চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায়, চোখের পাতা লাফানোর কারণ

চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায়, আপনার চোখের পাতা ফুলে গেলে যে উপায়গুলো অবলম্বন করলে খুব সহজেই চোখের পাতা ফোলা থেকে সুস্থ হবেন, ও চোখের উপরের পাতা ফুলে যাওয়ার কারণ গুলো কি কি চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় - ছেলেদের বাম চোখের উপরের পাতা লাফালে কি হয়
চোখের উপরের পাতা অথবা নিচের পাতা বিভিন্ন সমস্যার কারণে ফুলে যায়। চোখের পাতা ফুলে গেলে কিভাবে এর যত্ন নিবেন কোন পদ্ধতি গুলো অনুসরণ করলে দ্রুত সুস্থ হওয়া যায় বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো।

পোস্ট সূচিপত্রঃ চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় - চোখের পাতা ফোলা ও ব্যথা

.

ভূমিকাঃ 

ব্যাকটেরিয়াজনিত, ভাইরাসজনিত ও বিভিন্ন সমস্যার কারণে চোখের পাতা ফুলে যায়। চোখের পাতা ফুলে গেলে অসহ্য নিও ব্যথা অনুভব করতে হয়। সাধারণত চোখের পাতা ফুলে গেলে ১-২ দিনের মধ্যে ভালো হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে চোখের পাতা ফুলে গেলে ভালো হতে দীর্ঘ সময় নেই। চোখের পাতা ফোলা ১-২ দিনের মধ্যে যদি কমে যায় সেক্ষেত্রে চিন্তার কোন কারণ নেই। কিন্তু এটা যদি নিয়মিত বৃদ্ধি পেতে থাকে সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসা করা প্রয়োজন।

চোখের উপরের পাতা ফোলা

চোখের উপরের পাতা বা নিচের পাতা বিভিন্ন কারণে ফুলে। চোখের পাতা ফোলার কিছু প্রকার রয়েছে। চোখের উপরের পাতা ফোলার প্রকার গুলোর মধ্যে প্রথমত চোখের পাতার শুরুর দিকে ফুলে যায় এবং ফুসকুড়ির মত গোটা হয় এটাকে সাধারনত স্টাই বলা হয়। 
অন্যদিকে চোখের পাতা থেকে কিছু অংশ দূরে চোখের মনির উপরে অংশে গোটা হয় এটাকে ক্যালাজিয়ন বলা হয়। তবে দুই রকমের ফোলাই খুব সহজে ভালো হয়। কোনোটা ভালো হতে দীর্ঘ সময় নেয়। এবং অন্যটা ১-২ দিনের মধ্যে ভালো হয়ে যায়।

চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায়

অনেকের চোখের পাতা ফুলে যায়। চোখের উপরের পাতা অথবা নিচের পাতা যে কোন অংশে ফুলে গেলে, চোখে ক্যালাজিয়ন বা স্টাই যাই হোক না কেন নিচের পাতা অথবা চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় হল চোখ পরিষ্কার রাখা। এই সমস্যা হলে হালকা কুসুম গরম পানি দিয়ে দিনে ৫-৬ বার চোখ পরিষ্কার করুন। 

এই সমস্যাগুলো হলে চিন্তার তেমন কোন কারণ নেই খুব সহজেই এই সমস্যাগুলো ভালো হয়ে যায়। এমন অবস্থায় চোখ দিয়ে পানি ঝরলে অথবা চোখে ব্যথা হলে পরিষ্কার কাপড় অথবা টিস্যু দিয়ে চোখ পরিষ্কার করুন। এই সমস্যাগুলো ১-২ দিনের মধ্যে ভালো হয়ে যায় যদি ভালো হতে দীর্ঘ সময় নেয় অথবা ব্যথা করে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবন করুন।

