মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট, মোবাইল ফোনের ভালো দিক, উপকারিতা

মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট ও মোবাইল  ফোনের ভালো দিক সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করেছি। এখন শতকরা ১০০ জনের মধ্যে প্রায় ৯৫ জন লোক মোবাইল ফোন ব্যবহার করে। মোবাইল ফোন যেমন ভাল কাজে ব্যবহার করা যায় তেমন মোবাইলকে খারাপ কাজেও ব্যবহার করা যায়। যদি নিজের মন মানসিকতা ভালো হয় সেক্ষেত্রে মোবাইল ফোন নিজেকে ভালো কিছু করতে সাহায্য করে।
মোবাইল ফোনের ভালো দিক রচনা - মোবাইল ফোনের উপকারিতা ২০ পয়েন্ট
মোবাইল ফোনের ভালো দিক বলতে আমরা মোবাইল ফোনের মাধ্যমে যে ভালো সুবিধাগুলো পেয়ে থাকি তাই মোবাইল ফোনের ভালো দিক। মোবাইল ফোন ব্যবহারে আমাদের জীবন কতটা সহজ হয়েছে এবং মোবাইল ফোনের কি কি ভালো সুবিধা রয়েছে সে সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট - মোবাইল ফোনের ভালো দিক রচনা

.

ভূমিকাঃ

মোবাইল ফোন বলতে সাধারনত আমরা মুঠো ফোনকে বুঝি। এই মোবাইল ফোন ১৯৭৩ সালে ডক্টর মার্টিন কুপার, এবং জন ফ্রান্সিস মিচেল সর্বপ্রথম এই মোবাইলের আবিষ্কার করেন। তখন এ মোবাইল ফোনের ওজন ছিল ২ কেজি। এরপর ১৯৮৩ সালে মোবাইল ফোন বাণিজ্যিকভাবে বাজারে আসে।

আস্তে আস্তে সময়ের বিবর্তনের ফলে এখন অত্যাধুনিক মোবাইল ফোনের ব্যবহার শুরু হয়েছে। 2G, 3G, 4G, 5G এভাবে আস্তে আস্তে মোবাইল ফোনের প্রযুক্তি সামনের দিকে এগোচ্ছে। এখন বলতে গেলে এমন কোন কাজই নেই যা মোবাইল ফোনের মাধ্যমে হয় না। 

বাসা বাড়ির কারেন্ট বিল দেয়া থেকে শুরু করে সুদূর প্রবাসে মুহূর্তের মধ্যে এই মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করা যায়। মোবাইল ফোনের মাধ্যমে আমরা কি কি ভালো সুবিধা গুলো ভোগ করছি বা মোবাইল ফোনের ভালো দিক গুলো কি, মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

যোগাযোগ ব্যবস্থা

মোবাইল ফোনের কথা বললেই সর্বপ্রথম উঠে আসে যোগাযোগ ব্যবস্থার কথা। মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এরমধ্যে যোগাযোগ ব্যবস্থা একটি। আজ থেকে কিছু বছর আগের কথা তখন যোগাযোগ ব্যবস্থার জন্য চিঠিপত্র আদান-প্রদান করতে হত। এমনকি খুব জরুরী হলে সেখানে হেঁটে গিয়ে খবর পৌঁছানো হত। কিন্তু এখন মোবাইল ফোনের মাধ্যমে মুহূর্তেই পৃথিবীর যেকোন প্রান্তে যেকোনো বার্তা যেকোনো খবর খুব শীঘ্রই আদান প্রদান করা সম্ভব হচ্ছে।

লেনদেন ব্যবস্থা

মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এরমধ্যে লেনদেন ব্যবস্থা অন্যতম। পূর্বে টাকা পয়সা লেনদেনের জন্য ব্যাংক বা অন্য কিছুর ব্যবহার করা হত। কেউ কোন অর্থ পাওনা থাকলে তাকে পরিশোধ করার জন্য তার সাথে দেখা করে অর্থ প্রদান করতে হত। কিন্তু এখন এই মোবাইল ফোন মুহূর্তের মধ্যেই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে লেনদেন ব্যবস্থাকে সহজ করে দিয়েছে। বিপদে অথবা আর্থিক লেনদেনে পৃথিবীর যেকোনো প্রান্তে মুহূর্তের মধ্যেই টাকা পয়সা লেনদেন করা সম্ভব হচ্ছে।

