আট মাসের গর্ভবতী মায়ের খাবার নরমাল ডেলিভারির খাবার

আট মাসের গর্ভবতী মায়ের খাবার সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত জরুরী। কেননা কিছু প্রয়োজনীয় খাবার খেলে সন্তান সহজেই ডেলিভারি হয়। ৮ মাসের গর্ভবতী করণীয় সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
আট মাসের গর্ভবতী মায়ের খাবার - ৮ মাসের গর্ভবতী করনীয়
গর্ভবতী অবস্থায় ৮ মাস ও নবম মাস গর্ভবতীদের অপেক্ষার শেষ মাস বলা হয়। ৮ মাসের শেষের দিকে নবম মাসের শুরুর দিকে সন্তান সিজারিয়ান অবস্থায় বা নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

পোস্ট সূচিপত্রঃ আট মাসের গর্ভবতী মায়ের খাবার - ৮ মাসের গর্ভবতী করনীয়

.

ভূমিকাঃ

গর্ভবতী অবস্থায় সঠিক কিছু উপায় নিয়ম ও খাবার খেলে সন্তান সুস্থ থাকে। সন্তান ডেলিভারির সময় সহজে ডেলিভারি হয়। গর্ভবতী মহিলাকে তেমন বিপদজনক পরিস্থিতির মধ্যে পড়তে হয় না। গর্ভবতী মহিলার ৮ মাসের শুরুর দিক থেকেই বাচ্চা যাতে সহজে ডেলিভারি হয় এ রকম কিছু উপকারী খাবার খেতে হয়। এছাড়া কিছু প্রয়োজনীয় নিয়ম-কানুন যে নিয়ম-কানুন গুলো মেনে চললে শিশুর সুস্থভাবে ডেলিভারি হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

৮ মাসের গর্ভবতী লক্ষণ

৮ মাসের গর্ভবতী দের কিছু লক্ষণ দেখা দেয়। যে বিষয়গুলো দেখলে বা অনুভব করলে আপনি বুঝবেন যে আপনার সন্তান ডেলিভারি হওয়ার সময় খুব নিকটে। আপনার গর্বের সন্তানের বয়স যদি ৮ মাস হয় এমন অবস্থায় আপনার শিশু পূর্বের চাইতে অনেক বেশি জোরে নড়াচড়া করবে। ছয় বা সাত মাসের চাইতে নড়াচড়ার পরিমাণ বেশি হবে। 
আপনার পেট সাত মাসের চাইতে একটু বড় অনুভব করবেন। এই মাসে আপনার পেটের উপরের অংশের চাইতে নিচের অংশে অধিক ভারী অনুভব করবেন। ৮ মাসে সন্তান খুব কম নড়াচড়া করে কিন্তু দিনের দুপুরের অংশে রাতের দিকে বেশি নাড়াচড়া করতে পারে। ৮ মাসের অবস্থায় গর্ভবতী মায়ের শ্বাস-প্রশ্বাস নেওয়ার সমস্যা হয়। 

কেননা সন্তান বৃদ্ধি হওয়ার সাথে সাথে আপনার ফুসফুস কে সংকুচিত করে ফলে শ্বাস নিতে সমস্যা হয়। কোমরে ব্যথা, কৃমি সংকোচন, শরীরে অনেক অলসতা দেখা দেয়। উপরে উক্ত লক্ষণগুলো আপনার শরীরের মধ্যে প্রকাশ পেলে আপনি সহজে বুঝতে পারবেন যে আপনি আট মাস এ অবস্থান করছেন।

আট মাসের গর্ভবতী মায়ের খাবার

৮ মাস গর্ভবতী মায়েদের জন্য শেষের মাস হিসেবে ধরা হয়। কেননা এই মাসের শেষের দিকে অথবা নবম মাসের শুরুর দেখে অনেকেরই সন্তান সিজারিয়ান প্রক্রিয়ার মাধ্যমে জন্মগ্রহণ করে। তাই এই মাসকে গর্ভবতী মায়েদের জন্য অপেক্ষার শেষ মাসও বলা হয়। আট মাসের গর্ভবতী মায়ের খাবার সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। 

