ব্রণের জন্য কি করা উচিত, ঘরোয়া উপায়, চিকিৎসা, প্রতিকার

আপনার যদি জানা থাকে ব্রণের জন্য কি করা উচিত তাহলে খুব সহজেই মুখের ব্রণ, ব্রণের কালো দাগ, এবং ব্রণকে সহজেই দূর করতে পারবেন। ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াশ ভালো চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
ব্রণের জন্য কি করা উচিত - ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো
ছেলে মেয়ে উভয়ের ত্বকে ব্রণের মত সমস্যা দেখা যায়। ত্বকে ব্রণ ও ফুসকুড়ি হলে চেহারার সৌন্দর্য বিনষ্ট হয়। সবচাইতে বয়ঃসন্ধ্যি কালে ব্রণ বেশি হয়। প্রত্যেকের ব্রণ একটি স্বাভাবিক সমস্যা। এ সমস্যা যদি বেশি হয় সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পোস্ট সূচিপত্রঃ ব্রণের জন্য কি করা উচিত - ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

.

ভূমিকা

ব্রণ একটি ত্বকের সমস্যা ব্রণ এর ইংরেজি শব্দ Acne vulgaris বা Acne। সাধারণত এটাকে আমরা পিম্পল নামে চিনি। ত্বকে ব্রণের সমস্যা বিভিন্ন কারণে হয়। সাধারণত তৈলাক্ত মুখ, ধুলোবালি যুক্ত মুখমণ্ডল, পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব, বয়সন্ধিকাল, টেস্টেস্টেরনের মত সমস্যা থেকে ব্রণ দেখা দিতে পারে। 

তবে অধিকাংশ ছেলে মেয়েদের বয়সন্ধিকালে ব্রণ হয় এবং বয়স বাড়ার সাথে সাথে ব্রণ দূর হয়। তবে কিছু ক্ষেত্রে ৪০ বছর বয়সের ঊর্ধ্বেও ব্যক্তিদের ব্রণ লক্ষ্য করা যায়। ব্রণ কেন হয়, ব্রণ হলে করণীয়, ব্রণের জন্য কোন ফ্রেশ ওয়াশ ব্যবহার করবেন, ব্রণের জন্য ঔষধ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ার অনুরোধ রইল।

ব্রণের জন্য ফেসপ্যাক

ব্রণের জন্য ফেসপ্যাক অত্যন্ত উপকারী। ব্রণের জন্য কি করা উচিত অনেকে এ সম্পর্কে জিজ্ঞাসা করেন। ব্রণের জন্য নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করুন এতে খুব সহজেই মুখের ব্রণ দূর হবে। ফেসপ্যাক তৈরি করার জন্য এক চামচ পরিমাণ অ্যালোভেরা জেল, এক চামচ মধু, এক চামচ কাঁচা হলুদ, ও এক চামচ পরিমাণ দুধের সর নিন। 
সবগুলো উপকরণ একত্রে পেস্ট তৈরি করুন এবং মুখে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন এভাবে এক সপ্তাহ ব্যবহার করলে খুব সহজে আপনার মুখের ব্রণ দূর হবে। এছাড়া চালের গুড়োর ফেসপ্যাক তৈরি করতে আধা কাপ চালের গুঁড়া নিন, এর সাথে দুই চামচ লেবুর রস, এক চামচ মধু, দিয়ে একটি পেস্ট তৈরি করুন এরপর এটি ফেসপ্যাক হিসেবে মুখে ব্যবহার করুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন এভাবে এক সপ্তা ব্যবহার করলে মুখের ব্রণ দূর হবে।

ব্রণের জন্য কি করা উচিত

আপনার মুখে যদি অতিরিক্ত ব্রণ হয় সে ক্ষেত্রে আপনি কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। ঘরোয়া উপায় অবলম্বন করলে খুব সহজেই মুখের ব্রণ দূর করা যায়। এছাড়া মুখের ব্রণের জন্য ত্বক সবসময় পরিষ্কার রাখুন। নোংরা ও ধুলোবালি থেকে ত্বকে দূরে রাখুন। অতিরিক্ত তাপমাত্রা এবং রোদ থেকে আপনার ত্বকের যত্ন নিন খুব সহজে ব্রণ ভালো হবে। 