বিনোদন ব্যবস্থা

অনেকেই মোবাইল ফোন বিনোদনের মাধ্যম হিসেবে গ্রহণ করছেন। সারাদিন নিরিবিলি বসে থেকে অনেকেই বোর ফিল করেন। এমন বিরক্তিকর অবস্থায় মোবাইল ফোনে ভালো কিছু ভিডিও দেখলে নিজের মন মানসিকতা সুস্থ হয়। মনের চিন্তাভাবনা দূর হয়।

ভালো বন্ধু

মোবাইল ফোন একটি ভালো বন্ধুর সমতুল্য। একজন বন্ধু হয়তো সব সময় আপনার সাথে থাকে না কিন্তু একটি মোবাইল ফোন সবসময়ের জন্য আপনার সঙ্গী। যেকোন বিপদে-আপদে চিন্তা ভাবনায়, সময়কে ভালোভাবে উপভোগ করার জন্য মোবাইল ফোন অত্যন্ত উপকারী। মোবাইল ফোনের ভালো দিকের মধ্যে এটি অন্যতম। 
মোবাইল ফোনের ভালো দিক রচনা - মোবাইল ফোনের উপকারিতা ২০ পয়েন্ট
একজন ব্যক্তি যেকোনো সময় যেকোনো মুহূর্তে যেকোনো অবস্থায় মোবাইল ফোনের মাধ্যমে একাকীত্ব দূর করতে পারে। মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এর মধ্যে ভালো বন্ধু হিসেবে মোবাইলের গুরুত্ব অপরিসীম। এখন মোবাইল ফোনের মাধ্যমে যেকোনো সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ভালো বন্ধুর সাথে যোগাযোগ করা সম্ভব হয়।

ইমেইল

মোবাইল ফোনের বার্তা আদান-প্রদানের মধ্যে ইমেইল ও রয়েছে। ইমেইলের মাধ্যমে বিভিন্ন বার্তা আদান-প্রদান সহ চাকরির বিভিন্ন ডকুমেন্ট খুব সহজেই একে অপরের কাছে পাঠানো সম্ভব হয়। খুব সহজেই যেকোনো ফটো, ভিডিও, মিউজিক, অডিও যেকোনো পিডিএফ ফাইল পৃথিবীর যেকোন প্রান্তে খুব সহজে পৌঁছানো যায়। এটি মোবাইল ফোনের ভালো দিক গুলোর মধ্যে অন্তর্ভুক্ত।

ফেসবুক ব্যবহার

মোবাইল ফোনের ভালো দিকের ফিচারগুলোর মধ্যে একটি হলো facebook। ফেসবুকে যেমন খারাপ কিছু আদান প্রদান করা যায় ফেসবুক তেমন ভালো কাজেও ব্যবহার করা যায়। ফেসবুকে বিভিন্ন ইসলামিক ডকুমেন্ট, ইসলামিক ভিডিও, ওয়াজ মাহফিল, ঘরে বসেই যেকোনো সময় দেখা যায়, যা টিভি বা অন্য কিছুতে সব সময়ই নিজের ইচ্ছামত দেখা যায় না। 
এখন অনেকে ফেসবুকের মাধ্যমে মোবাইল ফোন দিয়ে নিজের ব্যবসার বিজ্ঞাপন হিসাবে প্রচার করছে। এছাড়া অনলাইনের মাধ্যমে হাজার হাজার ছেলে মেয়েরা প্রতিমাসে লক্ষাধিক টাকা ইনকাম করছে। এটিও মোবাইল ফোনের ভালো দিক গুলোর মধ্যে একটি।

