথে মিক্স করে নিয়মিত খেলে সর্দি-কাশি পেট ব্যথা পেটের যে কোন সমস্যা অনিদ্রা উচ্চ রক্তচাপ দৃষ্টিশক্তি যেকোনো সমস্যার সমাধান পাওয়া যায়। 
চুলের যত্নে ও ত্বকের যত্নে তুলসী পাতা বেটে চুলে ও ত্বকে লাগালে চুল ঝলমলে ও ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান পাওয়া যায়। ত্বকের কাটা দাগ পুড়ে যাওয়ার দাগ, মেছতা ব্রণের দাগ তুলসী পাতার পেস্ট এর সাথে মধু ও দুধের সর মিশিয়ে ত্বকে ব্যবহার করলে এই দাগগুলো দূর হয়।

তুলসী পাতার রস খেলে কি হয়

তুলসী পাতার রস খেলে বিভিন্ন সমস্যা থেকে সুস্থ হওয়া যায়। পুরনো কাশি, দীর্ঘদিন স্থায়ী হওয়ার সর্দি, গলায় খুসখুশির মত সমস্যা হলে ৩-৪ দিন তুলসী পাতার রস ও মধু মিশ্রিত করে হালকা গরম করে খেলে খুব সহজেই উপশম পাওয়া যায়। ত্বকে চুলকানি হলে তুলসী পাতা বেটে ত্বকের চুলকানিতে লাগালে চুলকানি ভালো হয়। 
তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী - তুলসী পাতার রস খেলে কি হয়
কোষ্ঠকাঠিন্য, পেটের ব্যথা গ্যাস্ট্রিকের সমস্যা হলে তুলসী পাতার রস খেলে এ সমস্যাগুলো দূর হয়। শরীরের অতিরিক্ত রক্তচাপ বৃদ্ধি পেলে তুলসী পাতার রস নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণ হয়। চুল স্থায়ী এবং মজবুত করতে চুলের শারীরিক বৃদ্ধির জন্য তুলসী পাতার রস ও তুলসী পাতা বেটে চুলে নিয়মিত লাগালে চুলের সমস্যা দূর হয়, চুল ফাটা রোধ হয়।

তুলসী পাতার রস মুখে দিলে কি হয়

তুলসী পাতার রস মুখে দিলে মুখের ভিন্ন সমস্যার সমাধান হয়। তুলসী পাতার রসে রয়েছে এন্টি -ব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। ত্বকের ফুসকুড়ি, ত্বক খুসখুসে হয়ে যাওয়া ত্বকের ব্রণ, ব্রণের কালো দাগ, মুখের যেকোনো দাগ, মেছতার দাগ তুলসী পাতার রসের সাথে দুধের সর ও মধু পেস্ট তৈরি করে মুখে নিয়মিত ব্যবহার করলে মুখের বিভিন্ন সমস্যা দূর হয়।

তুলসী পাতার রসের উপকারিতা

তুলসী পাতার রসের রয়েছে হাজার উপকারিতা। এছাড়া অনেকে জিজ্ঞাসা করেন তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী? তুলসী পাতার রস বিভিন্ন রোগ থেকে সুস্থ করে। নিয়ম অনুযায়ী উল্লেখিত রোগের জন্য তুলসী পাতার রস তুলসী পাতা পর্যাপ্ত পরিমাণে ব্যবহার করলে সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়। 
বিশেষ করে দীর্ঘস্থায়ী কাশি, বুকে কফ জমে যাওয়া, বুক ভারী হয়ে থাকা, অতিরিক্ত সর্দি লাগা, গলা খুসখুস করা, ঠান্ডা লাগার যে কোন সমস্যা জন্য তুলসী পাতা বিশেষ ভাবে ব্যবহৃত হয়।

তুলসী পাতার রস ব্যবহার করা হয়

বিভিন্ন চিকিৎসায় তুলসী পাতার রস ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে তুলসী গাছ রোগের চিকিৎসা হিসেবে ব্যবহার করা হয়। রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে, ডায়াবেটিসের সমস্যা দূর করতে, ওজন কমাতে, ক্যান্সারের মতো সমস্যা দূর করতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে তুলসী পাতার রস বিশেষ কার্যকরী ভূমিকা রাখে। নিয়ম মেনে পর্যাপ্ত পরিমাণে তুলসী পাতার রসের সাথে এক চামচ মধু নিয়মিত খেলে বিভিন্ন সমস্যা থেকে সুস্থ থাকবেন।

