কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় - করণীয়, চিকিৎসা, ঔষধ, প্রতিকার

কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়, স্মৃতিশক্তি কমে গেলে যে উপায় অবলম্বন করলে স্মৃতিশক্তিকে সুস্থ করা সম্ভব। এবং স্মৃতিশক্তি কমে গেলে করণীয় বিষয় বিস্তারিত আলোচনা করেছি এই আর্টিকেলে।
কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় - স্মৃতিশক্তি কমে গেলে করণীয়
আপনার শরীরের কি সমস্যা দেখে আপনি বুঝবেন যে আপনার স্মৃতিশক্তি কমে গেছে। স্মৃতিশক্তি কমে গেলে যে লক্ষণগুলো প্রকাশ পায় এবং স্মৃতিশক্তি কেন কমে স্মৃতিশক্তি কি, সে বিষয়ে জানতে পুরো আর্টিকেলটি বিস্তারিত পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় - স্মৃতিশক্তি কমে গেলে করণীয়

.

ভূমিকাঃ 

নিত্য দিনের প্রয়োজনীয় কার্যকলাপ কথাবার্তা এবং প্রয়োজনীয় বিষয়াদি স্মরণ করে রাখাই হচ্ছে স্মৃতিশক্তি। অনেকরই স্মৃতি দুর্বল হলে এবং স্মৃতিশক্তি কমে গেলে এ বিষয়গুলো স্মরণ করে রাখতে পারেন না। খুব সহজে যে কোন বিষয় ভুলে যান। অন্যকে বোঝানোর ক্ষমতা হারিয়ে ফেলেন। কোন কিছুতে যুক্তি দেখাতে ব্যর্থ হন। তাই স্মৃতিশক্তি কেন কমে, কমে গেলে করণীয়, চিকিৎসা, এবং ঔষধ সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

স্মৃতিশক্তি হ্রাস কি?

স্মৃতিশক্তি হ্রাস পাওয়া বা কমে যাওয়া রোগটির নাম হচ্ছে (ডিমেনশিয়া) এটা এক ধরনের মানসিক রোগ। এ রোগে সবচাইতে বয়স্করা বেশি আক্রান্ত হয়। স্মৃতিশক্তি হ্রাস পেলে বা ডিমেনশিয়ায় আক্রান্ত হলে নিজের ব্যক্তিত্ব, বুদ্ধি, স্মৃতিশক্তি, কোন কিছু মনে রাখার ক্ষমতা, হারিয়ে যায়, যেকোনো বিষয় সহজে ভুলে যাই, 

নিজের স্মরণে থাকা বিষয়বস্তু বা বিভিন্ন চিন্তা-ভাবনা সেইগুলো মনে করতে অনেক দেরি হয়। স্মৃতিশক্তি কমে গেলে আক্রান্ত ব্যক্তিরা ভাবে আমি কি আমার স্মৃতি হারিয়ে ফেলেছি। এ বিষয় গুলোকে স্মৃতিশক্তির হ্রাস বলে।

স্মৃতিশক্তি কমে যাওয়ার কারণ কি

কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়, স্মৃতিশক্তি কমে যাওয়ার কারণ কি এ বিষয়ে অনেকের রয়েছে সুইস্পষ্ট ধারণা নেই। স্মৃতিশক্তি কমে যাওয়ার একাধিক কারণ থাকতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য যোগ্য হলঃ

ডিমেনশিয়া রোগঃ ডিমেনশিয়া রোগ হলে স্মৃতিশক্তি কমে যায়। স্মরণশক্তি হারিয়ে যায় আক্রান্ত ব্যক্তি যেকোনো বিষয়ে সহজে ভুলে যান। এবং নিজের মনে থাকা বিষয়গুলো দ্রুত প্রকাশ করতে পারেন না।

বংশগতঃ যদি বংশগত সমস্যা থাকে তাহলে স্মৃতিশক্তি কমে যায় বা হারিয়ে ফেলেন। আক্রান্ত রোগীর পরিবারের কোন আপন জনের যদি এরকম সমস্যা থাকে সে ক্ষেত্রে সেই পরিবারের রক্তের সম্পর্কের যে কারোর স্মৃতিশক্তি লোপ পাওয়ার মত সমস্যা দেখা যায়।

ঔষধ ও অ্যালকোহলঃ অতিরিক্ত ওষুধ সেবন এবং অ্যালকোহল জাতীয় খাবার অতিরিক্ত গ্রহণ করলে স্মৃতিশক্তি কমে যায়। অ্যালকোহল এবং অত্যাধিক ঔষধ সেবন করলে মস্তিষ্কের স্নায়ুকোষ এর বিঘ্ন ঘটায় এর ফলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায়।
ঘুমের অভাবঃ সময় মত পর্যাপ্ত পরিমাণ ঘুমের অভাবে স্মৃতিশক্তির সমস্যা দেখা দেয়। স্মৃতিশক্তির জন্য পর্যাপ্ত পরিমাণ ঘুমের দরকার রয়েছে। অধিক সময় ধরে পর্যাপ্ত পরিমাণে নিয়মিত না ঘুমানোর জন্য স্মরণ শক্তির ব্যাঘাত ঘটায়।

