এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা, ব্যবহার, গুনাগুন

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা প্রচুর। চুলের যত্ন থেকে শুরু করে রোগের সমস্যা দূর করতে ও খাবারের চাহিদা পূরণ করতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কি চলুন জেনে নেয়া যাক।
এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা - এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার
এক্সট্রা ভার্জিন নারিকেল তেল আমাদের স্বাস্থ্যের পক্ষে অনেক উপকারী। এই তেল ব্যবহারে শরীর স্বাস্থ্য, ত্বক, চুল, উভয় ভালো থাকে। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে। দীর্ঘদিন ধরে ত্বক কে রাখে মসৃণ ও কোমল।

 পোস্ট সূচিপত্রঃ এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা - এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কি?

.

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল

আমাদের দেশ ছাড়াও দেশের বাইরে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বিশেষভাবে ব্যবহার হয়ে আসছে। এই তেল চুলের যত্নের পাশাপাশি বাহ্যিক ব্যবহার, খাবারে ব্যবহার ও বিভিন্ন রোগ নিরাময়ে বিশেষভাবে ভূমিকা রাখে। একটা ভার্জিন নারিকেল তেল স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই তেলে কোন প্রকার কেমিক্যাল থাকে না ফলে এটি শিশু থেকে বয়স্ক পর্যন্ত কারোর ক্ষেত্রেই ক্ষতিকর নয়। 

অল্প বয়সী শিশুদের ক্ষেত্রে চুলে ও ত্বকে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার করা যায়। অন্যদিকে বাজারের যেকোনো নারিকেল তেল কেমিক্যাল যুক্ত ও ডুপ্লিকেট হয় বিধায় এই তেল গুলো ব্যবহারে প্রত্যেককে বড় ধরনের হুমকির শিকার হতে হচ্ছে। অল্প দিনেই মাথার বিভিন্ন সমস্যার দেখা দিচ্ছে, চুল উঠে যাচ্ছে। ত্বক খসখসে সহ চর্মরোগ বৃদ্ধি পাচ্ছে। এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের যে উপকারিতা গুলো রয়েছে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহারে যেসব উপকারিতা পাওয়া যায় তা বলে শেষ করার মত নয়। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বলতে প্রাকৃতিক উপায়ে তৈরিকৃত খাঁটি নারিকেল তেলকে বোঝানো হচ্ছে। যে তেল একদম কেমিক্যাল মুক্ত। স্বাস্থ্যের পক্ষে ও খাবারে ত্বকের যত্নে, চুলের যত্নে কোন কিছুতে ক্ষতি কর নয় এরকম তেলকে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল হিসাবে গণ্য করা হয়। এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের যে সকল উপকারিতা রয়েছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ
চুলের যত্নেঃ চুলের যত্নে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বিশেষভাবে ভূমিকা রাখে। এই তেল চুলে ব্যবহারে চুল হয় মজবুদ, দীর্ঘস্থায়ী, লম্বা। চুলের গোড়া হয় অত্যন্ত শক্ত। চুল হয় ঝলমলে এবং কালো। চুলের স্বাস্থ্যের জন্য এক্সট্রা ভার্জিন নারিকেল তেল অত্যন্ত উপকারী। চুলের ফাটা রোধ করতে, লালচে রংয়ের চুলকে ঘন ও কালো করতে, চুলকে দীর্ঘস্থায়ী করতে, চুল ওঠা রোধ করতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের বিশেষ ভূমিকা রয়েছে।

মাথার যত্নেঃ মাথার যত্নে এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা অতুলনীয়। এ তেল মাথার যত্নে বিশেষ ভূমিকা রাখে। কেমিক্যাল যুক্ত তেল দীর্ঘদিন মাথায় ব্যবহার এর ফলে মাথার বিভিন্ন সমস্যা দেখা দেয়। ফুসকুড়ি সহ চর্মরোগ খুশকি হওয়া, মাথায় প্রচন্ড ব্যথা, অনিদ্রা, চুলকানি, জ্বালাপোড়া সহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলো দূর করতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়।

ত্বকের যত্নেঃ ত্বকের যত্নে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল অত্যন্ত উপকারী। ত্বকের চর্মরোগ দূর করতে, খসখসে ভাব দূর করতে, ত্বককে সবসময় আদ্র রাখতে, ত্বকের ক্ষতিকর জীবাণুর দূর করতে, ত্বকের বিভিন্ন কাটা জায়গায় আদ্রতা ধরে রাখতে এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খুবই উপকারী।

ডায়েট কন্ট্রোলঃ এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কিটো ডায়েট করার জন্য অত্যন্ত উপকারী। নিয়মিত যারা কিটো ডায়েট করেন তাদের জন্য এই তেলের উপকারিতা প্রচুর।

অতিরিক্ত চর্বিঃ শরীরের অতিরিক্ত চর্বি দূর করতে এই তেল খুবই উপকারী। এ তেল খাবার হিসেবে গ্রহণ করলে, এই তেলে ফ্যাটের পরিমাণ খুবই কম যার জন্য শরীরে অতিরিক্ত চর্বি যোগ হয় না ফলে শরীর থাকে সুস্থ।