নোটপ্যাড

পূর্বে কোন তথ্য লিখে রাখার জন্য বা কোন গুরুত্বপূর্ণ তথ্য মনে রাখার জন্য খাতায় লিখতে হত। কিন্তু এখন মোবাইল ফোনের ফিচার নোটপ্যাড এর মাধ্যমে যেকোনো তথ্য সেখানে লিখে রাখা যায়। বাড়তি করে নিজের তথ্য বা গোপনীয় কিছু লিখে রাখার জন্য খাতা কলমের ব্যবহার করতে হয় না। যেকোনো সময় লিখে রাখা যায় এবং যেকোনো মুহূর্তে কি লিখেছি সে বিষয়ে বের করে দেখা যায়।

ক্যালকুলেটরের ব্যবহার

কোন কিছু হিসাব করার জন্য ও কোন কিছু গণনা করার জন্য অনেক দীর্ঘ সময় ধরে হিসাব করতে হত। কিন্তু এখন মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই যেকোনো সময় যেকোনো জায়গায় খুব সহজে মোবাইল ফোনের ক্যালকুলেটর ব্যবহার করে যে কোন কিছুর হিসাব করা খুব সহজ হয়। 

দীর্ঘক্ষণ খাতা কলমে অংক না কষে খুব সহজেই ক্যালকুলেটর ছাড়াই ফোনের মাধ্যমে যে কোন কিছুর হিসাব করা যায়। এটিও মোবাইল ফোনের ভালো দিকগুলোর মধ্যে একটি।

ক্যামেরা

যেখানে অনেক আগে ছবি তোলার জন্য ক্যামেরা ব্যবহার করা হত। কিন্তু এখন একটি ফোনের মাধ্যমে যে কোন জায়গায় যেকোনো মুহূর্তে মোবাইল ফোনের মাধ্যমে ছবি উঠানো সম্ভব হয়। একটি ক্যামেরার দাম ফোনের চাইতে তুলনামূলক ভাবে অনেক বেশি। কিন্তু এখন এক খরচে মোবাইল ফোন কিনলে সে মোবাইল ফোনের,

মধ্যেকার ক্যামেরা দিয়ে জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্ত গুলোর এবং ভালো সময় উপভোগ করার মুহূর্তগুলোর যেকোনো ফটো নিজের ফোন দিয়ে তোলা সম্ভব হয়। চাইলে এই ছবিগুলো দীর্ঘদিন ফোনের ড্রাইভে সংরক্ষণ করা যায়।

ক্যালেন্ডার

যেকোনো দিনের হিসাব গণনা, তারিখ সম্বন্ধে ধারণা পেতে, সরকারি ছুটির তালিকা, আরবি মাসের তারিখ, বাংলা মাসের তারিখ, ইংরেজি মাসের তারিখ, প্রত্যেকটি বিষয় সম্পর্কে জানতে ক্যালেন্ডারের সাহায্য নিতে হতো। কিন্তু এখন মোবাইল ফোনের ক্যালেন্ডার ফিচার এর মাধ্যমে খুব সহজেই বাংলা, আরবি, ইংরেজি, যেকোনো মাসের তারিখ দেখা সহ বিভিন্ন তথ্য ক্যালেন্ডার এ সেভ করে রাখা যায়। যা কাগজের ক্যালেন্ডারে কলম দিয়ে লিখে রাখতে হত। এটিও মোবাইল ফোনের একটি ভাল দিক।

আবহাওয়া বার্তা

আগে আমাদের আবহাওয়া বার্তা সম্পর্কে তেমন কোন ধারণা ছিল না। সকালে অথবা সন্ধ্যায় আবহাওয়ার খবরে যা দেখাতো এই খবরগুলো দেখেই আমরা সীমাবদ্ধ ছিলাম। কিন্তু এখন আমরা মোবাইল ফোনের মাধ্যমে যেকোনো সময় প্রতি ঘন্টার আবহাওয়া বার্তা আপডেট খবর দেখতে পাই।
দুইদিন পরে কি হতে যাচ্ছে। এক ঘন্টা পর আবহাওয়া বার্তা কেমন হবে। আগামী কোন দিনে ঝড়-বৃষ্টি হতে পারে এ রকম কিছু পূর্বাভাসে ধারণা দিয়ে থাকে মোবাইল ফোন। এটিও মোবাইল ফোনের ভালো দিকগুলোর মধ্যে একটি।

