মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা, সুবিধা, পার্শ্বপ্রতিক্রিয়া, অপকারিতা

আমাদের শরীরের শারীরিক দুর্বলতা এবং অসুস্থতার মতো সমস্যা দূর করে শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা প্রচুর। মাল্টিভিটামিন সেবনের পূর্বে মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম জেনে ভিটামিন সেবন করুন।
মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা - মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম
মাল্টিভিটামিন আমাদের শরীরের বিভিন্ন সমস্যা দূর করে। বিশেষ করে অসুস্থ এবং দুর্বল ব্যক্তিদের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট অত্যন্ত কার্যকরী। শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিনের ব্যাপক ভূমিকা রয়েছে।

পোস্ট সূচিপত্রঃ মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা - মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম

.

ভূমিকাঃ

ছোট-বড় অনেকেই অসুস্থতায় ভোগেন। এমন অবস্থায় মাল্টিভিটামিন সেবন করলে দ্রুত সুস্থ হন। শারীরিক দুর্বলতা, শারীরিক ক্লান্তি, অবসাদ, পুষ্টি জনিত সমস্যা, শরীরে বিভিন্ন ভিটামিনের ঘাটতি, এই ঘাটতি গুলো মাল্টিভিটামিন পূরণ করে। বাজারে বিভিন্ন রকমের মাল্টিভিটামিন পাওয়া যায়। মাল্টিভিটামিন সিরাপ, ট্যাবলেট, ক্যাপসুল, তরল, ইনজেকশন, পিলেট, গুঁড়ো, আকারে পাওয়া যায়।

প্রত্যেকটি উপাদানই মাল্টিভিটামিনের কাজ করে তবে বয়স অনুযায়ী ঔষধ গুলো সেবন করতে দেওয়া হয়। অনেকে ভিটামিনের ঘাটতি পূরণের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করেন মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা, খাওয়ার নিয়ম, এবং মাল্টিভিটামিন সম্পর্কে আপনার অজানা তথ্য জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে কি হয়

মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে শরীরের বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা, শারীরিক দুর্বলতা, রোগের প্রাদুর্ভাব এবং শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি দূর করা যায়। শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট এর গুরুত্ব অপরিসীম। মাল্টিভিটামিন বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ হতে পারে, 
যেমন: ভিটামিন এ, বি১-১২, সি, ডি, বিভিন্ন জিংক, ক্যালসিয়াম, আয়রন, খনিজ, ম্যাঙ্গানিজ, এছাড়া আরো অন্যান্য ভিটামিন। বাজারে এই ভিটামিন গুলো মাল্টিভিটামিন ট্যাবলেট আকারে পাওয়া যায়। শরীরে বিভিন্ন ধরনের ভিটামিন ও পুষ্টির ঘাটতি দূর করার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট যথেষ্ট ভূমিকা রাখে।

মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা

মাল্টিভিটামিন ট্যাবলেট শরীরের জন্য অত্যন্ত উপকারি। বিশেষ করে যাদের শরীর দুর্বল রোগ ব্যাধিতে বাসা বাঁধে। শারীরিক দুর্বলতায় ভোগেন পুষ্টি জনিত সমস্যায় ভুগছেন এবং শরীরে বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি রয়েছে এদের ক্ষেত্রে মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা প্রচুর। মাল্টিভিটামিন দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়। শরীর অত্যন্ত দুর্বল হলে কর্মক্ষমতা হারিয়ে ফেলে। 

মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করলে দ্রুত শরীরে সুস্থতা ফিরে আসে। যাদের ভিটামিনের ঘাটতির ফলে শরীর, ত্বক, বিভিন্ন দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে মাল্টিভিটামিন ট্যাবলেট সেবনের ফলে সুস্থতা ফিরে আসে। যাদের স্বাভাবিক বৃদ্ধি হচ্ছে না শরীর অত্যন্ত দুর্বল, খাবারে অরুচি, দৈহিক বৃদ্ধি ব্যাহত হচ্ছে তাদের ক্ষেত্রে মাল্টিভিটামিন ট্যাবলেট অত্যন্ত উপকারী। মাল্টিভিটামিন ট্যাবলেট বিভিন্ন ভিটামিনের সংমিশ্রণে প্রস্তুতকৃত যা মানব দেহের পুষ্টির উৎস।

মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম

মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা - মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম
মাল্টিভিটামিন ট্যাবলেট বিভিন্ন রকমের হয়ে থাকে এক্ষেত্রে যে মাল্টিভিটামিন গুলো পানিতে দ্রবণীয় সে ভিটামিনগুলো খালি পেটে খাওয়া যায়। কিন্তু যে ভিটামিন গুলো পানিতে সহজে দ্রবণীয় নয় সে ভিটামিন গুলো কখনোই খালি পেটে খাওয়া উচিত নয়। মাল্টিভিটামিন ট্যাবলেটের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। বিভিন্ন রকমের ট্যাবলেট আলাদা আলাদা নিয়মে সেবন করার নির্দেশ দেওয়া হয়। 
সাধারণত মাল্টিভিটামিন ট্যাবলেট খাবার পরে সকালে এবং রাতে সেবন করার পরামর্শ দেওয়া হয়। মাল্টিভিটামিন ট্যাবলেট বয়স অনুযায়ী সেবন করার নির্দেশ দেওয়া হয়। সে ক্ষেত্রে আপনি মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার পূর্বে আপনার বয়স ও আপনার সমস্যা সম্পর্কে চিকিৎসকের পরামর্শ নিয়ে মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করুন।

মাল্টিভিটামিন ট্যাবলেট কখন খেতে হয়

আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা প্রচুর। মাল্টিভিটামিন দিনের দুইটি অংশে সব থেকে খাওয়ার ভালো সময়। বিশেষ করে সকালবেলা খাবার পরে মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করুন। বিশেষজ্ঞদের মতে যেকোনো মাল্টিভিটামিন সকালে সেবন করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়। 

তবে আপনি সকালে মাল্টিভিটামিন সেবন করতে ভুলে গেলে অবশ্যই আপনি ঘুমানোর পূর্বে সেবন করুন সে ক্ষেত্রে ভালো ফলাফল পাবেন। তবে সর্বোত্তম পন্থা হলো সকাল বেলা খাবারের পর মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করা।

মাল্টিভিটামিন ট্যাবলেট এর নাম

আমাদের শরীরের শারীরিক সুস্থতার জন্য মাল্টি ভিটামিন সেবন করা অত্যন্ত জরুরি। দুর্বল শরীরের রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য মাল্টিভিটামিন অত্যন্ত ভালো কাজ করে। দীর্ঘদিন শরীর দুর্বল থাকলে বিভিন্ন রোগবালায় বাসা বাঁধে। শরীরের বিভিন্ন অঙ্গ অকেজো হয়ে যায় সেক্ষেত্রে মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করলে শরীরের এ রকম সমস্যা দূরে থাকে। 

বাজারে এক এক ধরনের ভিটামিনের জন্য এক এক নামের আলাদা মাল্টিভিটামিন ট্যাবলেট পাওয়া যায়। ভিটামিনের প্রকারভেদ অনুযায়ী ট্যাবলেটের নামকরণ করা হয়। তবে ভিটামিনের চাহিদা পূরণের জন্য যে ট্যাবলেট গুলো সচারচর ব্যবহার করা হয় এর মধ্যে উল্লেখযোগ্য হলঃ
  • Multivit plus
  • Lyovit
  • Zincovit
  • Caltrate
  • Bextram gold
  • Revital 32
উল্লেখিত ঔষধ গুলো মাল্টিভিটামিনের অভাব দূর করার জন্য প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। তবে শারীরিক বিভিন্ন সমস্যা অনুযায়ী ওষুধের প্রকারভেদ বিভিন্ন রকম হতে পারে।

