নবজাতকের যত্নে অলিভ অয়েল - বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

নবজাতকের যত্নে অলিভ অয়েল ব্যবহারের উপকারিতা ও বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিক ধারণা নিয়ে নবজাতকের ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহার করুন। আপনার সামান্য ভুলে আপনার ছোট্ট সোনামনি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে।
নবজাতকের যত্নে অলিভ অয়েল - বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম
ত্বকের যত্নে, চুলের যত্নে ও নবজাতকের যত্নে এই তেল বিশেষ ভূমিকা রাখে। নিয়ম অনুযায়ী অলিভ অয়েল ব্যবহারে শিশুর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি শিশুর ত্বককে কমল এবং আকর্ষণীয় করতে সাহায্য করে।

পোস্ট সূচিপত্রঃ নবজাতকের যত্নে অলিভ অয়েল - বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

.

বাচ্চাদের অলিভ অয়েল তেল

বাচ্চাদের অলিভ অয়েল তেল ব্যবহারের প্রতি অত্যন্ত যত্নশীল হওয়া উচিত। না বুঝে কখনোই অলিভ অয়েল বা অন্য কোন যেকোনো তেল ব্যবহার করা উচিত নয়। তেলের পার্শ্ব প্রতিক্রিয়া এই তেল শিশুর জন্য প্রযোজ্য কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে নবজাতকের যত্নে তেল ব্যবহার করুন। বাচ্চাদের যত্নে অলিভ অয়েল তেল অত্যন্ত উপকারী। এ তেলে রয়েছে প্রয়োজনীয় উপাদান যা শিশুর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি শিশুর ত্বক কে রাখে কমল এবং মসৃণ।

নবজাতকের যত্নে অলিভ অয়েল

শিশুর ত্বকের যত্নে অলিভ অয়েল তেল অত্যন্ত উপকারী। শিশুর ত্বক অত্যন্ত নরম এবং কমল হয় বিধায় যেকোনো তেল শিশুর ত্বকে ব্যবহার করা উচিত নয়। এক্ষেত্রে নবজাতকের যত্নে এই তেলের কার্যকরী কিছু গুনাগুন রয়েছে। নবজাতকের ত্বকের খসখুসে ভাব দূর করার জন্য অলিভ অয়েল তেল ব্যবহার করুন। অলিভ অয়েল তেল শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা কে বৃদ্ধি করে। 

শিশুকে গোসল করানোর পর ত্বকে অন্য কিছু দেওয়ার পরিবর্তে অলিভ অয়েল তেল দিন। শীতে শিশুর ময়শ্চারাইজার হিসেবে অলিভ অয়েল তেল ব্যবহার করুন। গোসল করানোর পূর্বে নবজাতকের শরীরে যাতে পানি না লেগে যায় এজন্য গোসলের পূর্বে নবজাতকের শরীরে অলিভ অয়েল লাগান। নবজাতকের ত্বকের কোমলতা বৃদ্ধির জন্য অলিভ অয়েল ব্যবহার করুন। 
অলিভ অয়েল তেল শিশুর ত্বকের পুষ্টি যোগায়। শিশুর ত্বকের শুষ্কতা দূর করতে অলিভ অয়েল তেল ব্যবহার করুন খুব ভালো ফলাফল পাবেন। গোসলের পর শিশুর মাথায় অলিভ অয়েল তেল ব্যবহার করুন। এতে শিশু চুল ঘন হতে এবং সহজে চুল বৃদ্ধি পেতে সাহায্য করবে। নবজাতকের ঘুম কম হলে সে ক্ষেত্রে মাথায় অলিভ অয়েল তেল দিতে পারেন এতে শিশুর ঘুমের পরিমাণ বৃদ্ধি পাবে। 

তবে যেকোনো অলিভ অয়েল তেল নবজাতকের ক্ষেত্রে প্রয়োজন নয়। শিশুদের ক্ষেত্রে অবশ্যই এক্সট্রা ভার্জিন কেমিক্যালমুক্ত খাঁটি অলিভ অয়েল তেল ব্যবহার করবেন। তাছাড়া কেমিক্যাল যুক্ত তেল ব্যবহার করলে শিশুর চর্ম রোগ সহ আরো অন্যান্য সমস্যা দেখা দেয়। তাই অলিভ অয়েল তেল ব্যবহারের পূর্বে অবশ্যই সচেতন হোন। আশা করি নবজাতকের যত্নে অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