চোখের উপরের পাতা ফুলে যাওয়ার কারণ

একাধিক কারণে চোখের উপরের পাতা ফুলে যেতে পারে। ভাইরাস জনিত সমস্যায় চোখের পাতা ফুলে যায়, চোখে ক্যালাজিয়ন হলে চোখের পাতা ফুলে যায়, চোখের পাতায় স্টাই হলে চোখের পাতা ফুলে যায়। এছাড়া চোখ আঘাতপ্রাপ্ত হলে চোখের পাতা ফুলে যায়, চোখের পাতায় ফোড়া হলে চোখের পাতা ফুলে যায়,
চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় - ছেলেদের বাম চোখের উপরের পাতা লাফালে কি হয়
তবে সবচাইতে বেশি চোখের পাতা ফোলা লক্ষ্য করা যায় ক্যালাজিয়ান হলে, ক্যালাজিয়ান চোখের উপরের পাতা অথবা নিচের পাতা দুটোতেই হতে পারে। একসঙ্গে চোখের পাতায় ১-২ টি ক্যালাজিয়ান হতে পারে। চোখের পাতায় অয়েল গ্ল্যান্ড থাকে যা চোখের পাপড়ির সাথে যুক্ত। এই অয়েল গ্লান্ডগুলোর মুখ যখন বন্ধ হয়ে যায় তখন ক্যালাজিয়ান হয়। 
চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় হল এমন অবস্থায় হালকা কুসুম গরম পানিতে পরিষ্কার সুতির কাপড় ভিজিয়ে ক্যালাজিয়ান দিনে ৫-৬ বার সেক দিন। ক্যালাজিয়ানের মুখ ফেটে ক্যালাজিয়ান পরিষ্কার হবে।

চোখের পাতা ফোলা ও ব্যথা

চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায়, চোখের পাতা ফোলা ও ব্যথা হয় ক্যালাজিয়ান ও স্টাই এর জন্য। এছাড়া চোখ ভাইরাস দ্বারা আক্রান্ত হলে চোখে ব্যথা অনুভব হয়। সাধারণত চোখের পাতা ফোলা স্টাই অথবা ক্যালাজিয়ানের লক্ষণ। এরকম অবস্থায় দিনের যে কোন অংশে ঘন ঘন হালকা গরম পানি দিয়ে চোখ মুখ ভালোভাবে পরিষ্কার করুন দ্রুত সুস্থ হবেন।

মেয়েদের বাম চোখের উপরের পাতা কাঁপলে কি হয়

মেয়েদের ডান চোখের উপরের পাতা ও বাম চোখের উপরের পাতা কাঁপলে অথবা লাফালে এ সম্পর্কে আমাদের সমাজে কিছু চলিত বার্তা রয়েছে। বাম চোখের পাতা লাফালে ধরে নেয়া হয় অলক্ষনে কাজকর্ম। বাম চোখের পাতা লাফালে মনে করা হয় বিপদের আশঙ্কা বা সামনে বিপদ হতে যাচ্ছে। তবে এ কথার কোন ভিত্তি নেই। 

বয়স্ক মহিলারা এই বিষয়ে ধারণা করেন শুধুমাত্র। আর ডান চোখের পাতা লাফালে ধরে নেওয়া হয় শুভ লক্ষণ। ভালো কিছু হওয়ার সম্ভাবনা। তবে এর কোন বাস্তব প্রমাণ নেই শুধু উদ্ভট চিন্তাভাবনা মাত্র। বিশেষজ্ঞদের মতে চোখের পাতা লাফানো মানে শারীরিক দুর্বলতা, বা শরীরে রোগের আনাগোনার সম্ভাবনা, 

চোখের পাতা লাফালে চোখের সমস্যা হওয়া সম্ভাবনা দেখা দেয়। অনেক সময় শরীরের কোন সমস্যা নাও হতে পারে। চোখের পাতা লাফালে খুব সহজেই ভালো হয়ে যায়। অতিরিক্ত চোখের পাতা লাফালে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

ছেলেদের বাম চোখের উপরের পাতা লাফালে কি হয়

ছেলেদের ডান চোখের উপরের পাতা লাফালে কি হয়, এবং ছেলেদের বাম চোখের পাতা লাফালে কি হয় সে সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। মেয়েদের ও ছেলেদের ক্ষেত্রে একই ধারণা করা হয় বাম চোখ লাফালে ক্ষতি হয়, ও বিপদের সম্মুখীন হতে হয় এবং ডান চোখ লাফালে ভালো কিছু হয়, আসলে এর কোন বাস্তব প্রমাণ নেই। চোখ লাফানো চোখের পাতা কাঁপা অসুস্থতার লক্ষণ দেখা দেয়। বা চোখের কোন সমস্যা হওয়ার আগে চোখের পাতা লাফাতে পারে।

