পিঠের বাম পাশে জ্বালাপোড়া - লক্ষণ, কারণ, চিকিৎসা, প্রতিকার

পিঠের বাম পাশে জ্বালাপোড়া করে কেন পিঠের বাম পাশে ব্যাথা হলে করণীয় সমূহ জানলে দ্রুত পিঠের বিভিন্ন সমস্যা থেকে সুস্থ হওয়া যায়। একাধিক কারণে পিঠের বাম পাশে ব্যথা এবং জ্বালাপোড়া করে।
পিঠের বাম পাশে জ্বালাপোড়া - পিঠের বাম পাশে ব্যথা হলে করণীয়
অনেক ব্যক্তি পিঠের জ্বালাপোড়া এবং ব্যথায় ভুগছেন কিন্তু সঠিক উপায় এবং চিকিৎসা সম্পর্কে জানেন না। পিঠের জ্বালাপোড়া এবং ব্যথা দীর্ঘদিন স্থায়ী হলে এই সমস্যা থেকে অন্যান্য রোগের সৃষ্টি হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

পোস্ট সূচিপত্রঃ পিঠের বাম পাশে জ্বালাপোড়া - পিঠের বাম পাশে ব্যথা হলে করণীয়

.

ভূমিকাঃ 

পিঠের জ্বালাপোড়া বিভিন্ন কারণে হয় পিঠের জ্বালাপোড়ার ক্ষেত্রে একাধিক কারণ লক্ষ্য করা যায়। অনেকেই পিঠের জ্বালাপোড়া কে সাধারণভাবে দেখেন। কিন্তু সঠিক সময় এই বিষয়ের চিকিৎসা না করলে বিভিন্ন রোগের ঝুঁকি দেখা দেয় তবে বিশেষ করে পিঠের জ্বালাপোড়া হলে স্কিন ডিজিজ বিভিন্ন সংক্রামক রোগের দেখা মেলে। তাই পিঠের বিভিন্ন সমস্যা, চিকিৎসা ঔষধ এবং এর প্রতিকার সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পিঠের বাম পাশে উপরে ব্যথার কারণ

পিঠের বাম পাশে জ্বালাপোড়া এবং পিঠের বাম পাশে উপরে ব্যথা বিভিন্ন কারণ হতে পারে। পিঠের উপরে অংশে ব্যথা হয় এবং পিঠের ঘাড় থেকে মাঝ বরাবর ব্যথা হয়। পিঠে অতিরিক্ত ভারী বহন করার ফলে পিঠে ব্যথা হয় এছাড়া আঘাত ও হার্নিয়েটেড ডিস্কের কারণে পিঠের উপরের অংশে ব্যাথা হয়। পেশী স্টোনের মত সমস্যা পেইন্টিং, রয়িং এবং পেশীতে অতিরিক্ত চাপ পড়লে পিঠের বাম পাশে উপরে ব্যথা হয়।

পিঠের বাম পাশে চিন চিন ব্যাথা

পিঠের বাম পাশে চিনচিন ব্যথা এবং বুকের বাম পাশে চিনচিন ব্যথার একাধিক কারণ হতে পারে। পিঠের বাম পাশে জ্বালাপোড়া ও হতে পারে। রক্তনালীতে চর্বি জমা হলে পিঠের পিছনে এবং বুকে চিনচিন ব্যথা হয়। এছাড়া অতিরিক্ত গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটির মতো সমস্যা থাকলে পিঠের পিছনের অংশে এবং বুকের মধ্যে চিনচিন ব্যথা হয়। পিঠের বাম পাশে ও বুকের বাম পাশে চিনচিন ব্যথা স্ট্রোকের লক্ষণও হতে পারে। তাছাড়া ত্বকের বিভিন্ন সমস্যা, এলার্জি ও সংক্রমণ ঘটিত কোন সমস্যা হলে পিঠের ব্যথা হতে পারে।

পিঠের বাম পাশে জ্বালাপোড়া

অনেকে জিজ্ঞাসা করেন পিঠের বাম পাশে জ্বালাপোড়া কেন হয়। পিঠের পিছনের অংশে জ্বালাপোড়া করলে অনেকেই গুরুত্ব দেন না। পিঠে বিভিন্ন কারণে জ্বালাপোড়া করে। পিঠে বাম পাশে জ্বালাপোড়ার কিছু কারণ উল্লেখ করা হলোঃ
  • ত্বকের সমস্যায় পিঠের জ্বালাপোড়া হয়
  • অতিরিক্ত ভার উত্তোলন করলে জ্বালাপোড়া হয়
  • পিঠে এলার্জি হলে জ্বালাপোড়া হয়
  • বিভিন্ন সংক্রমণ দেখা দিলে পিঠে জ্বালাপোড়া হয়
  • ফুসকুড়ির মত সমস্যা দেখা দিলে
  • ডারমাইটিস সমস্যা হলে
  • একজিমা হলে
  • খাবারে এলার্জি থাকলে
  • পিঠে পোকামাকড়ে কামড় দিলে
  • ছত্রাক এবং সংক্রমণজনিত রোগ হলে
  • ব্যাকটেরিয়াজনিত রোগ হলে
  • লিভা*রের সমস্যা থাকলে
  • ত্বক শুষ্ক হয়ে গেলে
  • খসখসে কাপড় পরিধান করলে
  • অতিরিক্ত টাইট কাপড় পরিধান করলে
উল্লেখিত বিষয়গুলোর মধ্যে যেকোনো বিষয়ের কারণে পিঠের বাম পাশে ব্যথা ও জ্বালাপোড়া করতে পারে। তাই পিঠে জ্বালাপোড়া করলে প্রথমে ভালো করে পর্যবেক্ষণ করুন যে কোন সমস্যার কারণে আপনার পিঠে জ্বালাপোড়া করছে, সে বিষয়  অনুযায়ী চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