ক্ষুধা কমাতেঃ যারা অত্যন্ত স্বাস্থ্যবান, ডায়েট করছেন কিন্তু সব সময় অতিরিক্ত ক্ষুধা লাগে এমন অবস্থায় এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খাবার হিসেবে গ্রহণ করলে ক্ষুধা দূর করে।

সঠিক ওজনঃ অতিরিক্ত মোটা স্বাস্থ্যের চাইতে সঠিক ওজন ধরে রাখতে এই তেল বিশেষ ভূমিকা রাখে। যাদের ওজন বেড়ে গেছে নিয়মিত তারা যদি খাবারের সাথে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল গ্রহণ করেন সে ক্ষেত্রে আস্তে আস্তে অতিরিক্ত ওজন কমে যাবে। এই তেলে রয়েছে সেচুরেটেড ফ্যাট যা শরীরের ক্ষতিকর চর্বি দূর করতে সাহায্য করে।

রূপচর্চা হিসেবেঃ রূপচর্চায় এই তেলের উপকারিতা প্রচুর। যারা বেশি মেকআপ করেন তাদের মেকআপ ওঠানোর জন্য এই তেল অত্যন্ত কার্যকরী। অতিরিক্ত শরীরের মাংস বৃদ্ধির ফলে শরীরের চামড়া ফেটে যায় এমন অংশে এই তেল ব্যবহার করলে ফাটা দাগ দূর হয়। যাদের পেটের চামড়া ফেটে গেছে এ ফাটা দাগ দূর করার জন্য এক্সট্রা ভার্জিন নারিকেল তেল অত্যন্ত উপকারী। রাতে ঘুমানোর আগে অল্প সামান্য নারিকেল তেল মুখে লাগিয়ে ঘুমালে সারারাত ত্বক আদ্র থাকে, যা ত্বকের ফুসকুড়ি ও এলার্জির মত সমস্যা দূর করে।

এছাড়া এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খাবার হিসেবে রান্নায় নির্দ্বিধায় ব্যবহার করা যায় এটি চর্বি ও ফ্যাট মুক্ত যার ফলে এই তেল গ্রহণে স্বাস্থ্যের কোন ঝুঁকি নেই। আশা করি এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কি?

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা - এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার
অনেকেই জানে না যে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কি। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল হল প্রাকৃতিক উপায় সংগ্রহকৃত খাঁটি নারিকেল তেল। পুষ্ট, পাকা নারিকেল থেকে সংগ্রহকৃত ঘরোয়া ভাবে উৎপাদনকৃত, কেমিক্যাল মুক্ত, ১০০% বিশুদ্ধ খাঁটি নারিকেল তেল। এই তেল কোন তাপমাত্রা ছাড়াই কোল্ড প্রেসড এর মাধ্যমে বের করা হয়। 
সাধারণত গ্রামের ভাষায় যেটাকে ঘানিতে ভাঙ্গানো নারকেল তেল বলা হয়। ভার্জিন কথাটি এসেছে তার কুমারিত্ব থেকে। আসলে এই তেলের সাথে কোন কিছু মিশ্রিত নেই যার ফলে এটি ভার্জিন। এ রকম নারিকেল তেলকে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বলা হয়।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলর উপকারিতা অনেক। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। এ তেল কেমিক্যাল মুক্ত খাঁটি ও বিশুদ্ধ হওয়ায় এ তেল ব্যবহারে উপকারিতা অনেক। এটি প্রাকৃতিক উপায়ে প্রস্তুতকৃত এর জন্য এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। বিভিন্ন রোগ নিরাময়ে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খুব ভালো কাজ করে। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার সম্পর্কে নিচে দেওয়া হলোঃ
  • চুলের যত্নে
  • ত্বকের যত্নে
  • ঠোঁটের যত্নে
  • চোখের যত্নে
  • মাথার যত্নে
  • খুশখুসে ভাব দূর করতে
  • কাটা জায়গায় অ্যান্টিসেপটিক হিসেবে
  • চর্মরোগ দূর করতে
  • ক্ষুধা কমাতে
  • শরীরের চর্বি কমাতে
  • ডায়েট কন্ট্রোলে
  • নতুন চুল গজাতে
  • ড্যামেজ চুল রিপিয়ারে
  • মেকাপের পরিবর্তে
  • ত্বকের ফাটা দাগ দূর করতে
  • খুশকি দূর করতে
  • এন্টি ব্যাকটেরিয়াল হিসাবে
  • হার্ট সুস্থ রাখতে
  • ঘামের দুর্গন্ধ দূর করতে
  • হজম শক্তি বৃদ্ধি করতে
  • সুস্বাদু রান্নায়
  • দাঁতের প্লেক দূর করতে
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে
  • মৃগী রোগের খিচুনি দূর করতে
  • আফটার শেভিং হিসেবে
  • ডার্ক সার্কেল দূর করতে
উল্লেখিত এই সমস্যা গুলোর সমাধানের জন্য এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা প্রচুর, এই তেল বিভিন্ন সমস্যা দূর করতে ব্যবহার হয়। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহারে এই বিষয়গুলোর উপকারে বিশেষ ভূমিকা রাখে। এছাড়া আরো অন্যান্য কাজে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহারিত হয়।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের দাম