ধূমপানঃ ধূমপান করলে স্মৃতিশক্তি কমে যায় ধূমপান মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর। অধিক সময় ধরে ধূমপান ও মদ্য*পান করলে স্মৃতিশক্তি কমে যায়।

বয়স বৃদ্ধিঃ বিশেষ করে বয়স বৃদ্ধি হলে স্মৃতিশক্তি কমে যায় বা স্মৃতি শক্তি হারিয়ে যায়। বয়স্ক ব্যক্তিদের দুশ্চিন্তার ফলে এবং বয়স বৃদ্ধি হওয়ার কারণে স্মৃতিশক্তি কমে যায়।

প্রয়োজনীয় ভিটামিনের অভাবঃ প্রয়োজনীয় ভিটামিন খাবার এর ঘাটতির ফলে স্মৃতিশক্তি কমে যায়। মস্তিষ্কের জন্য উপকারী খাবার গ্রহণ না করলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায় ফলের স্মৃতি কমে যায়।

উল্লেখিত বিষয়গুলো স্মৃতিশক্তি কমে যাওয়ার কারণ হিসাবে দেখা যায়। তবে এই বিষয়গুলো এড়িয়ে চললে এবং প্রয়োজনীয় খাবার গ্রহণ করলে স্মৃতিশক্তি কমে যাওয়ার মত সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।

কি খেলে স্মৃতিশক্তি কমে

স্মৃতিশক্তি কমার পিছনে অনেকগুলো খাবার দায়ী। অনেকে জিজ্ঞাসা করেন কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়। কি খেলে স্মৃতিশক্তি কমে সেই সম্পর্কে। যে খাবার গুলো খেলে স্মৃতিশক্তি কমে যায় সেই খাবার গুলোর একটি তালিকা দেওয়া হল:
  • চিপস, কোল্ড ড্রিঙ্কস, অ্যালকোহল
  • অতিরিক্ত মিষ্টি, মিষ্টি পানিও, চর্বি যুক্ত খাবার
  • লবণ, চিনি যুক্ত স্নাক্স, আইসক্রিম
  • ফ্লেভার দই, ডিপ ফ্রাইড চিকেন
  • সসেজ, ধূমপান, কমল পানীয়
এই খাবারগুলো স্মৃতিশক্তির জন্য খুবই মারাত্মক। এই খাবারগুলো অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে মস্তিষ্ক দুর্বল হয়ে পড়ে, ফলে মস্তিষ্ক স্মরণশক্তি হারিয়ে ফেলে। তাই স্মৃতিশক্তিকে সুস্থ রাখার জন্য এই খাবারগুলো অল্প করে খাওয়া বা বিরত থাকাই শ্রেয়।

স্মৃতিশক্তি কমে গেলে করণীয়

মানুষের বয়স বৃদ্ধির সাথে সাথেই মানুষের মস্তিষ্কের বয়স বৃদ্ধি হয় ফলে বয়স্ক মস্তিষ্কে স্মৃতিশক্তি কমে যায় স্মৃতিতে কোন কিছু স্মরণ করে রাখার ক্ষমতা হারিয়ে ফেলে। কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়, স্মৃতিশক্তি কমে গেলে করণীয় কি উল্লেখিত বিষয়গুলো যদি সঠিক ধারণা থাকে তাহলে বৃদ্ধ বয়স পর্যন্ত স্মৃতিশক্তি প্রখর রাখার সম্ভব। স্মৃতিশক্তি কমে গেলে করণীয় গুলো হলোঃ
  • নিয়মিত ব্যায়াম করা
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমানো
  • মস্তিষ্কের প্রয়োজনীয় খাবার গ্রহণ করা
  • মানসিক প্রশান্তি
  • পায়ের আঙ্গুল ম্যাসাজ করা
  • আলাপ-আলোচনা
  • মস্তিষ্ককে ঠান্ডা রাখা
  • নীরবতা
উল্লেখিত বিষয়গুলো প্রতিনিয়ত করলে দুর্বল স্মৃতিশক্তি কে সুস্থ করা সম্ভব। এ বিষয়গুলো মেনে চলার পরেও যদি ভালো ফলাফল না পাওয়া যায় তাহলে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করা।

কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়

কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় এ বিষয়ে অনেকেই জিজ্ঞাসা করেন। স্মৃতিশক্তি কমে গেলে ভিটামিন যুক্ত খাবার গ্রহণ করলে খুব সহজে স্মৃতিশক্তি সুস্থ হয়ে যায়। শরীরে ভিটামিন বি১২ এর ঘাটতি দেখা দিলে বুদ্ধিমত্তা কমে যায়। শরীরে মিথাইল ম্যালোনিক এসিড ও সিরাম হোমোসিস্টাইনের মাত্রা কমে গেলে স্মৃতিশক্তি কমে যায়। 
কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় - স্মৃতিশক্তি কমে গেলে করণীয়
এছাড়া গবেষণায় দেখা গেছে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি হলে স্মৃতিশক্তির দুর্বলতা দেখা দেয়। বিশেষ করে ভিটামিন ডি এবং ভিটামিন বি১২ যুক্ত খাবার গুলো বেশি করে খেলে স্মৃতিশক্তি দুর্বলতা থেকে দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

স্মৃতিশক্তি কমে গেলে কি করা উচিত

স্মৃতিশক্তি কমে গেলে আপনি বিভিন্ন উপায় অবলম্বন করতে পারেন সেক্ষেত্রে আপনাকে যে বিষয়গুলো অনুসরণ করতে হবে তা হলঃ স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় অবলম্বন করতে পারেন, এর সাথে স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার গ্রহণ করতে পারেন। নিয়মিত স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য ব্যায়াম করুন। ইসলামের নিয়ম অনুযায়ী স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য আল্লাহর কাছে দোয়া করতে পারেন। 
স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য সিরাপ, এলোপ্যাথিক ঔষধ, ঘরোয়া ঔষধ, স্মৃতিশক্তি ট্যাবলেট, আয়ুর্বেদিক ঔষধ, এবং অবশেষে স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য কিছু কৌশল অবলম্বন করুন। এছাড়া কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায় সে বিষয়ে সচেতন হয়ে দ্রুত আপনার দুর্বল স্মৃতিশক্তিকে সুস্থ করুন।

স্মরণ শক্তি কমে যায় কোন খনিজের অভাবে

স্মরণ শক্তি কমে যাওয়ার পিছনে যে খনিজের ঘাটতি দেখা যায় সে খনিজ গুলো হল কার্বোনেট, ম্যাঙ্গানিজ, কপার, অ্যালুমিনিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেসিয়াম, সালফার আপনার শরীরে এই খনিজ গুলোর অভাব হলে স্মৃতিশক্তি কমে যাওয়ার মত সমস্যা দেখা দিবে। তাই স্মৃতিশক্তিকে সুস্থ রাখার জন্য নিয়মিত এই ভিটামিন যুক্ত খাবার গুলো খেতে পারেন।

বুদ্ধি কমে যাওয়ার কারণ

বুদ্ধি কমে যাওয়ার পিছনে অনেকগুলো কারণ থাকতে পারে। বিভিন্ন কারণে একজন মানুষের স্মৃতিশক্তি অথবা বুদ্ধি কমে যায়। একজন মানুষের বয়স বৃদ্ধি হলে তার স্মৃতিশক্তি কমে যায় এটা পরীক্ষায় প্রমাণিত। একাধিক কারণে বুদ্ধি কমে যাওয়া লক্ষ্য করা যায় এর মধ্যে অন্যতম হলোঃ
  • বয়স বৃদ্ধি হওয়ার
  • মাথায় আঘাত লাগলে
  • শরীরে অস্বাভাবিক ক্লান্তি অনুভব করলে
  • বিভিন্ন ওষুধের কুফল
  • মাথায় সার্জারি করলে
  • খুব বেশি ধূমপান করলে
  • অতিরিক্ত অ্যালকোহল জাতীয় খাবার খেলে
  • অতিরিক্ত মিষ্টি খাওয়ার গ্রহণ করলে
  • পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে
  • অতিরিক্ত চিন্তায় লিপ্ত থাকলে
উল্লেখিত বিষয়গুলোর কারণে বুদ্ধি কমে যায়। এই বিষয়গুলো এড়িয়ে চললে এবং নিয়মিত স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য ব্যায়াম করলে, এবং মস্তিষ্কের জন্য উপকারী খাবার গ্রহণ করলে দ্রুত স্মৃতি শক্তি সুস্থ করা সম্ভব।

লেখক এর মন্তব্য

অনেকেই জিজ্ঞাসা করেন কোন ভিটামিনের অভাবে স্মৃতিশক্তি কমে যায়। স্মৃতিশক্তি কমে গেলে করণীয় চিকিৎসা ঔষধ এবং এর প্রতিকার কিভাবে করবেন সেই বিষয়ে আজকে একটি সুস্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করেছি। যারা স্মৃতিশক্তি বিষয়ে প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করুন। এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url