গরুর দুধ সম্পর্কে অজানা তথ্য - গরুর দুধের পুষ্টি উপাদান

গরুর দুধের পুষ্টি উপাদান এবং গরুর দুধের পুষ্টিগুণ কতটুকু? গরুর দুধে কোন ভিটামিন গুলো রয়েছে একজন মানুষের শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য গরুর দুধ অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
গরুর দুধের পুষ্টি উপাদান - গরুর দুধের পুষ্টিগুণ
কিছু কমবেশি প্রত্যেকটি ভিটামিন রয়েছে গরুর দুধে। সুস্বাস্থ্যের জন্য গরুর দুধ পান করা অত্যন্ত জরুরী। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, ও খেতে অনেক সুস্বাদু হওয়ায় প্রত্যেকটি ব্যক্তি গরুর দুধ খেতে পছন্দ করেন। 

পোস্ট সূচিপত্রঃ গরুর দুধের পুষ্টি উপাদান - গরুর দুধের পুষ্টিগুণ

.

ভূমিকাঃ 

মানব শরীরের জন্য গরুর দুধ অত্যন্ত উপকারী একটি উপাদান। গরুর দুধের পুষ্টি উপাদান ও গরুর দুধের পুষ্টিগুণ অনেক যা বলে শেষ করার মত নয়। অসুস্থ এবং দুর্বল ব্যক্তির জন্য গরুর দুধ অত্যন্ত কার্যকরী। গরুর দুধে বিদ্যমান ভিটামিন যার শরীরের বিভিন্ন ঘাটতি পূরণ করে। গরুর দুধের পুষ্টি উপাদান ও গরুর দুধের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন।

গরুর দুধের প্রধান প্রোটিনের নাম কি

প্রোটিনের সবচাইতে বড় উৎস হলো গরুর দুধ। ভিটামিন ক্যালসিয়াম এবং প্রোটিনের চাহিদা পূরণের জন্য গরুর দুধ অনেক গুরুত্বপূর্ণ একটি খাবার। অন্যান্য খাবারের তুলনায় গরুর দুধে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। গরুর দুধে কেসিন (kayseen) নামের প্রোটিন সবচাইতে বেশি পরিমাণে রয়েছে। গরুর দুধে ৮০% কেসিন (kayseen) নামের প্রোটিন রয়েছে।

গরুর দুধের ঘনত্ব কত

গরুর দুধের পুষ্টি উপাদান এবং গরুর দুধের পুষ্টিগুণ অনেক বেশি রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। গরুর খাবারের উপর ভিত্তি করে গরুর দুধের কিছুটা ঘনত্ব কম বেশি হয়। তবে সব সময় এই ঘনত্ব একই পরিমাণ থাকে না। গরুর কাঁচা দুধের ঘনত্ব তার খাবারের উপর নির্ভর করে। সাধারণত কাঁচা দুধের ঘনত্ব 1.026g/cm3 - 1.034g/cm3 পর্যন্ত হয়।

গরুর দুধের পুষ্টি উপাদান

গরুর দুধের পুষ্টি উপাদান - গরুর দুধের পুষ্টিগুণ
গরুর দুধের পুষ্টি উপাদান প্রচুর যা আমাদের শরীরের ভিটামিন ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে শরীরকে সুস্থ রাখতে সহযোগিতা করে। গরুর দুধের প্রয়োজনীয় পুষ্টি উপাদান ১৩টি। এক লিটার দুধে প্রায় ৩২ গ্রাম প্রোটিন থাকে। প্যাকেট জাতকৃত দুধের চাইতে সদ্য সংগ্রহ কৃত গাভী থেকে টাটকা দুধে পুষ্টির পরিমাণ সবচাইতে বেশি থাকে। আমাদের শরীরের জন্য দুধ খাওয়া ভালো আমাদের শরীরে বিভিন্ন ক্যালসিয়াম এবং খনিজের ঘাটতি পূরণ করতে দুধ সহায়ক ভূমিকা পালন করে। 
গরুর দুধের পুষ্টি উপাদান সবচাইতে বেশি, গরুর দুধে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি, ভিটামিন বি২, চর্বি সহ, ভিটামিন এ, ডি, ই প্রচুর পরিমাণে রয়েছে। আমাদের শরীরে ভিটামিনের চাহিদা পূরণের জন্য সদ্য গাভী থেকে সংগ্রহকৃত দুধ খাওয়া উচিত। ১ লিটার দুধে প্রায় ৬৩০ ক্যালোরি রয়েছে। তাই আমাদের পুষ্টির চাহিদা পূরণের জন্য নিয়মিত দুধ খাওয়া প্রয়োজন।