বাজারে সাধারণ নারিকেল তেলের চাইতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের দাম অনেকটাই বেশি। প্রাকৃতিক উপায়ে প্রস্তুতকৃত ও পুষ্ঠ নারিকেল সংগ্রহ করতে অনেক খরচ হয়। কেমিক্যাল মুক্ত হওয়ায় এই তেলে কোন ভেজাল নেই যার ফলে এই তেলের দাম সাধারণ নারিকেল তেলের চাইতে অনেক বেশি। এক্সট্রা ভার্জিন নারিকেল তেল প্রতি ১০০ মিলির দাম ২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ব্যবহার করে ব্রণ দূর

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলর উপকারিতার পাশাপাশি মুখের ব্রণ দূর করতেও সাহায্য করে। এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের সাথে হলুদ গুঁড়ো ও অ্যাপেল সিডার ভিনেগার নিয়মিত ব্যবহার করলে মুখের ব্রণ দূর হয়। দিনে এক থেকে দুই বার এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের সাথে কাঁচা হলুদ পেস্ট হিসেবে মুখে ব্যবহার করুন নিয়মিত দিনে দুই দুইবার ব্যবহারের ফলে ব্রণ দূর হয়।

100% এক্সট্রা ভার্জিন নারকেল তেল খাওয়া যাবে কি?

১০০% এক্সট্রা ভার্জিন নারিকেল তেল অবশ্যই খাওয়া যাবে। কেননা এক্সট্রা ভার্জিন নারিকেল তেল মানেই ১০০% বিশুদ্ধ খাটি নারিকেল তেল। এই তেলে কোন প্রকার কেমিক্যাল নেই, ফলে এই তেলে ব্যবহার ও খাওয়ার জন্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না। আমাদের দেশের বিভিন্ন অংশে যারা নিজে নারিকেল তেল প্রস্তুত করতে পারে তারা এই তেল খাবার হিসেবে গ্রহণ করে।
অন্যদিকে ভারতের বিভিন্ন অংশে নারিকেল তেল রান্না ও খাবারের কাজে ব্যবহার করা হয়। এছাড়া অনেকেই ডায়েট কন্ট্রোলের জন্য এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খাবারের সাথে গ্রহণ করেন। তাই আপনি নির্দ্বিধায় ১০০% এক্সট্রা ভার্জিন নারিকেল তেল খেতে পারেন।

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ভালো নাকি খারাপ?

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা বলে শেষ করার মতো নয়। আপনি চোখ বন্ধ করে বিশ্বাস করতে পারেন এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ভালো। তবে অবশ্যই এই তেল ১০০% পরীক্ষিত হতে হবে। নামে শুধু এক্সট্রা ভার্জিন নারিকেল তেল হলে হবে না। সবচাইতে ভালো এবং খাঁটি নারিকেল তেল হল ঘানিতে ভাঙ্গানো কম ম্প্রেসারে প্রস্তুতকৃত নারিকেল তেল। এই তেল নারিকেল তেলের মধ্যে সবচাইতে ভালো এক্সট্রা ভার্জিন নারিকেল তেল।

অর্গানিক ভার্জিন নারিকেল তেল কি?

অর্গানিক ভার্জিন নারিকেল তেল হল এক্সট্রা ভার্জিন নারিকেল তেল। অর্গানিক তেল হচ্ছে প্রাকৃতিক উপায়ে প্রস্তুতকৃত বিশুদ্ধ, খাঁটি নারিকেল তেল। অনেকে এই তেলকে অর্গানিক তেল বলেন, আবার অনেকেই এক্সট্রা ভার্জিন নারিকেল তেল বলেন। গ্রামের ভাষায় এটাকে খাঁটি নারিকেল তেল বলা হয়।

এক্সট্রা ভার্জিন নারকেল তেল কি ত্বক ও চুলের জন্য ভালো?

এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। এই তেলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এই তেল বিশুদ্ধ খাঁটি, ও কেমিক্যাল মুক্ত হওয়ায় এই তেল ব্যবহারে কেউ ক্ষতির সম্মুখিন হয় না। স্বাস্থ্যের জন্য ত্বকের জন্য, ও চুলের জন্য অত্যন্ত উপকারী। বিশেষজ্ঞদের মতে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী।

লেখকের মন্তব্য

এক্সট্রা ভার্জিন নারিকেল তেলের উপকারিতা ও এক্সট্রা ভার্জিন নারিকেল তেল কি এ সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। এই আর্টিকেলে এক্সট্রা ভার্জিন নারিকেল তেল নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি।

আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে চোখ রাখুন আমাদের সাইটে। অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url