খাঁটি নারিকেল তেল চেনার উপায়, উপকারিতা অপকারিতা তেলের দাম

খাঁটি নারিকেল তেল চেনার উপায় গুলো কি কি, নারিকেল তেলের যে বৈশিষ্ট্য গুলো থাকলে বুঝবেন যে এটি খাঁটি নারিকেল তেল। এছাড়া নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলটিতে।
খাঁটি নারিকেল তেল চেনার উপায় - খাঁটি নারিকেল তেলের উপকারিতা
শতকরা ১০০ জন মহিলার মধ্যে ৯৫ জন মহিলা চুলের যত্নে নারিকেল তেল ব্যবহার করেন। কিন্তু খাঁটি তেল চেনার অভাবে ও চুলে কেমিক্যাল যুক্ত তেল ব্যবহার করার ফলে অল্প দিনে চুল উঠে যাচ্ছে।

পোস্ট সূচিপত্রঃ খাঁটি নারিকেল তেল চেনার উপায় - খাঁটি নারিকেল তেলের উপকারিতা

.

ভূমিকাঃ 

আমরা প্রত্যেকে চুলের যত্নে নারিকেল তেল ব্যবহার করি। কিন্তু চুলের যত্নের পাশাপাশি নারিকেল তেলের আরো হাজারো উপকারিতা রয়েছে। চুলের যত্নে, ত্বকের যত্নে, খাবারের জন্য, এছাড়া আরো অন্যান্য কাজে নারিকেল তেল বিশেষভাবে ভূমিকা রাখে। যারা খাঁটি নারিকেল তেল ব্যবহার করেন তারা বিভিন্ন দিক থেকে নারিকেল তেল ব্যবহারের উপকারিতা ভোগ করেন। 

কিন্তু যারা সঠিক ও খাঁটি তেলের অভাবে কেমিক্যাল যুক্ত তেল ব্যবহার করেন তারা নিয়মিত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। চুলের যত্নে তেল ব্যবহারের ফলে অকালে চুল পড়ে মাথা খালি হয়ে যাচ্ছে। ত্বকের যত্নে তেল ব্যবহারে দেখা দিচ্ছে ফুসকুড়ি এলার্জি সহ নানা ধরনের সমস্যা। খাবার হিসাবে গ্রহণ করলে কেমিক্যাল যুক্ত তেল খাওয়ায় দেখা দিচ্ছে পেটের বিভিন্ন সমস্যা। 
পেটে ব্যথা, গ্যাস ও এসিডিটির মতো সমস্যা। আপনি যদি খাঁটি নারিকেল তেল চেনার উপায় সম্পর্কে জানেন, ও খাঁটি নারিকেল তেল চিনতে পারেন তাহলে আপনি এই সমস্যাগুলো থেকে খুব সহজেই প্রতিকার পাবেন। তাই খাঁটি নারকেল তেল চেনার উপায় খাঁটি নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

খাঁটি নারিকেল তেল

দীর্ঘদিন ধরে চুলের যত্নে নারিকেল তেলের ব্যবহার হয়ে আসছে। কিন্তু অনেকে জানেন না যে তিনি যে তেলটি চুলের যত্নে ব্যবহার করছেন আসলে সেইটা খাঁটি তেল কিনা। রোজনামচা বিজ্ঞাপন ও আহামরি বোতলের গায়ের বিস্তারিত দেখে সহজে তেল কিনে প্রতারিত হচ্ছেন। দীর্ঘদিন এই তেল  চুলে ব্যবহারের ফলে মাথার বিভিন্ন সমস্যা সহ খুশকি, চর্মরোগ, এবং চুল উঠে টাক হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিচ্ছে। 

তবে খাঁটি নারিকেল তেল ব্যবহার করলে মাথার বিভিন্ন সমস্যা সহ চুল সুন্দর ঝলমলে এবং মজবুত করা সম্ভব। আপনি যদি বাজারে নারিকেল তেল কিনে প্রতারিত হন সে ক্ষেত্রে আপনি বাসায় ঘরোয়া উপায় অবলম্বন করে নারিকেল তেল প্রস্তুত করতে পারেন। হয়তো বাজারের তেলর চাইতে এর খরচ বেশি হবে কিন্তু এই তেল হবে খাঁটি এবং কেমিক্যাল মুক্ত।