গরুর দুধের পুষ্টিগুণ

গরুর দুধের পুষ্টি উপাদান ও গরুর দুধের পুষ্টিগুণ প্রচুর যা আমাদের শরীরের বৃদ্ধির জন্য এবং শরীরকে সুস্থ রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শরীরকে সুস্থ রাখার জন্য এবং সকল ধরনের ভিটামিনের ঘাটতি পূরণের জন্য নিয়মিত এক গ্লাস দুধ পান করলে ভালো উপকার পাওয়া যায়। ২৫০গ্রাম ১ গ্লাস দুধে ৮.৫ গ্রাম প্রোটিন রয়েছে ও ১ কাপ দুধে ১.৭ গ্রাম প্রোটিন রয়েছে। গরুর দুধে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে তাই সুস্থ থাকার জন্য নিয়মিত এক গ্লাস দুধ পান করা উচিত।

গরুর দুধের দাম কত ২০২৪

গরুর দুধ অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ খাবার হওয়ায় প্রত্যেকে গরুর দুধ খেতে পছন্দ করে। তবে বাজারের গুঁড়ো দুধ এবং প্যাকেট দুধের চাইতে গাভী থেকে সদ্য সংরহকৃত দুধে প্রচুর পরিমাণ ভিটামিন থাকে। গরুর দুধের দাম কত ২০২৪ সালে অনেকে জিজ্ঞাসা করেন। গরুর প্যাকেটজাত দুধ ছোট প্যাকেট ১০ থেকে ৫০ টাকার মধ্যে পাওয়া যায়। 
এবং ৫০০ গ্রাম ওজনের প্যাকেট ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে পাওয়া যায়। ডানো এক কেজি প্যাকেট ৭০০ থেকে ৭৫০ টাকা। সদ্য গাভী থেকে সংগ্রহকৃত তরল খাঁটি দুধ প্রতি লিটার ৮০ টাকা। তবে স্থানভেদে একেক জায়গায় দুধের দাম এক এক রকম হতে পারে।

গরুর দুধের পিক গরুর দুধের ছবি

গরুর দুধের পুষ্টি উপাদান প্রচুর গরুর দুধের পুষ্টিগুণ অনেক। গরুর দুধে বিদ্যমান উপাদান মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। এবং অসুস্থ শরীরকে দ্রুত সুস্থ করতে সাহায্য করে। গরুর দুধের পিক ও গরুর দুধের ছবি অনেকেই দেখতে চান নিচে গরুর দুধের কিছু অরজিনাল পিকচার দেওয়া হলঃ 
গরুর দুধের পিক গরুর দুধের ছবি

গরুর দুধের পিক গরুর দুধের ছবি

গরুর দুধের পিক গরুর দুধের ছবি

গরুর দুধের পিক গরুর দুধের ছবি

গরুর দুধের চা রেসিপি

গরুর দুধে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সহযোগিতা করে। গরুর দুধের পুষ্টি উপাদান বলে শেষ করার মত নয়। গরুর দুধ খেতে অত্যন্ত সুস্বাদু হওয়ায় অনেকেই গরুর দুধের চা রেসিপি হিসাবে তৈরি করে পান করেন। গরুর খাঁটি দুধের চা অত্যন্ত সুস্বাদু। 

গরম পানির সাথে গরম দুধ পরিমাণ মতো মিশিয়ে এতে হালকা চিনি দিয়ে খেলে প্রচুর পরিমাণে ভিটামিন পাওয়া যায়। খুব সহজেই গরুর দুধের চা তৈরি করা যায়। গরুর দুধের চা রেসিপি তৈরি করার জন্য ৩ কাপ পানির সাথে তরল দুধ ১/৩ কাপ, ও চিনি পরিমাণ মতো মিশিয়ে নিয়ে সহজে চা তৈরি করা যায়।

শেষ কথা

গরুর দুধের পুষ্টি উপাদান, গরুর দুধের পুষ্টিগুণ সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। বেশি দুধ খাওয়ার চাইতে নিয়মিত পরিমাণ মতো গাভী থেকে সংগ্রহকৃত দুধ খেলে সবচাইতে বেশি ভিটামিন পাওয়া যায়। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন নিয়মিত এ রকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url