আপনার ত্বকের জন্য ভালো ফেসওয়াশ ব্যবহার করুন। ব্রণের জন্য ঘরোয়া ভাবে ফেসপ্যাক তৈরি করুন এই ফেসপ্যাক গুলো মুখে ব্যবহার করুন ব্রণ দূর হবে। ব্রণের জন্য ফেসিয়াল করাতে পারেন এতে ব্রণের দাগ ভূত্বকের খুশখুসে ভাব দূর হবে। ঘরোয়াভাবে উপায় অবলম্বন করার পরে যদি ব্রণ না ভাল হয় সে ক্ষেত্রে এলোপ্যাথিক অথবা হোমিও ঔষধ সেবন করুন। ঔষধ সেবন করার পূর্বে অবশ্য চিকিৎসকের পরামর্শ নিন।

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

ব্রণের জন্য কি করা উচিত - ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো
ব্রণের চিকিৎসায় ফেসওয়াশ তেমন কোন ভাল কাজ করে না। ফেসওয়াশ ব্যবহার করলে মুখের ব্রণ দূর হয় না। তবে মুখ পরিষ্কার রাখতে ফেসওয়াশ ব্যবহার করা প্রয়োজন। ব্রণ দূর হয় যে ফেসওয়াশগুলোতে প্রকাশ করা হয়েছে আসলে এই ফেসওয়াশগুলো কেমন কোন কাজের নয়। ছেলেদের ব্রণের চিকিৎসায় Cetaphil skin cleaner সবচাইতে ভালো কাজ করে। 
এছাড়া Oil Free Acne Wash ব্যবহার করতে পারেন এ দুটো ক্লিনার ছেলেদের মুখের ব্রণ দূর করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া বাজারে আরো অন্যান্য ফেসওয়াশ পাওয়া যায় যেগুলো ব্যবহার করতে পারেন।

মুখের ব্রণের জন্য কি ব্যবহার করা উচিত

মুখের ব্রণের জন্য বিভিন্ন উপাদান ব্যবহার করতে পারেন। তবে বয়সন্ধিকালে প্রত্যেকেরই ব্রণের সমস্যা দেখা দেয়। বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই এই সমস্যা ভালো হয়ে যায়। যদি বয়স বৃদ্ধির সাথে সাথে ব্রণের সমস্যা ভালো হওয়ার চাইতে বেশি হয় সে ক্ষেত্রে আপনি প্রয়োজনে উপাদান গুলো ব্যবহার করতে পারেন। 

ব্রণ দূর করার জন্য সবচাইতে কার্যকরী উপায় হল পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। কমপক্ষে দিনে ৫- ৬ বার সাধারণ কোন ফ্রেশওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করবেন। যতদূর সম্ভব নিজের ফেসকে ধুলোবালি থেকে দূরে রাখবেন। অবশ্যই অধিক তাপমাত্রা পরিহার করবেন। রোদে যেতে হলে ছাতা ব্যবহার করুন। অবশ্যই রাত জাগা পরিহার করুন। 

কমপক্ষে ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমান। অতিরিক্ত চিন্তা পরিহার করুন সে ক্ষেত্রে ব্রণ দূর হবে। উপায় গুলো অবলম্বন করার পরেও যদি ব্রণ দূর না হয় সে ক্ষেত্রে আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করুন।

ব্রণের জন্য ভালো ফেসওয়াশ

ব্রণ দূর করতে বিভিন্ন ফেসওয়াশ ব্যবহার করা হয়। তবে বাজারে বিভিন্ন ফেসওয়াসের মধ্যে উল্লেখিত কিছু ফেসওয়াশ ব্রণ দূর করতে ভালো কাজ করে এর মধ্যে উল্লেখযোগ্য হলঃ
  • Clean & Clear
  • Mistine Acne Clear Facial
  • Skinpro Acne Clearing Gel
  • Body Shop T tree skin Clearing face wash
উল্লেখিত ফেসওয়াশ গুলো ব্রণের জন্য খুব ভালো কাজ করে। ছেলে ও মেয়েদের উভয়ের ব্রণের সমস্যা দূর করতে এফ ফেসওয়াশ গুলো ব্যবহার করতে পারেন।