ভিডিও বার্তা

আমাদের বন্ধুবান্ধব, প্রিয়জনেরা আগে কোথাও অবস্থান করলে শুধুমাত্র চিঠির মাধ্যমে যোগাযোগ করা যেত। দীর্ঘ সময় লাগতো একটি চিঠি পাঠাতে ও ওই চিঠির উত্তর ফিরে পেতে। নিজের প্রিয়জনেরা দূরে কোথাও থাকলে অনেক মন খারাপ হতো। দেখা করার তেমন কোন পরিস্থিতি ছিল না। কর্মব্যস্ততায় তাদের সাথে সাক্ষাতের সুযোগ পাওয়া যেত না। 

কিন্তু মোবাইল ফোনের মাধ্যমে এখন পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে একে অপরের সাথে ভিডিও কলের মাধ্যমে কথাবার্তা সহ যেকোনো বার্তা খুব সহজে আদান প্রদান করা যায়। কোন টাকা পয়সা খরচ না করেও ঘন্টার পর ঘন্টা ফেস টু ফেস মুখোমুখি বসে তাদের সাথে ভিডিও কলে কথা বলা যায়। এই সুবিধাটি এখন প্রিয়জনদের সাথে দৃঢ় সম্পর্ক সৃষ্টি করেছে। এটিও মোবাইল ফোনের ভালো দিকগুলোর মধ্যে অন্তর্ভুক্ত।

গুগল এর ব্যবহার

পূর্বে কোন কিছু জানার জন্য বা নিজের অজানা প্রশ্নের উত্তর পেতে অনেক জ্ঞানী ব্যক্তিদের সম্মুখীন হতে হতো। তাদের কাছে নিজের সমস্যার কথা উল্লেখ করলে তারা এর সমাধানের চেষ্টা করত। এছাড়া জ্ঞান অর্জনের জন্য দীর্ঘ সময় ধরে বই পুস্তক ঘেটে ঘেটে নিজের অজানা প্রশ্নকে খুঁজে জানতে হতো। 

কিন্তু এখন মোবাইল ফোনের ফিচার গুগলের মাধ্যমে খুব সহজেই সেকেন্ডের মধ্যে যেকোনো তথ্য, পৃথিবীর যেকোন রহস্য যনক তথ্যে সম্পর্কে জানতে মুহূর্তের মধ্যেই গুগলে সার্চ করলে সে বিষয়ে হাজারো তথ্য চোখের সামনে ভেসে ওঠে। মুহূর্তের মধ্যে আপনি সঠিক তথ্য পড়ে ধারণা নিতে পারেন।

আপনার বাস্তব জীবনে যেকোনো ধরনের সমস্যা সম্পর্কে ধারণা অর্জনের জন্য গুগলের কাছে মোবাইল ফোন দিয়ে জিজ্ঞাসা করতে পারেন। এটি মোবাইল ফোনের ভালো দিক গুলোর মধ্যে একটি।

ইসলামিক ইতিহাস

যারা ইসলাম বিষয়ে বিভিন্ন তথ্য অনুসন্ধান করেন। সঠিক তথ্য যাচাই-বাছাইয়ের চেষ্টা করেন। তারা মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ইসলামিক ধারণা পেতে পারেন গুগল থেকে। যারা কোরআন তিলাওয়াত সহ অন্যান্য ইসলামিক বিষয়ে বিভিন্ন খবর শুনতে পছন্দ করেন তারা মোবাইল ফোনের অডিও ফিচার এর মাধ্যমে খুব সহজেই কুরআন তেলাওয়াত, 

ইসলামিক গজল, ওয়াজ মাহফিল, এবং ইসলামিক বিভিন্ন কিছু অডিও ও ভিডিও ফিচার এর মাধ্যমে দেখতে ও শুনতে পান। এতে লেখাপড়া না জানলেও শুনে খুব সহজে জ্ঞান অর্জন করতে পারেন। এটিও মোবাইল ফোনের ভালো দিকগুলোর মধ্যে একটি।