মাল্টিভিটামিন ট্যাবলেট এর দাম

শরীরের ভিটামিনের ঘাটতি পূরণের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা অপরিসীম। শারীরিক দুর্বলতা থেকে দ্রুত সুস্থ হওয়ার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেটের বিকল্প আলাদা কিছু নেই। শরীরের বিভিন্ন ভিটামিনের চাহিদা মেটানোর জন্য মাল্টিভিটামিন খুব ভালো কাজ করে। বাজারে বিভিন্ন কোম্পানির মাল্টিভিটামিন ট্যাবলেট পাওয়া যায়। 
ভিটামিন উপাদান, কোম্পানি, এবং ঔষধের পরিমাণ অনুযায়ী ট্যাবলেট এর দাম কম বেশি হয়। সময় ভেদে ওষুধের দাম কিছুটা কম বেশি হতে পারে। ২০২৪ সাল অনুযায়ী স্কয়ার কোম্পানির মাল্টিভিটামিন প্লাস ৩০ পিচ ট্যাবলেট এর দাম ৬৭.৫০ টাকা। Lyovit ৩০ পিচ ট্যাবলেট এর দাম ১২০ টাকা। তবে আপনি কোম্পানির মান অনুযায়ী বাজারে বিভিন্ন মূল্যের মাল্টিভিটামিন ট্যাবলেট পাবেন।

মাল্টিভিটামিন ট্যাবলেট এর সুবিধা

সাধারণত দুর্বল ব্যক্তিদের জন্য এবং শারীরিক ভাবে অসুস্থ ব্যক্তিদের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট এর সুবিধা প্রচুর। শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি পূরণের জন্য শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট অনেক উপকারী। মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে শরীর সুস্থ থাকে শরীরের রোগ বালাই কম হয়। এবং বড় ধরনের রোগ থেকে শরীরকে সুস্থ রাখে। 

মাল্টিভিটামিন ট্যাবলেট শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি সহ সকল ধরনের পুষ্টি উপাদান পূরণ করে। মাল্টিভিটামিন ট্যাবলেট যেকোনো ধরনের পুষ্টীহীনতা দূর করে। দীর্ঘদিন শরীরকে সুস্থ রাখার জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট অনেক কার্যকরী উপাদান।

মাল্টিভিটামিন এর পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণত এই মাল্টিভিটামিন নির্দেশনা অনুযায়ী সেবন করলে এ তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না। যাদের শরীর অত্যন্ত দুর্বল তাদের ক্ষেত্রে মাল্টিভিটামিনের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। কিন্তু একজন সুস্থ মানুষ যার শরীর স্বাভাবিক রয়েছে তারা যদি বেশি মাত্রায় মাল্টিভিটামিন সেবন করে সেক্ষেত্রে বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, বদহজম, ক্লান্তি, অনিদ্রার মত সমস্যা দেখা দেয়।

মাল্টিভিটামিন ট্যাবলেট এর অপকারিতা

মাল্টিভিটামিন ট্যাবলেট এর উপকারিতা যেমন রয়েছে কেমন মাল্টিভিটামিন ট্যাবলেট এর অপকারিতা ও রয়েছে। তবে শারীরিকভাবে যারা অসুস্থ তাদের ক্ষেত্রে মাল্টিভিটামিন ট্যাবলেটের অপকারিতা নেই কিন্তু শারীরিকভাবে সুস্থ ব্যক্তির জন্য কিছু সমস্যা হতে পারে। তবে নির্দেশিকা অনুযায়ী মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করলে কোন অপকার হয় না। 

ওভারডোজ না নিলে নিয়ম মেনে ওষুধ সেবন করলে এর কোন অপকারিতা নেই। প্রত্যেকটি ব্যক্তিরই শরীরে ভিটামিনের ঘাটতি রয়েছে তাই ভিটামিনের চাহিদা পূরণের জন্য মাল্টিভিটামিন ট্যাবলেট অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে।

লেখক এর মন্তব্য

মাল্টিভিটামিন ট্যাবলেট যেমন উপকারী তেমন অধিক ডোজ সেবন করলে অপকারী ও হতে পারে।মাল্টিভিটামিন ট্যাবলেট খাওয়ার নিয়ম মেনে ট্যাবলেট সেবন করা প্রয়োজন। ভিটামিন সেবনের পূর্বে অবশ্যই আপনার বয়স অনুযায়ী ঔষধ সেবন করুন। মাল্টিভিটামিন ট্যাবলেট সম্পর্কে যারা বিভিন্ন প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা ৷ আপনাদের উল্লেখিত বিষয়গুলো জানাতে পেরে আমরা খুব আনন্দিত। 

আশা করি বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। এ বিষয়গুলো সম্পর্কে যদি আপনার আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট বক্সে জানাতে পারেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। নিয়মিত এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url