খাঁটি নারিকেল তেল চেনার উপায়

ত্বকের যত্নে, চুলের যত্নে, ও খাবারে বিশেষভাবে নারিকেল তেল ব্যবহার করা হয়। তবে সবচাইতে বেশি ব্যবহার করা হয় চুলে। খাঁটি নারিকেল তেল চুলে ব্যবহার না করলে মাথার অধিকাংশ চুল উঠে যায়। তাই প্রত্যেকের খাঁটি নারিকেল তেল ব্যবহার করা অত্যন্ত জরুরী। খাঁটি নারিকেল তেলের কিছু বৈশিষ্ট্য রয়েছে যে বৈশিষ্ট্য গুলো দেখলে বুঝবেন যে নারিকেল তেলটি খাঁটি। এগুলো হলোঃ
খাঁটি নারিকেল তেল চেনার উপায় - খাঁটি নারিকেল তেলের উপকারিতা
  • খাঁটি নারিকেল তেল হবে অত্যন্ত পরিষ্কার এবং ঝকঝকে। এরমধ্যে কোন প্রকারের রং থাকবে না। তেল হবে সচ্ছ পরিষ্কার। যদি ঘোলাটে এবং রংয়ের পার্থক্য হয় তাহলে সেটি খাঁটি নয়।
  • একটি পাত্রে এক চামচ পরিমাণ নারিকেল তেল ঢালুন। নারিকেল তেল যদি একে অপরের সাথে জমাট বাধা অবস্থায় থাকে তাহলে সেটি খাঁটি। অন্যথায় যদি এগুলো একে অপরের থেকে পৃথক হয়ে যায় তাহলে সেটি কেমিক্যাল যুক্ত।
  • তেলের বোতল নরমাল টেম্পারেচারে ৩০ মিনিট ফ্রিজে রাখুন। তেল যদি জমাট বাঁধে সেক্ষেত্রে তেল খাঁটি। অন্যথায় যদি কিছু পরিমাণ তেল জমাট বাঁধে এবং কিছু পরিমাণ তেল উপরের নরমাল অবস্থায় থাকে তাহলে সে তেলে কেমিক্যাল বা ভেজাল রয়েছে।
  • চুলায় একটি প্যান বসান, সামান্য পরিমাণ তাপ দিয়ে এতে এক চামচ পরিমাণ তেল ঢালুন যদি তেল ফেনা যুক্ত হয়ে পড়ে যায় সে ক্ষেত্রে তেল খাঁটি নয়।
  • খাঁটি নারিকেল তেলে কোন প্রকার সুগন্ধী থাকে না। সামান্য পরিমাণে নারিকেলের উপস্থিত সুগন্ধ পাওয়া যায়। নারিকেল ব্যতীত অন্য কিছুর যদি স্মেল থাকে সেক্ষেত্রে তেলটি কেমিক্যাল যুক্ত।
উল্লেখিত এই বৈশিষ্ট্য গুলো খাঁটি নারিকেল তেলের মধ্যে রয়েছে। এ বৈশিষ্ট্য গুলো ব্যতীত যদি অন্য কোন বৈশিষ্ট্য বা উপাদানের উপস্থিতি লক্ষ করেন সে ক্ষেত্রে বুঝতে হবে তেলটি খাঁটি নয় অথবা কেমিক্যাল যুক্ত রয়েছে। আশা করি খাঁটি নারিকেল তেল চেনার উপায় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

খাঁটি নারিকেল তেলের উপকারিতা

খাঁটি নারিকেল তেলের একাধিক উপকারিতা রয়েছে। নারিকেল তেল খাবারের পাশাপাশি বাহ্যিক ব্যবহার ও চুলের যত্নে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া খাঁটি নারিকেল তেল ব্যবহারে শরীর ওস্বাস্থ্যের বিভিন্ন উপকারিতা পাওয়া যায়। খাঁটি নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে নিম্নে দেওয়া হলঃ
  • খাঁটি নারিকেল তেল শরীরের ওজন কমাতে সাহায্য করে
  • খাঁটি নারিকেল তেল হজম শক্তি বৃদ্ধি করে
  • খাঁটি নারিকেল তেল শরীরের চর্মরোগ দূর করে
  • খাঁটি নারিকেল তেল হার্টের জন্য উপকারী
  • শরীরের খুশখুসে ভাব দূর করে।
  • ত্বকের এলার্জি দূর করে খাঁটি নারিকেল তেল।
  • খাটি নারিকেল তেল দাঁতের প্লেক দূর করে
  • শরীরের হাড় ও স্বাস্থ্যের জন্য উপকারী
  • শরীরের ব্যথার জন্য খাঁটি নারিকেল তেল উপকারী
  • শরীরের বিভিন্ন অংশ কেটে গেলে খাঁটি নারিকেল তেল ব্যবহার করা যায়।
  • চুলের স্থায়িত্ব বৃদ্ধি করে
  • চুলকে লম্বা এবং ঘন কালো করতে সাহায্য করে
  • মাথার চর্মরোগ দূর করতে সাহায্য করে।
  • মাথার খুশকি কে রোধ করেন।
  • খাটি নারিকেল তেল মাথা ঠান্ডা রাখে।
  • খাঁটি তেল ব্যবহারে ঘুমের বৃদ্ধি ঘটায়।
এছাড়া খাঁটি নারিকেল তেল ব্যবহারে আমাদের শরীরে বিভিন্ন উপকারে আসে। উল্লেখিত বিষয়গুলো ছাড়াও খাঁটি নারিকেল তেল ব্যবহার করলে বিভিন্ন উপকার পাওয়া যায়।

