লাল চন্দন সম্পর্কে ২০টি তথ্য - লাল চন্দন এর উপকারিতা

প্রাকৃতিকভাবে জন্মানো লাল চন্দন এর উপকারিতা প্রচুর। এই গাছে রয়েছে বিভিন্ন ঔষধি গুনাগুন। বিভিন্ন কাজে এই গাছের কাঠ, পাতা, শেকড়, মূল ব্যবহার করা হয়। লাল চন্দন কি কাজে লাগে এবং লাল চন্দন সম্পর্কে আপনার অজানা কিছু তথ্য থাকছে আজকের আর্টিকেলটিতে।
লাল চন্দন এর উপকারিতা - লাল চন্দন কি কাজে লাগে
লাল চন্দন গাছের কার্যকারী গুনাগুন অনেক। এই গাছটি ঔষধি গাছ হিসেবে বিবেচিত। বিশেষ করে হিন্দু ধর্মের ব্যক্তিদের কাছে লাল চন্দন গাছ অত্যন্ত মূল্যবান একটি উদ্ভিদ।

পোস্ট সূচিপত্রঃ লাল চন্দন এর উপকারিতা - লাল চন্দন কি কাজে লাগে

.

ভূমিকাঃ 

লাল চন্দন গাছের বৈজ্ঞানিক নাম Adenanthera povonina এটি একটি ঔষধি গাছ। সাধারণত আমরা এই গাছকে রঞ্জনা, রক্ত চন্দন, লাল চন্দন, নামে চিনে থাকি। এই উদ্ভিদটি সবচাইতে পাহাড়ি অঞ্চলে প্রাকৃতিকভাবে জন্মায়। এই গাছের বিভিন্ন উপাদান অ্যান্টিসেপটিক, অ্যান্টিইনফ্লামেশনে ও শরীরের ব্যথা, বাতের ব্যথা, সুঘ্রাণ হিসেবে, বিভিন্ন প্রসাধনী প্রস্তুত করনে, বিভিন্ন রোগ নিরাময়ে এই গাছের ব্যবহার বিশেষভাবে লক্ষ্য করা যায়। 

সবচাইতে বেশি ভারত, ব্রাজিলে এই গাছ অধিক হারে জন্মায়। তবে বাংলাদেশেও এর কিছু সংখ্যক অস্তিত্ব রয়েছে ধারনা করা হয়। এই চন্দন গাছের দুইটি প্রজাতি রয়েছে। একটি হচ্ছে শ্বেত চন্দন অন্যটি হচ্ছে রক্ত চন্দন বা লাল চন্দন। বর্তমানে বাজারে এ কাঠের চাহিদা প্রচুর বিধায় প্রচুর পরিমাণে এই গাছেন বাণিজ্যিকভাবে রোপন শুরু হয়েছে। 

লাল চন্দন গাছ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে এবং ও লাল চন্দন এর উপকারিতা, লাল চন্দন কাঠের দাম এর চারা কোথায় পাওয়া যায় এছাড়া লাল চন্দন সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর থাকছে আজকের আর্টিকেলটিতে। বিস্তারিত জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

লাল চন্দন গাছ চেনার উপায়

চন্দন গাছের কাঠ ও গাছের অন্যান্য অংশ অনেকদিন আগে থেকেই বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে আসছিল। কিন্তু এই গাছটির কথা ব্যাপকভাবে সাড়া ফেলে তামিলনাড়ুর একটি সিনেমা "পুষ্পা" প্রকাশিত হওয়ার পর। এই সিনেমাতে লাল চন্দন গাছকে কেন্দ্র করে বিশেষভাবে একটি গল্প তৈরি করা হয়েছে। 
এই সিনেমায় দেখানো হয় লাল চন্দন কাঠ বিক্রি করে কোটি কোটি টাকা ইনকাম করার দৃশ্য। এই সিনেমা প্রকাশিত হওয়ার পর অনেকেই আগ্রহ প্রকাশ করেন লাল চন্দন গাছ রোপন করবেন এবং দ্রুত ধনী হবেন। এমন সময় কিছু অসাধু ব্যবসায়ীরা এই সুযোগ কাজে লাগিয়ে লাল চন্দন বলে অন্য গাছ বিক্রি করছে। আবার অরিজিনাল লাল চন্দনের গাছ হলে দাম নিচ্ছে ঢের পরিমাণ। 

আপনি যদি সেই সিনেমাটি দেখে গাছ লাগানোর আগ্রহ প্রকাশ করেন সে ক্ষেত্রে আমি বলব এ ধারণাটি পুরোই ভুল। কেননা সিনেমার সাথে বাস্তব জীবনের কোন মিল নেই। লাল চন্দনের রয়েছে ঔষধি গুনাগুন লাল চন্দন এর উপকারিতা প্রচুর। লাল চন্দন গাছের পাতা গোল ডিম্বাকৃতির। অন্যদিকে শ্বেত চন্দন গাছের পাতা লম্বাটে। লাল চন্দন গাছের চারার পাতা কিছুটা বাদামি লেবুর গাছের পাতার মত।

