ওটস কিভাবে তৈরি করতে হয়, ওটস এর উপকারিতা

ওটস অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। ওটস কিভাবে তৈরি করতে হয় কিভাবে ওটস খেলে স্বাস্থ্যের জন্য উপকারী আপনি কি জানেন। ওটস কি থেকে তৈরি হয় দিনের যে অংশে ওটস খেলে সবচাইতে বেশি পুষ্টিগুণ পাবেন। এছাড়া ওটস সম্পর্কে নানাবিধ প্রশ্নের উত্তর থাকছে আজকের আর্টিকেলটিতে।
ওটস এর উপকারিতা - ওটস কিভাবে তৈরি করতে হয়
ওটস পৃথিবীর সবগুলো পুষ্টি সমৃদ্ধ খাবার গুলোর মধ্যে একটি। ওটস স্বাস্থ্যের উন্নতি ঘটায়। শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে, রোগ নিরাময়ে, বাচ্চাদের শরীরে সঠিক বৃদ্ধিতে ওটস এর বিশেষ ভূমিকা রয়েছে।

পোস্ট সূচিপত্রঃ ওটস কিভাবে তৈরি করতে হয় - ওটস কি থেকে তৈরি হয়

.

ভূমিকাঃ

ওটস ধান, গম, জবের মত একটি খাদ্যশস্য। তবে অন্যান্য খাদ্যের চাইতে এই খাদ্যে রয়েছে নানাবিধ বিশেষ কিছু পুষ্টিগুণ। ওটস অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। প্রাচীনকাল থেকে এই খাদ্যশস্য টি পশুর খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু এর সঠিক যাচাই-বাছাইয়ের পর এর পুষ্টি সম্পর্কে বিশেষজ্ঞরা ধারণা পাওয়ার পরে সাধারণ মানুষের জন্য খাবারটি খাওয়ার বিশেষ ভাবে আহবান করেন।

ওটস থেকে ময়দা সহ বিভিন্ন খাবার তৈরি করা হয়। প্রাচীন কাল থেকে এই শস্যগুলো এমনিতেই জন্মাতো। কিন্তু এখন ওটস এর বাণিজ্যিকভাবে চাষাবাদ করা হচ্ছে। ওটস এর ইংরেজি নাম Avena sativa। ওটস শরীরের ক্ষতিকর রোগগুলো দূর করতে বিশেষ ভূমিকা রাখে। সাধারণ মানুষের জন্য ওটস অত্যন্ত উপকারী একটি খাদ্যশস্য। ওটস শীতকালীন সময়ে আদ্র স্থানে চাষাবাদ করা হয়। 
সবচাইতে রাশিয়া, কানাডা, পোল্যান্ড, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফিনল্যান্ড, ভারত, ওটস চাষের জন্য বিখ্যাত। খাবার হিসেবে ওটস কিভাবে তৈরি করতে হয়, এই খাবার স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী, ওটস খাওয়ার নিয়ম, এবং ওটস সম্পর্কে আপনার বিভিন্ন অজানা তথ্য সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ওটস এর উপকারিতা

ওটস কিভাবে তৈরি করতে হয় ওটস এর উপকারিতা কতটুকু অনেকেই জিজ্ঞাসা করেন। ওটস স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি খাদ্যশস্য। ওটস বিভিন্ন প্রকার ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট, শর্করা, পুষ্টি সমৃদ্ধ একটি খাবার। ওটস এর উপকারিতা সম্পর্কে নিচে দেওয়া হল।
  • ওটস স্বাস্থ্যের রোগ দূর করতে সাহায্য করে
  • ওটস শরীরের হরমোনকে নিয়ন্ত্রণে রাখে
  • ওটস শারীরিক দুর্বলতা দূর করে
  • ওটস ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে
  • ওটস কোলেস্ট্রল এর মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে
  • ওটস ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে সাহায্য করে
  • ওটস হাড় ও দাঁতের ক্ষয় রোধ করে
  • ওটস রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
  • ওটস হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী
  • ওটস শরীরের দীর্ঘক্ষণ এনার্জি ধরে রাখে
  • ওটস কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে
  • ওটস শরীরের বাড়তি ওজন ঝরাতে সাহায্য করে
  • ওটস ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে
  • ওটস মহিলাদের ব্রেস্টের সমস্যা দূর করে
  • ওটস হজম শক্তি বৃদ্ধি করে
  • ওটস শরীরের ইমিউনিটি বৃদ্ধি করতে সাহায্য করে
  • ওটস শরীরের পটাশিয়ামের ঘাটতি পূরণ করে
  • ওটস ভিটামিন বি১ এর চাহিদা পূরণ করে
নিয়মিত সকালের নাস্তায় ওটস খাবার হিসেবে গ্রহণ করলে সারাদিনের পুষ্টির চাহিদার পাশাপাশি শরীরের এনার্জি ধরে রাখে। নিয়মিত ওটস খেলে শরীরের জন্য সবগুলো চাহিদা পূরণ করতে সাহায্য করে। ওটস অত্যন্ত ভিটামিন ও পুষ্টি সমৃদ্ধ একটি খাবার।