খাঁটি নারিকেল তেলের দাম

খাঁটি নারিকেল তেল চেনার উপায় সাধারণ ভাষায় বলা যায় বাজারের বিভিন্ন তেলের চাইতে খাঁটি নারিকেল তেলের দাম অনেকটাই বেশি। গুনে সেরা যে দামে সেরা সে, অবশ্যই খাঁটি তেলের দাম কেমিক্যাল যুক্ত তেলের চাইতে বেশি। কেমিক্যাল যুক্ত তেলের চাইতে এই তেল সংগ্রহ ও প্রস্তুত করতে অনেক বেশি খরচ হয় তাই এই তেলের বর্তমান বাজার মূল্য অনেক বেশি। প্রতি ১০০ মিলি তেলের দাম ১৮০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত হয়।

খাঁটি নারিকেল তেল কোথায় পাওয়া যায়

ময়মনসিংহে ও ঢাকার বিভিন্ন জায়গায় খাঁটি নারিকেল তেল পাওয়া যায়। খাঁটি নারিকেল তেল সংগ্রহের সময় অবশ্যই প্রয়োজনীয় নিয়ম গুলো দেখে তেল কিনবেন। সবচাইতে ভালো খাঁটি নারিকেল তেল হল ঘানিতে ভাঙ্গানো নারিকেল তেল। কেননা ঘানিতে ভাঙ্গানো নারিকেল তেল অর্গানিক ও ন্যাচারাল। তাই যারা ঘানিতে নারিকেল তেল ভাঙ্গিয়ে প্রস্তুত করে আপনি সরাসরি তাদের কাছ থেকে নারিকেল তেল সংগ্রহ করুন।

প্যারাসুট নারিকেল তেল কি খাওয়া যায়

অবশ্যই প্যারাসুট নারিকেল তেল খাওয়ার জন্য ব্যবহার করা যায়। কেননা প্যারাসুট নারিকেল তেল ভোজ্য তেল হিসেবেও গ্রেড করা হয়েছে। আপনি চাইলে প্যারাসুট নারিকেল তেল রান্নার কাজে ব্যবহার করতে পারেন। আমাদের দেশ ছাড়াও পাশের দেশ ভারতে নারিকেল তেল রান্নার কাজে ব্যবহৃত হয়।

তবে যে কোন নারিকেল তেল খাওয়া ঠিক নয়। কেমিক্যাল যুক্ত নারিকেল তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পরীক্ষাকৃত ভাবে যে তেলগুলোতে কেমিক্যাল নেই বলে মনে হচ্ছে সেই তেলগুলো আপনি খেতে পারেন।

চুলে নারিকেল তেল দিলে কি হয়

আপনি যদি খাঁটি নারিকেল তেল চেনার উপায় সম্পর্কে জেনে থাকেন তাহলে খাঁটি নারিকেল তেল চুলে ব্যবহার করলে অনেক উপকার পাবেন। খাঁটি নারিকেল তেল চুলের জন্য প্রচুর উপকারী। খাঁটি নারিকেল তেল চুলে ব্যবহার করলে চুলের স্থায়িত্ব বৃদ্ধি পায়। চুল দীর্ঘস্থায় ও মজবুত হয়। চুলের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। চুল অনেক ঘন ও কালো রং ধারণ করে। নারিকেল তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা চুল সহ মাথার বিভিন্ন উপকারে আসে।

লেখক এর মন্তব্য

খাঁটি নারিকেল তেল চেনার উপায় ও খাঁটি নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে আজকে আপনাদের একটি সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি। অনেকেই খাঁটি নারিকেল তেলের ব্যবহার করেন না বাজারে যে কোন আজেবাজে তেল কিনে প্রতারিত হচ্ছেন। এমন অবস্থায় এই তেল গুলো ব্যবহারে চুলের মারাত্মক ক্ষতি হচ্ছে। 

ত্বক ও খাবারের ফলে বিভিন্ন সমস্যা হচ্ছে। তাই নারিকেল তেল ব্যবহারের আগে তেলটি খাঁটি কিনা সে বিষয়ে অবশ্যই নিশ্চিত হবেন। খাঁটি নারিকেল তেল বিষয়ে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটে ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url