পরিষেবা

মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এরমধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হল পরিষেবা। মোবাইল ফোনের বিভিন্ন ফিচারগুলোর মাধ্যমে এখন অনলাইনে বিভিন্ন কোম্পানি বিভিন্ন পরিষেবা দিচ্ছেন। আপনি অসুস্থ হলে ঘরে বসেই ওষুধের জন্য অর্ডার করতে পারছেন আপনাকে ওষুধ কেনার জন্য বাজারে যেতে হচ্ছে না। আপনি ক্ষুধার্ত খাবার রান্না করতে বিরক্ত বোধ করছেন আপনি মুহূর্তেই খাবারের অর্ডার করতে পারছেন যেকোনো হোটেল থেকে। 

অল্প কিছু সময়ের মধ্যেই আপনার দরজায় এসে খাবার দিয়ে যাচ্ছে। আপনি বৈদ্যুতিক বিল দেওয়ার জন্য প্রতিমাসে বাজারে যেতেন কিন্তু এখন খুব সহজেই নিজের মোবাইল ফোন থেকে বৈদ্যুতিক বিল দিতে পারছেন। আপনি একই স্থান থেকে অন্যস্থানে ভ্রমণ করার জন্য এজেন্সির কাছে না গিয়েই বাসায় বসে বাস, ট্রেন, প্লেন আরো অন্যান্য যানবাহনের টিকিট খুব সহজেই কিনতে পারছেন। এই সুবিধাগুলো মোবাইল ফোনের মাধ্যমেই সম্ভব হচ্ছে। এই দিকগুলোও মোবাইল ফোনের ভালো দিক গুলোর একটি।

বৈদেশিক মুদ্রা

পূর্বে বৈদেশিক মুদ্রা অর্জনের জন্য অনেক পরিশ্রম করে অনেক টাকা পয়সা খরচ করে অনেক হেনস্থার শিকার হয়ে, অনেক ঠকবাজের পাল্লায় পড়ে অপমান অপদস্ত হওয়ার পরে বিদেশে গিয়ে কাজকর্ম করতে হতো। এরপর বৈদেশিক মুদ্রার মুখ দেখতে পেতেন। কিন্তু এখন কোন টাকা পয়সা খরচ না করেও নিজের ঘরে বসে,

এসির বাতাসে আরাম আয়েশে শুয়ে বসে থেকে খুব সহজেই মোবাইল ফোনের মাধ্যমে ফ্রিল্যান্সিং এর কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে। ফ্রিল্যান্সিং করে লক্ষাধিক পরিবার তাদের জীবিকা নির্বাহ করছে। যা মোবাইল ফোন ব্যবহারের পূর্বে কোনভাবেই সম্ভব ছিল না। এটিও মোবাইল ফোনের ভালো দিক গুলোর মধ্যে একটি।

মোবাইল ব্যাংকিং

পূর্বে টাকা পয়সা জমা রাখার জন্য এবং এক স্থান থেকে অন্য স্থানে আদান প্রদান করার জন্য ব্যাংকিং এর সাহায্য নিতে হতো। কিন্তু এখন কারোর সাহায্য ছাড়াই গোপনীয়ভাবে মোবাইলের মাধ্যমে ব্যাংকিং সেবা পাওয়া যায় ব্যাংকে না গিয়ে। নিজের ইচ্ছামত একাউন্টে টাকা রাখা। যে কোন অবস্থাতেই খুব সহজে টাকা উত্তোলন করা সম্ভব হয়। এই ব্যাংকিংয়ের টাকা থেকে যেকোনো কিছু কিনে খুব সহজে পেমেন্ট করা যায়। যা মোবাইল ফোনের মাধ্যমিক সম্ভব হচ্ছে। মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এর মধ্যে মোবাইল ব্যাংকিং সবচাইতে সুবিধা জনক।

খেলাধুলা

আগে খেলাধুলা করার জন্য রোদের মধ্যে বাইরে যেতে হতো। কিন্তু এখন বিনোদনসহ খেলাধুলার বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে অথবা নিজে মোবাইল ফোনের গেমস এর মাধ্যমে ঘরে বসেই ফুটবল, ক্রিকেট, রেসিং, সহ আরো অন্যান্য গেমস খেলে খেলাধুলা সম্পর্কে জ্ঞান অর্জন সহ, নিজের অতিরিক্ত সময় কাটানো সম্ভব হয়। যা একমাত্র মোবাইল ফোন সম্ভব করেছে।