ওটস কিভাবে তৈরি করতে হয়

ওটস এর উপকারিতা - ওটস কিভাবে তৈরি করতে হয়
ওটস অত্যন্ত সুস্বাদু একটি খাবার। পুষ্টিকর খাবারের তালিকায় ওটস এর নাম অন্তর্ভুক্ত। ওটস খেতে প্রত্যেকে পছন্দ করেন কিন্তু এই খাবার কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে অনেকে জানেন না। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে পানি নিন এতে পরিমাণ মতো ওটস বীজ পানিতে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর ওটস বীজ পানি থেকে ছেঁকে নিন। 
সুতি কাপড়ে বীজ ১০ মিনিট রেখে দিন। বীজ ফুরফুরে হলে গায়ে লেগে থাকা পানি শুকিয়ে গেলে ব্লেন্ডারে দিন। এরপর ৪০ সেকেন্ড ব্লেন্ডারে গুঁড়ো করুন। এই ওটস রান্নার জন্য প্রস্তুত। রান্না করার জন্য প্রথমে পরিমাণ মতো গরুর দুধ ও পরিমাণ মতো ওটস দিয়ে দিন এরপর ১৫ মিনিট সিদ্ধ করুন। 

এরপর এক চিমটি লবণ ২ চামচ চিনি ও এক টেবিল চামচ মধু দিয়ে দিন। এর সাথে তেজপাতা, ২পিচ লং দিন এরপর দুই মিনিট সিদ্ধ করে নিন। এই রান্না করা ওটস ঠান্ডা করে গ্রহণ করুন। আশা করি ওটস কিভাবে তৈরি করতে হয় ও ওটস কিভাবে রান্না করতে হয় সে বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন।

ওটস কি থেকে তৈরি হয়

ওটস অন্যান্য সব খাদ্যশস্যর মতোই একটি শস্য দানা। তবে ধান, গম, ভুট্টা, বার্লি, জব, এগুলোর চাইতে ওটস অত্যন্ত পুষ্টি সমৃদ্ধ ও স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি খাবার। ওটস একটি বীজ দানা ওটস সাধারণত অন্যান্য কৃষি ফসলের মত চাষাবাদ করা হয়। এরপর ফসল পেকে গেলে তা থেকে এ দানা সংগ্রহ করা হয়। 

এরপর মেশিনের মাধ্যমে চেপে চেপ্টা করা হয়। এরপর এর আদ্রতা শুকানোর পর প্রক্রিয়াজাত করে এটি বাজারে বিক্রয় করা হয়। আমাদের বাংলাদেশের চাল থেকে চিড়া তৈরি করার মত প্রক্রিয়ার মাধ্যমে ওটস প্রস্তুত করা হয়।

ওটস খাওয়ার নিয়ম /ওটস কিভাবে খেতে হয়

অনেকে জিজ্ঞাসা করেন ওটস খাওয়ার নিয়ম সম্পর্কে। ওটস অত্যন্ত পুষ্টি কর খাবার কিন্তু ওটস কিভাবে খেতে হয় এই সম্পর্কে অনেকে জানেনা। ওজন নিয়ন্ত্রণের জন্য এবং শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত দিনে ২ বার ওটস খান। সকালের নাস্তায় ওটস খাবার হিসেবে গ্রহণ করুন। ওটস এ বিদ্যমান পুষ্টি আপনার সারাদিনের কর্মক্ষেত্রে এনার্জি যোগাবে। অতিরিক্ত শরীরের ওজন কমে যাবে। ডায়েট কন্ট্রোল করতে চাইলে রাত্রে ঘুমানোর পূর্বে খাবার হিসেবে ওটস খেতে পারেন।