ব্রণের জন্য কোন ডাক্তার দেখাবো

অনেকেই অতিরিক্ত ব্রণের সমস্যায় ভুগছেন কিন্তু সঠিক চিকিৎসকের পরামর্শের অভাবে ব্রণের সমস্যা দূর করতে পারছেন না। ব্রণের সমস্যা দূর করার জন্য যেকোনো বিশেষজ্ঞর পরামর্শ সঠিক নয়। আপনি ব্রণের সমস্যা দূর করার জন্য Rheumatologist or Orthopaedics বিভাগের চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

ব্রণের জন্য হোমিও ঔষধ

ব্রণের চিকিৎসায় হোমিও ঔষধ ভালো কাজ করে। ব্রণের চিকিৎসায় হোমিও ঔষধ দীর্ঘদিন সেমন করতে হয়। হোমিও ঔষধ সেবন করলে বিভিন্ন নিয়ম মেনে চলতে হয় এজন্য সকলে হোমিও ঔষধ সেবন করতে চায় না। তবে ব্রণের চিকিৎসায় হোমিও ঔষধ সেবন করলে ভালো ফলাফল পাওয়া যায়। মুখের ব্রণের চিকিৎসায় Kali brom, Berberis Aquifolium ব্যবহার করা হয়।

ব্রণের জন্য বরফ

ব্রণের জন্য কি করা উচিত ব্রণের জন্য আপনি ত্বকে নিয়মিত বরফ ব্যবহার করতে পারেন। ব্রণের নিরাময়ের জন্য ত্বকে নিয়মিত পাঁচ মিনিট ঠান্ডা বরফ ঘষলে ত্বকের ব্রণের দাগ, ব্রণের ব্যথা, নতুন ফুসকুড়ি, লালচে ভাব, ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। তাই ত্বকের যত্নে নিয়মিত বরফ ব্যবহার করতে পারেন।

ব্রণের জন্য কোন ময়েশ্চারাইজার ভালো

ব্রণের জন্য উপকারী ময়েশ্চারাইজার যেমন জেল ভিত্তিক ময়েশ্চারাইজার, ও ক্রিম ভিত্তিক ময়শ্চারাইজার উভয় ব্রণের জন্য উপকারী। এই ময়শ্চারাইজার গুলো ত্বকের তৈলাক্ত ভাব দূর করে এবং ত্বককে আদ্র রাখতে সাহায্য করে। ময়েশ্চারাইজার ব্রণের জন্য অনেক উপকারী। ময়েশ্চারাইজার ত্বকের হাইড্রেশন বৃদ্ধি করে এবং ত্বকের জলের পরিমাণ বৃদ্ধি করে ফলে ত্বক সুন্দর এবং মসৃণ হয়। Cetaphil, Aveeno ময়েশ্চারাইজার গুলো ব্রণ যুক্ত ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

ব্রণের জন্য তুলসী পাতা

ব্রণের সমস্যা দূর করার জন্য তুলসী পাতা অত্যন্ত উপকারী একটি উপাদান। তুলসী পাতাতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের রোগ জীবাণুর মত সমস্যা দূর করতে সাহায্য করে। নিয়মিত তুলসী পাতা বেটে ব্রণের উপর ফেসপ্যাক হিসেবে ব্যবহার করলে খুব সহজেই ব্রণ ভালো হয়।

লেখকের মন্তব্য

ব্রণের জন্য কি করা উচিত ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো সে সম্পর্কে অনেকে জিজ্ঞাসা করেন। আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। ব্রণ বিষয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি। এ সম্পর্কে আপনার আরো জানার কিছু থাকলে কমেন্টে জিজ্ঞেস করতে পারেন। 

আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এরকম আর্টিকেল পেতে আমাদের সাইটে ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url