লাল চন্দন এর উপকারিতা

লাল চন্দন গাছের উপকারিতা প্রচুর। এই গাছ ঔষধি হিসেবে প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। লাল চন্দন অ্যান্টিসেপটিক হিসেবেও ব্যবহার করা হয়। অ্যান্টিসেপটিক, অ্যান্টিইনফ্লামেশন, অ্যান্টিঅক্সিডেন্ট ও আন্টিপ্লাজমেটিক, গুণ সমৃদ্ধ। লাল চন্দন গাছের ব্যবহার সম্পর্কে নিম্নে দেওয়া হলঃ
  • অ্যান্টিসেপটিক হিসাবে
  • ব্যথা নিরাময়ে
  • বাতের চিকিৎসায়
  • সুগন্ধি হিসাবে
  • বিলাস বহুল আসবাবপত্র তৈরিতে
  • খাদ্যে ব্যবহারিত রঞ্জক হিসাবে
  • ব্রণের সমস্যা দূর করত
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে
  • ত্বকের কালো দাগ দূর করতে
  • ত্বকের ফেসপ্যাক হিসেবে
  • ময়শ্চারাইজার হিসেবে
  • আয়ুর্বেদিক ঔষধ হিসেবে
  • শরীরের জ্বালাপোড়া কমায়
  • রক্ত পরিষ্কার করতে সাহায্য করে
  • মাথা ব্যথায় ব্যবহৃত হয়
  • চর্ম রোগে ব্যবহৃত হয়
  • জ্বরের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • ফোঁড়ার চিকিৎসা হিসাবে
  • দৃষ্টিশক্তি বৃদ্ধিতে
  • পূজা আর্চনায় ব্যবহারিত হয়
উল্লেখিত এগুলো কাজে রক্ত চন্দন বহু প্রাচীন কাল থেকে ব্যবহারিত হয়ে আসছে। এই চন্দন গাছের উপকারিতা প্রচুর যা বলে শেষ করার মতো নয়। সবচাইতে ত্বকের যত্নে, ও আয়ুর্বেদিক ঔষধ হিসেবে প্রত্যেকটি ব্যক্তির কাছে লাল চন্দন বিশেষভাবে পরিচিত। আশা করি লাল চন্দন এর উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

লাল চন্দন কি কাজে লাগে

লাল চন্দন এর উপকারিতা - লাল চন্দন কি কাজে লাগে
লাল চন্দন গাছের প্রত্যেকটি অংশ বিভিন্ন কাজে বিশেষভাবে ব্যবহৃত হয়। বিশেষ করে হিন্দু ধর্মের পূজা আর্চনায় প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া ত্বকের যত্নে রূপচর্চায় এই গাছের ভূমিকা প্রচুর। সুগন্ধি হিসেবে দীর্ঘদিন ধরে এর কাঠের ব্যবহার করা হয়। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে লাল চন্দনের বিশেষ ভূমিকা রয়েছে। অ্যান্টিসেপটিক হিসেবে এই গাছ অনেক ভালো কাজ করে।

লাল চন্দন গাছের দাম

লাল চন্দন গাছের কাঠ অত্যন্ত মূল্যবান হওয়ায় এর চাহিদা বাজারে প্রচুর। এই গাছ ব্যবহারের উপযোগী হতে দীর্ঘ সময় নেয়। এছাড়া কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় বিনা অনুমতিতে গাছ কেটে সাবাড় করেছে। পর্যাপ্ত পরিমাণ এই গাছ পাওয়া যায় না বিধায় এই গাছের কাঠের অত্যন্ত দাম বেশি। 

একটি পূর্ণবয়স্ক লাল চন্দন গাছের দাম সর্বনিম্ন ৫০,০০০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ গাছের সাইজ অনুযায়ী ১০ লক্ষাধিক টাকারও বেশি হতে পারে। তবে লাল চন্দন গাছের দাম অনুযায়ী শ্বেত চন্দন গাছের দাম তুলনামূলক কম।

লাল চন্দন গাছের চারা

বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার আশায় ভারতের বিভিন্ন জায়গায় লাল চন্দন গাছের চারা রোপন করা হচ্ছে। লাল চন্দন গাছ পাহাড়ি উদ্ভিদ হওয়ায় এই গাছে তেমন কোন যত্ন করতে হয় না। লাগিয়ে রেখে পর্যাপ্ত পরিমাণে জল ও পোকামাকড়ের প্রতি খেয়াল রাখলে এই গাছ সহজে বৃদ্ধি হতে পারে। লাল চন্দন গাছের চারা পূর্ণবয়স্ক হতে ২৫ বছর মত সময় নেই। লাল চন্দন গাছের চারা সব ধরনের আবহাওয়াতে বেড়ে উঠার জন্য উপযোগী।