ওটস এর দাম বাংলাদেশে

অন্যান্য যে দেশগুলোতে ওটস চাষ হয় তুলনামূলক সে দেশগুলোতে ওটস এর দাম কম। কিন্তু আমাদের দেশে এই ফসল চাষ হয় না। যদিও দুই এক জন চাষ করতে চেষ্টা করে তো ফসল ভালো হয় না, বিধায় এর দাম তুলনামূলক ভাবে অন্যান্য ফসলের চাইতে একটু বেশি। ওটস এর দাম বাংলাদেশে কেমন তা নিচে দেওয়া হলঃ
  • ৫০ গ্রাম ওটস এর দাম ৩৮ টাকা
  • ১০০ গ্রাম ওটস এর দাম ৭৬ টাকা
  • ২৫০ গ্রাম ওটস এর দাম ১৯০ টাকা
  • ৫০০ গ্রাম ওটস এর দাম ৩৮০ টাকা
  • ১ কেজি ওটস এর দাম ৭৬০ টাকা
তবে স্থান ও সময় ভেদে ওটস এর দাম কমবেশি হতে পারে। ভালো ওটস এর দাম সব সময় বেশি। তবে মাঝে মাঝে এর দাম কমবেশিও হতে পারে।

বড়দের জন্য কোন ওটস ভালো

বড়দের জন্য কোন ওটস ভালো, ওটস কিভাবে তৈরি করতে হয় এ বিষয়ে সঠিক ধারণা থাকলে আপনি শুধুমাত্র ওটস বীজ কিনে ঘরোয়া ভাবে ওটস তৈরি করতে পারবেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী ওটস খেতে পারেন। তবে আপনি যদি ডায়েট কন্ট্রোলের জন্য ওটস খান সেক্ষেত্রে আপনাকে রোল্ড ওটস খেতে হবে। 
রোল্ড ওটস খোসা বাছাইকৃত ভাবে পৃথক করা হয়। এই ওটস খাওয়ার পরে সহজেই হজম হয়। পেটের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে। ডায়েট কন্ট্রোলের জন্য অত্যন্ত উপকারী। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে। শরীরের পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফাইবার এর চাহিদা পূরণ করে। তাই এক কথায় বলা যায় বড়দের জন্য রোল্ড ওটস সবচাইতে ভালো।

রাতে ওটস খাওয়ার নিয়ম

চিকিৎসকের মতে ওটস খাওয়ার সবচাইতে সঠিক নিয়ম হলো সকালে নাস্তার পূর্বে। তবে দিনের যে কোন অংশে ওটস খেতে পারেন। অনেকের রাতে ঘুমানোর পূর্বে ওটস খান এতে কোন সমস্যা নেই। সারাদিনের কর্মব্যস্ততায় হ্ময়িত এনার্জি পূরণ করার জন্য রাতে ওটস খাওয়া যায়। রাতে ঘুমানোর পূর্বে ভাত অথবা রুটির পরিবর্তে এক বাটি ওটস খান, 

এতে শরীরের এনার্জির পাশাপাশি রাতে ঘুমের পরিমাণ বৃদ্ধি করবে। ডায়েট কন্ট্রোলের সাহায্যের পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করবে। অবশ্যই অতিরিক্ত ওটস এর সাথে চিনি খাওয়া পরিহার করুন। যতদূর সম্ভব চিনি ছাড়া খাওয়ার অভ্যাস করুন।

কোন ওটস ভালো

বাজারে বিভিন্ন কোম্পানির ওটস পাওয়া যায়। প্রত্যেকটি ওটস একই গুণসম্পন্ন। তবে মান ও কোম্পানি অনুযায়ী এর দামের ও গুণের তফাৎ রয়েছে। বাজারের কিছু ভালো মানের ওটস এর তালিকা দেওয়া হলঃ
  • কুইকার ওটস
  • স্টিল কাট ওটস
  • রোল্ড ওটস
  • ইনস্ট্যান্ট ওটস
  • প্রিমিয়াম ওটস
উল্লেখিত এই ওটস গুলো মানে ও গুণের সেরা। বাজারে যেকোনো ওটস কিনলে অবশ্যই এর গায়ে দেওয়া নির্দেশিকা গুলো দেখে কিনবেন। এই ওটস গুলোর মধ্যে আপনি যে কোন ওটস খাওয়ার জন্য কিনতে পারেন।

লেখক এর মন্তব্য

ওটস কিভাবে তৈরি করতে হয় এবং ওটস কি থেকে তৈরি হয় এছাড়া প্রত্যেকে ওটস বিষয়ে নানাবিধ প্রশ্ন করেন। ওটস বিষয়ে আপনাদের অজানা সব প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছি। যারা ওটস সম্পর্কে জিজ্ঞেস করেন আজকে আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। 

আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url