চাকরির খবর

পূর্বে লক্ষাধিক শিক্ষিত ব্যক্তিকে চাকরির জন্য বড় বড় কোম্পানির, বড় বড় ব্যক্তির, বড় বড় প্রতিষ্ঠানের, দ্বারে দ্বারে ঘুরতে হতো। শুধুমাত্র একটি চাকরি পাবার আশায়। কিন্তু এখন কোন জায়গায় না গিয়ে কোন ব্যক্তির হাত পা না ধরেই মোবাইল ফোনের মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন কোম্পানির, প্রতিষ্ঠানের, কর্মস্থলের নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির খবর ঘরে বসেই ঘন্টার পর ঘন্টা আপডেট নিউজ পাওয়া যাচ্ছে। যা খুব সহজেই মোবাইলের মাধ্যমে ইন্টারভিউ দেওয়া সহ ফর্ম জমা দেওয়া যাচ্ছে। যা মোবাইল ফোনের সুবিধা গুলোর মধ্যে একটি। মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট এর মধ্যে সবচাইতে খবর পাওয়ার জন্য সেরা মাধ্যম হলো অনলাইনে চাকরির খবর পাওয়া। 

লোকাল গাইড

মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট গুলোর মধ্যে লোকাল গাইড একটি। পূর্বে আমি আপনি অন্য কোথাও যাওয়ার জন্য একে অপরের কাছে জিজ্ঞাসা করতাম। হয়তো কোন প্রিয়জনের বাসায় যাব কিন্তু সে ঠিকানাটা চেনা নেই। কোন কর্মস্থলে যাব সে জায়গাটা চিনিনা। কোন প্রতিষ্ঠানে যোগাযোগ করতে যাচ্ছি কিন্তু কোথায় অবস্থিত সেই বিষয়ে জানিনা। কিন্তু এখন গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল ফোন দিয়ে স্থান সম্পর্কে সঠিক ধারণা পাচ্ছেন। 

গুগল ম্যাপে একজন ব্যক্তি আপনাকে সঠিক জায়গায় পৌঁছানোর জন্য লোকাল গাইড হিসেবে সাহায্য করবে। যা একজন ব্যক্তির পক্ষে ২৪ ঘন্টায় আপনার সাথে থাকা কখনোই সম্ভব নয়। এ লোকাল গাইড আপনাকে সঠিক হিসাব দিচ্ছে আপনার গন্তব্যস্থলে যেতে কত সময় লাগবে, কত কিলোমিটার, কোন পথের মাধ্যমে যাওয়া যাবে, 

সেখানে যাওয়ার জন্য কোন কোন যোগাযোগ ব্যবস্থা রয়েছে, কোন যানবাহনের মাধ্যমে গেলে আপনি খুব সহজে যেতে পারবেন এ সম্পর্কে। যা আমাদের বাস্তব জীবনকে খুব আরামদায়ক এবং সহজ করে তুলেছে। এটিও মোবাইল ফোনের সবচাইতে ভালো দিকগুলোর মধ্যে একটি।

লেখকের মন্তব্য

অনেকেই মোবাইল ফোন রচনা ২০ পয়েন্ট, মোবাইল ফোনের ভালো দিক, মোবাইল ফোনের সুবিধা, মোবাইল ফোনের উপকারিতা, মোবাইল ফোন দিয়ে কি কি করা যায় এই সম্পর্কে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আজকে মোবাইল ফোন সম্পর্কে সামান্য কিছু উপকারিতা সামান্য কিছু মোবাইল ফোনের ভালো দিক তুলে ধরার চেষ্টা করেছি। 

মোবাইল ফোন সম্পর্কে আপনার যদি আরও অন্যান্য প্রশ্ন জানার থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন। আমরা নিয়মিত আমাদের সাইটে এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আপলোড করে থাকি। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url