পিঠের বাম পাশে ব্যথা হলে করণীয়

পিঠের বাম পাশে জ্বালাপোড়া - পিঠের বাম পাশে ব্যথা হলে করণীয়
পিঠের বাম পাশে জ্বালাপোড়া, পিঠের বাম পাশে ব্যথা হলে করণীয় সম্পর্কে অনেকেরই জানা নেই। প্রথমে আপনি যদি পিঠের মাধ্যমে ভার উত্তোলনের মত কোন কাজ করে থাকেন তাহলে সেটি পরিহার করুন। আপনার পিঠে কেন ব্যথা হচ্ছে সে বিষয়ে নিশ্চিত হন। এবং চিহ্নিত বিষয় অনুযায়ী স্বাস্থ্যসেবীর সাথে পরামর্শ করুন। 
আপনি যদি আপনার সমস্যা চিহ্নিত করতে না পারেন তাহলে আপনার সমস্যার বিষয়গুলো একজন চিকিৎসকের কাছে উপস্থাপন করুন এই বিষয়ে তিনি আপনাকে সঠিক পরামর্শ দেবেন। তবে হঠাৎ এই সমস্যাগুলো হলে চিন্তার তেমন কোন কারণ নেই। কিন্তু একাধিক বার বা নিয়মিত এরকম সমস্যা হলে অবশ্যই চিকিৎসা নিন।

পিঠের বাম পাশে ব্যথা কেন হয়

পিঠের বাম পাশে ব্যথা শরীরের বিভিন্ন সমস্যার কারণে হয়। পিঠের বাম পাশে ব্যাথার সাথে পিঠের বাম পাশে জ্বালাপোড়াও লক্ষ্য করা যায়। সাধারণত পিঠের চর্ম রোগের কারণে এবং এলার্জিজনিত সমস্যায় জ্বালাপোড়া ও ব্যথা হয়। তবে দীর্ঘ সময় ধরে পিঠের বাম পাশে ব্যথা হলে অবশ্যই চিকিৎসা নেওয়া প্রয়োজন। 

পিঠের বাম পাশে ব্যথা হা*র্ট অ্যাটাক এর লক্ষণ। তবে এসিডিটি ও গ্যাস্ট্রিকজনিত সমস্যায় বুক এবং পিঠের পিছনের অংশে ব্যথা হয়। শরীরের রক্তের শিরা, এবং হা*র্টের শিরা গুলো ব্লক হওয়ার মত সমস্যা দেখা দিলে পিঠের পিছনে ব্যথা হতে পারে। তবে সঠিক বিষয় নিশ্চিত হওয়ার জন্য অবশ্যই আপনার সমস্যাটি চিহ্নিত করুন। পিঠের পিছনে ব্যথা একাধিক কারণে হয়। তাই সহজে এ বিষয়ে দুশ্চিন্তা করবেন না।

হঠাৎ পিঠের বাম পাশে ব্যথা কেন হয়

হঠাৎ পিঠের বাম পাশে ব্যথা হয় বিভিন্ন আঘাত জনিত সমস্যার কারণে। হঠাৎ পিঠের ব্যথা হতে পারে সংক্রমণ বা অ্যালার্জির কারণে। এছাড়া যারা অতিরিক্ত ভার উত্তোলনের মত কাজ করেন তাদের পেশী এবং শিরা আঘাত প্রাপ্ত হওয়ার ফলে হঠাৎ ব্যথা হতে পারে। এছাড়া নিজের অজান্তে কোন কিট অথবা বিষাক্ত পোকায় কামড় দিলে পিঠে ব্যথা হয়। তবে এ ব্যথা একাধিক দিন হলে এটা কোন রোগের লক্ষণ হতে পারে। বিভিন্ন সংক্রমণ ও চুলকানি এলার্জির জন্য পিঠে হঠাৎ ব্যথা হয়।

পিঠের বাম পাশে নিচে ব্যথার কারণ

প্রত্যেকের পিঠে কশেরুকা এবং টিস্যু রয়েছে এটি আঘাতপ্রাপ্ত হলে ফুলে যায়। পিঠের মাধ্যমে অতিরিক্ত ভার উত্তোলন করলে ও কশেরুকা গুলো ছিড়ে অথবা ফেটে যেতে পারে ফলে পিঠের ব্যথা অনুভূত হয়। ফাইব্রো মায়ালজিয়ায় আক্রান্ত হলে শরীরের বিভিন্ন মাংসপেশী এবং পিঠে ব্যথা অনুভব হয়। বিভিন্ন সময়ে ফ্যাকচার, আর্থাইটিস, ক্যান্সার, রেক্টাল, কোলন, এই সমস্যা গুলোর কারণে পিঠে ব্যথা হয়। শরীরের অতিরিক্ত ওজন বৃদ্ধি পেলে ঘুমানোর সময় মেরুদণ্ড অতিরিক্ত চাপ পড়লে পিঠে ব্যথা হয়।

লেখক এর মন্তব্য

অনেকেই পিঠের ব্যথা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। পিঠের বাম পাশে জ্বালাপোড়া পিঠের বাম পাশে ব্যাথা হলে করণীয় লক্ষণ, কারণ, চিকিৎসা, ও প্রতিকার সম্পর্কে আজকে একটি সুস্পষ্ট ধারণা দেওয়ার চেষ্টা করেছি, আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। 

হঠাৎ পিঠে ব্যথা অনুভূত হলে তেমন চিন্তার প্রয়োজন নেই কিন্তু একাধিক বার এবং অনেকদিন যাবত পিঠে ব্যথা অনুভব করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন তাহলে ভালো ফলাফল পাবেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেল পড়তে আমাদের সাইটে ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url