আপনার সন্তান যাতে সুস্থ ও সহজে ডেলিভারি হয় এই মাসে এমন কিছু খাবার খাওয়া। চিকিৎসকের মতে সন্তান সুস্থ ভাবে জন্ম নেয়ার জন্য প্রয়োজনীয় ঔষধপত্র খাওয়া। এমন অবস্থায় বিশেষ করে ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার বেশি বেশি খাওয়া। এই খাবারগুলো আপনার গর্ভের সন্তান সহজে ডেলিভারি করতে সাহায্য করবে। 
কাঁচা কলা, বিভিন্ন বীজ জাতীয় খাবার, শর্করা জাতীয় খাবার ক্যালসিয়াম জাতীয় খাবার, বিভিন্ন ধরনের পাকা ফল, সবুজ শাকসবজি, গরুর দুধ, পর্যাপ্ত পরিমাণে খেতে পারেন।

৮ মাসের গর্ভবতী করনীয়

৮ মাসের গর্ভবতী মহিলাদের সন্তান জন্মদানের শেষের সময়। এমন অবস্থায় গর্ভবতী মহিলাদের সন্তান সুস্থ ভাবে ডেলিভারি হওয়ার জন্য কিছু পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। অবশ্যই এমন সময় অতিরিক্ত বিশ্রাম নেওয়া যাবে না। এ মাসে আপনার শিশুর ব্রেন বিকশিত হয়। এমন অবস্থায় আপনি যে বিষয়গুলো অনুসরণ করবেন পরবর্তীতে আপনার সন্তান এই বিষয়ে পারদর্শী হবে। 
আট মাসের গর্ভবতী মায়ের খাবার - ৮ মাসের গর্ভবতী করনীয়
সুতরাং এমন অবস্থায় আপনার শিশুকে যে বিষয়ে পারদর্শী করতে চান সে বিষয়গুলো অনুসরণ করা। এই মাসে আপনার শিশুর ব্রেন বিকশিত হয় সুতরাং ব্রেনের জন্য উপকারী এমন কিছু খাবার খাওয়া। বিশেষ করে ৮ মাসের গর্ভবতী মহিলাদের কোষ্ঠকাঠিন্য বেশি হয় তাই কোষ্ঠকাঠিন্য এড়িয়ে চলার জন্য আঁশ জাতীয় খাবার বেশি বেশি খাওয়া। এছাড়া সবুজ শাকসবজি ও পাকা ফল খাওয়া।

৮ মাসের গর্ভবতী বাচ্চার নড়াচড়া

৮ মাসের গর্ভবতী বাচ্চার নড়াচড়া তুলনামূলক ভাবে কম হয়। ৮ মাস অবস্থায় বাচ্চার শারীরিক গঠন পূর্ণ হয় এমন অবস্থায় গর্ভবতী মহিলার পেটের পরিপূর্ণ জায়গা বাচ্চা দখল করে। ফলে গর্ভবতী মহিলারা এমন সময় বাচ্চার কম নড়াচড়া অনুভব করেন। গর্ভাবস্থায় ৮ মাসের সন্তানেরা সাধারণত দুপুরের পরে ও সন্ধ্যায় বেশি নাড়াচড়া করে। 

৮ মাসের বাচ্চা প্রতি তিন ঘন্টায় ৯ বার নড়াচড়া করে। তবে ৬ বার নড়াচড়া করা স্বাভাবিক। এর চাইতে যদি কম নড়াচড়া করে অথবা নড়াচড়া না করে সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