প্রত্যেকে নবজাতকের যত্নে অলিভ অয়েল তেল ব্যবহার করেন কিন্তু বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম জানেন না। মাত্রাতিরিক্ত অলিভ অয়েল তেল ব্যবহার করলে ক্ষতির সম্মুখীন হতে হয়। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সহ ত্বকের চর্মরোগ বৃদ্ধি পাওয়া, ফুসকুড়ি, ঘা এলার্জি সহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। 
নবজাতকের যত্নে অলিভ অয়েল - বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম
শিশুর ত্বকে এলার্জি বা ঘা থাকলে সেক্ষেত্রে অলিভ অয়েল তেল ব্যবহার করবেন না। অবশ্যই খাঁটি এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল শিশুর ত্বকে ব্যবহার করুন। শিশুর ত্বকে অলিভ অয়েল তেল ব্যবহার করলে যদি চর্মরোগ বৃদ্ধি পায় সে ক্ষেত্রে অলিভ অয়েল তেল ব্যবহার থেকে বিরত থাকুন। নিয়মিত ৫ মিলি পরিমাণ তেল তিন থেকে চার বারে ব্যবহার করুন। প্রতিবার ব্যবহারের ক্ষেত্রে সর্বোচ্চ ১-১.৫ মিলি তেল ব্যবহার করুন।

শিশুদের জন্য কোন অলিভ অয়েল ভালো

শিশুদের জন্য অলিভ অয়েল তেল অত্যন্ত উপকারী। এর বিভিন্ন কার্যকারিতা থাকায় এ তেল ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যায়। শিশুদের জন্য সবচাইতে ভালো অলিভ অয়েল তেল হলো এক্সট্রা ভার্জিন খাঁটি অলিভ অয়েল তেল। অলিভ অয়েল তেল জলপাই থেকে সংগ্রহকৃত তেল। এ তেল শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে। বাজারে বিভিন্ন কোম্পানির অলিভ অয়েল তেল পাওয়া যায় এরমধ্যে কেমিক্যাল মুক্ত এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল শিশুদের জন্য অত্যন্ত উপকারী।

বাচ্চাদের ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো

বাজারে বিভিন্ন কোম্পানির অলিভ অয়েল তেল পাওয়া যায়। বাচ্চাদের ত্বকের জন্য বিশুদ্ধ খাঁটি এক্সট্রা ভার্জিন যুক্ত অলিভ অয়েল তেল ব্যবহার করা অত্যন্ত উপকারী। বাচ্চাদের ত্বকের জন্য যে অলিভ অয়েল তেল গুলো পাওয়া যায় তা হলঃ
  • lucy oliva
  • Jac olivol oil
  • Screen Cafe olive oil
  • Pompeian olive oil
  • RajKonna olive oil
  • Olitalia olive oil
উল্লেখিত তেলগুলো প্রত্যেকটি অলিভ অয়েল কিন্তু শিশুদের ক্ষেত্রে সবচাইতে বেশি ব্যবহৃত হয় lucy oliva অলিভ অয়েল তেল এই তেল শিশুর ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী।

বাচ্চাদের অলিভ অয়েল তেলের দাম কত

নবজাতকের যত্নে অলিভ অয়েল তেল অত্যন্ত উপকারী। বাজারে বিভিন্ন কোম্পানির অলিভ অয়েল তেল পাওয়া যাচ্ছে। কিন্তু গুনে ও মানে সেরা কোম্পানির অলিভ অয়েল তেলের দাম সাধারণ তেলের চাইতে বেশি। কোল্ড প্রেসড এ প্রস্তুতকৃত এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল ১০০% খাঁটি ও বিশুদ্ধ। সাধারণত বাজারে প্রতি ২৫০ মিলি তেলের দাম ২৫০ - ২৮০ টাকা পর্যন্ত হয়। কিন্তু এক্সট্রা ভার্জিন খাঁটি অলিভ অয়েল তেল প্রতি ২৫০ মিলি তেলের দাম ৩৫০- ৩৮০ টাকা পর্যন্ত হয়। তবে সময় ও স্থানভেদে এই তেলের দাম কমবেশি হয়।

অলিভ অয়েল কি বাচ্চাদের ত্বকের জন্য ভালো?