তুলসী পাতার রস খাওয়ার নিয়ম

শুধুমাত্র কাঁচা তুলসীপাতা এক মুষ্ঠি পরিমাণ সংগ্রহ করুন। ভালোভাবেই তুলসী পাতা ধুয়ে নিন এরপর তুলসী পাতা ব্লেন্ড করুন। ব্লেন্ড করা তুলসী পাতা থেকে রস সংগ্রহ করুন এ রসের সাথে মধু মিশিয়ে নিয়মিত এক চামচ করে খেতে পারেন। এছাড়া কাঁচা তুলসী পাতার সাথে এক টুকরো আদা, চার টুকরো গোল মরিচ, চারটি লং, ও দুইটি তেজপাতা, চার চামচ চিনি একত্রে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। 

এরপর উপাদানগুলো ছেঁকে নিন এ রসগুলো নিয়মিত এক চামচ করে খেতে পারেন। প্রতিদিন দুই কাপ চা তৈরির জন্য দশটি পরিমাণ তুলসী পাতা ধুয়ে পরিষ্কার করে নিন এরপর গরম পানিতে এই পাতাগুলো দিয়ে দিন সাথে প্রয়োজন মত চা তৈরীর উপকরণ দিন এরপর ছেকে নিয়ে এই চা পান করুন।

সকালে খালি পেটে তুলসী পাতা খেলে কি হয়

নিয়মিত সকালে খালি পেটে তুলসী পাতার রস অথবা তুলসী পাতা খেলে পেটের বিভিন্ন সমস্যা দূর হয়। যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা রয়েছে নিয়মিত সকালে খালি পেটে তুলসী পাতা খেতে পারেন কোষ্ঠকাঠিন্য দূর হবে। যাদের অতিরিক্ত গ্যাস হয় তারা নিয়মিত সকালে খালি পেটে তুলসী পাতা খেলে সারাদিন গ্যাসের সমস্যা থেকে সুস্থ থাকবেন। 

যাদের হজমশক্তি দুর্বল এক সপ্তাহ খালি পেটে তুলসী পাতা খেলে হজম শক্তি বৃদ্ধি পাবে। যাদের খাবারে অরুচি নিয়মিত সকালে খালি পেটে তুলসী  পাতার রস অথবা তুলসি পাতা খেলে রুচি বৃদ্ধি হবে। যাদের শরীরের রক্তের সমস্যার জন্য শরীরে ফুসকুড়ি, পচড়া, ঘা, বের হয় তারা নিয়মিত সকালে খালি পেটে তুলসী পাতার রস ও তুলসী পাতা খেলে রক্ত পরিষ্কার হবে।

তুলসী পাতা কিভাবে খেতে হয়

তুলসী পাতা অত্যন্ত উপকারী যা শরীরের বিভিন্ন রোগকে প্রতিরোধ করে। নিয়মিত তুলসী পাতা খাওয়ার জন্য দিনের যে কোন অংশে তুলসী পাতা খেতে পারেন। তবে সবচাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য সকালে খালি পেটে তুলসী পাতা খাওয়া ভালো। ৫ টি তুলসী পাতা ধুয়ে পরিষ্কার করে নিন এরপর মুখে দিয়ে ভালোভাবে চিবিয়ে নিন যদি তিতা হয় সে ক্ষেত্রে এক চামচ মধু নিতে পারেন এরপর খেয়ে ফেলুন। 
এছাড়া এক মুঠো তুলসী পাতা ভালোভাবে ধুয়ে নিন। একমুঠো তুলসী পাতা দুই চামচ মধু ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এ তুলসী পাতা পাত্রতে করে ফ্রিজে সংরক্ষণ করুন নিয়মিত সকালে খালি পেটে এক চামচ করে এ পাতা খেয়ে নিন ভালো উপকার পাবেন।

লেখকের মন্তব্য

তুলসী পাতার রস কোন রোগে বেশি উপকারী, তুলসী পাতার রস খেলে কি হয় এ প্রসঙ্গে অনেকেই জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলে তাদের উদ্দেশ্যে লেখা। তুলসী পাতা সম্পর্কে একাধিক প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। এ বিষয়ে আপনার আরো কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন উত্তর দেওয়ার চেষ্টা করব। 

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। বিভিন্ন বিষয় সম্পর্কে আপনার জানার থাকলে আমাদের ক্যাটাগোরি গুলো ঘুরে আসুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url