লাল চন্দন গাছের চারার দাম

লাল চন্দন এর উপকারিতা অনেক। লাল চন্দন গাছের চারা সচারাচর পাওয়ার যায় না বিধায় লাল চন্দন গাছের চারার দাম অনেক বেশি। আমাদের দেশে এই গাছের বীজ থেকে চারা উৎপাদন করা সম্ভব হয় না। বাইরের দেশ থেকে এই গাছের চারা সংগ্রহ করা হয়। তাই তুলনামূলক ভাবে লাল চন্দন গাছের চারার দাম বেশি হয়। প্রতি পিচ অরিজিনাল লাল চন্দন গাছের চারার দাম ১০০০- ১৬০০ পর্যন্ত হয়ে থাকে। তবে স্থানভেদে এই চারার দাম কমবেশি হতে পারে।

1 কেজি লাল চন্দন কাঠের দাম কত

লাল চন্দন কাঠের বাজারে প্রচুর চাহিদা রয়েছে চাহিদা অনুযায়ী এই কাঠের পর্যাপ্ত সরবরাহ নেই বিধায় এ কাঠের দাম অত্যন্ত বেশি। লাল চন্দন কাঠ অত্যন্ত মূল্যবান। ঔষধ প্রস্তুতের পাশাপাশি ত্বকের যত্নে এই কাঠ ব্যবহার করা হয়। এই কাঠের ঔষধি গুনাগুন থাকায় এর চাহিদা অনেক বেশি ও দাম অনেক বেশি। একটি পূর্ণবয়স্ক চন্দন গাছের লাল চন্দনের ১ কেজি কাঠের দাম সর্বনিম্ন ৫০০০- ১০০০০০ হাজার পর্যন্ত হয়। তুলনামূলক ভাবে শ্বেত চন্দন গাছের কাঠের দাম কম।

লাল চন্দন গাছ বাংলাদেশে কোথায় পাওয়া যায়

বর্তমানে লাল চন্দন গাছ রোপনের জন্য মরিয়া হয়ে উঠেছেন প্রত্যেকে। এই কাঠের দাম প্রচুর দেশের বিভিন্ন জায়গায় লাল চন্দন গাছ বাণিজ্যিকভাবে রোপন করা হচ্ছে। আগে আমাদের দেশে এই গাছের তেমন কোন চাহিদা ছিল না। তবে এখন বিভিন্ন নার্সারি বাইরের দেশ থেকে লাল চন্দন গাছের চারা সংগ্রহ করে বিক্রি করছেন। বাংলাদেশের যে নার্সারি গুলোতে লাল চন্দন গাছের চারা রয়েছে তা হলঃ
  • টাঙ্গাইলের মধুপুর জাতীয় উদ্যানে
  • খুলনার দৌলতপুরে
  • রাজশাহী এগ্রো শপ
  • মামা ভাগ্নে নার্সারি
  • পল্লী এগ্রো এন্ড নার্সারী
  • রাজ কৃষি এগ্রো নার্সারি
  • সাবা এগ্রো
এ নার্সারি গুলো লাল চন্দন গাছের চারা বিক্রয় করে থাকে। আপনি এই নার্সারি মালিক গুলোর সাথে কথা বলে লাল চন্দন গাছের চারা ক্রয় করতে পারেন।

লাল চন্দন গাছের বীজ কোথায় পাওয়া যায়

বিভিন্ন নার্সারি মালিকেরা লাল চন্দন গাছের বীজ বিক্রয় করে থাকেন। কিন্তু এই বীজ যে আসল এর কোন বাস্তব প্রমাণ নেই। দেখা যাচ্ছে আপনি চন্দন গাছের বীজ কিনলেন কিন্তু চারা উঠানোর পর সেটি অন্য গাছের আকার ধারণ করছে। যে ব্যবসায়ীটি আপনাকে বিজ দিয়েছিল তিনি আপনার সাথে প্রতারণা করেছেন। 

তবে আপনি যদি নিশ্চিত হয়ে বীজ কিনতে পারেন সেক্ষেত্রে বীজ কিনুন। সবচাইতে লাল চন্দন গাছের বীজ ১০০% গ্যারান্টি যুক্ত হিসেবে বিক্রি করে Amazon, Flipkart, আপনি এই সাইটগুলো থেকে অনলাইনের মাধ্যমে লাল চন্দন গাছের বিজ অর্ডার করতে পারেন।

লেখকের মন্তব্য

লাল চন্দন এর উপকারিতা, লাল চন্দন কি কাজে লাগে এবং লাল চন্দন সম্পর্কে অনেকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করেন। আজকে আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। লাল চন্দনের চারা কেনার আগে অবশ্যই ১০০% নিশ্চিত হয়ে চারা কিনবেন। কেননা এখন আসাধু ব্যবসায়ীর অভাব নেই যারা আপনাকে তাদের পরিকল্পিত ফাঁদে পা দিতে বাধ্য করবে।
 
আর্টিকেলটি যদি ভালো লাগে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। আমরা নিয়মিত আমাদের সাইটে এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আপলোড করে থাকি৷ এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url