অলিভ অয়েল তেল বাচ্চাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। অলিভ অয়েল তেল শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতাকে বৃদ্ধি করে। ত্বকের খসখুসে ভাব ও দূর করে। অলিভ অয়েল তেলে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এছাড়া ভিটামিন সি, ভিটামিন ই, সমৃদ্ধ যা ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তাই নির্দ্বিধায় বলা যায় অলিভ অয়েল বাচ্চাদের ত্বকের জন্য ভালো।

বাচ্চাদের অলিভ অয়েল কিভাবে দিতে হয়?

বাচ্চাদের ক্ষেত্রে অলিভ অয়েল তেল ব্যবহারের সময় অত্যন্ত সতর্ক হওয়া উচিত। নবজাতকের যত্নে অলিভ অয়েল যেমন উপকারী তেমন এই তেল মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে শিশুর ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দেয়। নিয়মিত অলিভ অয়েল তেল ব্যবহার করার সময় প্রতি একবার অলিভ অয়েল তেল ব্যবহারের জন্য, 
১ মিলি পরিমাণ তেল দুই হাতের তালুতে আলতোভাবে ঘষে নিয়ে শিশুর পুরো শরীরে ম্যাসাজ করে দিন। এভাবে দিনে তিন থেকে চার বার দিতে পারেন। মাথার ক্ষেত্রে ১ মিলি পরিমাণ তেল গোসলের পর ভালোভাবে মাথা পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিয়ে এই তেল ভালোভাবে ঘসে দিন।

শিশুর জন্য প্রতিদিন কতটুকু অলিভ অয়েল?

শিশুর জন্য প্রতিদিন ত্বকে ব্যবহারের ক্ষেত্রে ৫-৬ মিলি পরিমাণ তেল দিনে ৩-৪ বার শরীরে ব্যবহার করুন। প্রতি ১.৫ মিলি পরিমান তেল দিনে চারবার ব্যবহার করতে পারেন। খাবারের ক্ষেত্রে ১ মিলি তেল যথেষ্ট এর বেশি খাওয়ানো উচিত নয়। মাথায় ব্যবহারের ক্ষেত্রে ১ মিলি করে সর্বোচ্চ দিনে দুইবার ব্যবহার করুন।

অলিভ অয়েল তেল কি বাচ্চাদের মাথায় দেওয়া যাবে?

যেহেতু নবজাতকের যত্নে অলিভ অয়েল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ত্বকে ব্যবহারের পাশাপাশি এই তেল মাথায় দেওয়া অত্যন্ত উপকারী। আপনি অবশ্যই অলিভ অয়েল তেল বাচ্চাদের মাথায় দিতে পারেন। এই তেল বাচ্চাদের মাথায় ব্যবহারের ফলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায়। মাথা ঠান্ডা রাখার পাশাপাশি শিশুর ঘুমের পরিমাণ বৃদ্ধি করে। মাথার খুশকি ও রুক্ষতা দূর করতে এই তেল মাথায় ব্যবহার করতে পারেন। তাই নির্দ্বিধায় বলা যায় অলিভ অয়েল তেল বাচ্চাদের মাথায় দেওয়া যাবে।

শিশুর ত্বক ফর্সা করার জন্য অলিভ অয়েল কিভাবে ব্যবহার করব?

অনেকে শিশুর ত্বক ফর্সা করার জন্য অলিভ অয়েল তেল কিভাবে ব্যবহার করব জিজ্ঞাসা করেন। আসলে অলিভ অয়েল তেল ব্যবহার করে ত্বক ফর্সা হয় এর কোন বাস্তব প্রমাণ নেই। আপনি যদি এ বিষয়ে কোন রোজনামচা বিজ্ঞাপন দেখে থাকেন সে ক্ষেত্রে এটি ভুল। আপনি যদি অলিভ অয়েল তেল ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার শিশুটি সুস্থ থাকবেন। ত্বক হবে সুন্দর মসৃণ নরম এবং কমল। আপনার শিশুর সুস্বাস্থ্যের জন্য এবং সৌন্দর্য বৃদ্ধির জন্য এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল ব্যবহার করুন।

লেখকের মন্তব্য

নবজাতকের যত্নে অলিভ অয়েল অত্যন্ত উপকারী। বাচ্চাদের অলিভ অয়েল ব্যবহারের নিয়ম জেনে এই তেল ব্যবহার করুন। তাহলে এর পার্শ্ব প্রতিক্রিয়া থেকে সুস্থ থাকবেন। অনেকে শিশুর যত্নে অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লিখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। 

আমরা নিয়মিত আমাদের সাইটে এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পোস্ট করে থাকি। তাই নিত্য নতুন খবর পেতে চোখ রাখুন প্রিয় টপিকে। আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url