ডান চোখের উপরের পাতা লাফানোর কারন

চোখের পাতা একাধিক কারণে লাফায়, শারীরিক দুর্বলতা দেখা দিলে চোখের পাতা লাফায়। অনিদ্রা জনিত সমস্যা হলে চোখের পাতা লাফায়। আপনি অনেক রাত জেগেছেন ঘুমাচ্ছেন কম সে ক্ষেত্রে চোখের পাতা লাফাতে পারে। যাদের দৃষ্টিগত সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে চোখের পাতা লাফাতে পারে। আপনার শরীরে যদি ভিটামিন ও পুষ্টির অভাব থাকে সে ক্ষেত্রে চোখের পাতা লাফায়। 
আপনার যদি চোখে এলার্জি থাকে সে ক্ষেত্রে চোখের পাতা লাফাতে পারে। আপনি যদি নিয়মিত ধূমপান ও অ্যালকোহল অধিক মাত্রায় গ্রহণ করেন সে ক্ষেত্রে চোখের পাতা লাফাবে। আপনি যদি নিয়মিত মানসিক চাপের মধ্যে থাকেন সেক্ষেত্রে আপনার চোখের পাতা লাফাবে। তাই চোখের পাতা লাফানোর মত সমস্যা হলে উল্লেখিত বিষয়গুলো এড়িয়ে চলুন। 

নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করুন রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুমান। অ্যালকোহল ও ধূমপান থেকে বিরত থাকুন খুব সহজে চোখের পাতা লাফানো ভালো হয়ে যাবে।

ডান চোখের উপরের পাতা লাফায় কেন ইসলামী

বাম চোখের পাতা লাফালে অথবা ডান চোখের পাতা লাফালে এ বিষয়ে ইসলাম অনুযায়ী কি বলা হয়েছে অনেকে জানতে চাই। অনেকে ধারণা করেন ডান চোখের পাতা লাফানো শুভ, ও বাম চোখের পাতা লাফানো অশুভ, আসলে এর কোন বাস্তবিক প্রমাণ নেই। বিজ্ঞান এবং পবিত্র আল কুরআন এ বিষয়ে কোন বাস্তবিক প্রমাণ নেই। 

এই ধারণাগুলো ইসলামিক পরিভাষায় কুসংস্কার হিসেবে ধরে নেয়া হয়। যদি কারো চোখের পাতা লাফায় সেক্ষেত্রে যদি অশুভ বা শুভ হবে এ বিষয়ে কেউ মনে মনে আনন্দিত বা কষ্ট পাই সে ক্ষেত্রে এটি দুর্বল ঈমানদারের প্রমাণ। আল্লাহ আপনার ভাগ্যে যা রেখেছেন তাই হবে। চোখ লাফানোর সাথে এটি কোন সম্পর্কিত বিষয় নয়।

চোখের উপরের পাতায় গোটা

যেটি চোখের পাতায় একটু উপরে বের হয় সাধারণত এটিকে স্টাই বলা হয়। এটি ফোঁড়ার মত দেখতে ছোট আকৃতির হয়। এটি বের হলে চোখে ব্যথা হয়। স্টাই বের হলে চোখ লাল হতে পারে এবং যে অংশে বের হয় সে অংশ ব্যথা করতে পারে। সাধারণত স্টাই বের হলে ভালো হতে সময় নেয়। অতিরিক্ত চোখে ব্যথা হলে এমন অবস্থায় চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

লেখকের মন্তব্য

চোখের উপরের পাতা ফোলা কমানোর উপায় ও চোখের উপরের পাতা ফুলে যাওয়ার কারণ সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। এছাড়া চোখের বিভিন্ন সমস্যা বিষয়ে যারা প্রশ্ন করেন তাদেরকে চোখের সমস্যা সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। 

চোখের এই সমস্যা গুলো সম্পর্কে যদি আপনার আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেলপেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আপনার আরো অজানা বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url