৮ মাসের গর্ভবতী বাচ্চার ওজন

৮ মাসের বাচ্চাদের শারীরিক প্রত্যেকটি অঙ্গের প্রকাশ পায়। এমন অবস্থায় সন্তানের শরীরের প্রত্যেকটি অঙ্গ বিকশিত হয়। ৮ মাসের গর্ভবতী বাচ্চার ওজন ২.৫ কেজি হওয়া স্বাভাবিক। তবে বাচ্চার ওজন এক এক গর্ভবতী মহিলার ক্ষেত্রে আলাদা হতে পারে। তবে সুস্থ এবং স্বাভাবিক বাচ্চার জন্য ৮ মাসের গর্ভবতী মহিলার বাচ্চার ওজন ২.৫ থেকে তিন কেজির মধ্যে হওয়ার সবচাইতে ভালো। এমন সময় আট মাসের গর্ভবতী মায়ের খাবার সম্পর্কে সচেতন হলে বাচ্চার ওজন দ্রুত বৃদ্ধি পায়।

বাচ্চা হওয়ার জন্য কি কি খাবার বেশি বেশি খেতে হবে?

বাচ্চা হওয়ার জন্য নিয়মিত ফলিক অ্যাসিড যুক্ত খাবার খেলে নরমাল ডেলিভারি হওয়া সম্ভাবনা বেশি থাকে। এমন অবস্থায় পাকা ফল বেশি বেশি খাওয়া উচিত। পেঁপে, কলা, বাদাম, তরমুজ, শসা, ডালিম, আনার, পেয়ারা, পাকা আম, খাঁটি দুধ, ঘি, সবুজ শাকসবজি, বেশি বেশি ছোট মাছ, ডিম খান। আট মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় এই খাবারগুলো রাখলে বাচ্চা সুস্থ ও নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কত সপ্তাহে বাচ্চার মাথা নিচের দিকে নামে?

সাধারণত 30 সপ্তাহের পর বাচ্চার মাথা নিচের দিকে নামে। তবে বাচ্চার অবস্থান অনুযায়ী বাচ্চার মাথা নিচের দিকে নামার সময়ের পার্থক্য দেখা দিতে পারে। বাচ্চার পজিশন ভালো থাকলে এই সময় বাচ্চার মাথা নিচের দিকে নেমে যায়। এমন অবস্থায় থাকলে বাচ্চা সুস্থ এবং নরমাল ভাবে হওয়ার সম্ভাবনা থাকে। গর্ভবতী মহিলারা গর্ভাবস্থায় প্রয়োজনীয় নিয়ম-কানুন মেনে চললে বাচ্চা সময় অনুযায়ী বাচ্চার মাথা নিচের দিকে চলে আসে।

৮ মাসের গর্ভবতী বাচ্চার নড়াচড়া কেমন হয়?

৮ মাসের গর্ভবতীদের বাচ্চা তুলনামূলক কম নড়াচড়া করে। দিনে সাধারনত অল্প কিছু সময় নড়াচড়া করে। ৮ মাসে শিশু দুপুরের পর এবং সন্ধ্যায় সবচাইতে বেশি নড়াচড়া করে। প্রতি ঘন্টায় ৪ বার নড়াচড়া করা স্বাভাবিক। এমন সময় বাচ্চার শারীরিক আকার বৃদ্ধির জন্য বাচ্চা পেটে পরিপূর্ণ অবস্থায় থাকে। ব্রিচ পজিশনে থাকলে বাচ্চা কম নড়াচড়া করে।

লেখকদের মন্তব্য

অনেকে আট মাসের গর্ভবতী মায়ের খাবার ও ৮ মাসের গর্ভবতী করণীয় সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। গর্ভবতী মহিলাদের আরো যে কোন বিষয়ে প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন। 

গর্ভবতী বিষয়ে অন্যান্য পোস্ট পড়তে আমাদের সাইটের সার্চ বক্সে গর্ভবতী লিখে সার্চ করুন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটে ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url