স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম - স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার, ব্যায়াম, ঔষধ, কৌশল,

নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করে দুর্বল স্মৃতিশক্তিকে সবল করা সম্ভব। কি খেলে স্মৃতিশক্তি বাড়ে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম - কি খেলে স্মৃতিশক্তি বাড়ে
অনেক বাচ্চা এবং বয়স্করা সুস্থ ভাবে জন্ম নেওয়ার পর লেখাপড়া এবং ব্যক্তিগত বিভিন্ন বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তিত থাকার কারণে স্মৃতি শক্তি অনেক দুর্বল হয়ে পড়ে। অধিক লেখাপড়া করার পরেও সেই বিষয়ে সঠিক ধারণা এবং খেয়াল ছাড়া হয়ে যান। এরকম সমস্যা স্মৃতিশক্তি দুর্বলতার কারণে হয়ে থাকে। 

পোস্ট সূচিপত্রঃ স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম - কি খেলে স্মৃতিশক্তি বাড়ে

.

ভূমিকাঃ

যেকোনো বয়সেই স্মৃতিশক্তি কমে যাওয়ার মত সমস্যা দেখা দেয়। কোন প্রয়োজনীয় কিছু মনে রাখা এবং কোন অফিসিয়ালি কাজকর্ম খেয়াল রাখা সম্ভব হয় না। স্মৃতিশক্তি কমে গেলে এরকম সমস্যা লক্ষ্য করা যায়। স্মৃতিশক্তি যেমন কমে যায় তেমন স্মৃতিকে ফিরিয়ে নিয়ে আসার জন্য স্মৃতিকে প্রখর করার জন্য কিছু মানসিক পদ্ধতি এবং কৌশল অবলম্বন করলে স্মৃতি প্রখর করা সম্ভব। স্মৃতিশক্তি প্রখর করার জন্য কি কি পদ্ধতি অবলম্বন করা যায় চলুন সে বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায়

বিভিন্ন কাজের চাপে এবং অতিরিক্ত টেনশনের ফলে অনেকেই বিভিন্ন বিষয় ভুলে যায়। স্মৃতিশক্তি দুর্বল হলে ভুলে যাওয়ার মত সমস্যা লক্ষ্য করা যায়। এক্ষেত্রে স্মৃতিশক্তি বৃদ্ধির কিছু উপায় অবলম্বন করলে স্মৃতিশক্তি বৃদ্ধি সম্ভব স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় গুলো হলো স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম
  • ব্যায়ামঃ স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য ব্যায়াম অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। নিয়মিত ব্যায়াম করলে স্মৃতিশক্তি বৃদ্ধি হয়।
  • পর্যাপ্ত পরিমাণে ঘুমঃ শরীরের জন্য যথেষ্ট পর্যাপ্ত পরিমাণ ঘুমের দরকার রয়েছে তাই সঠিক সময়ে পর্যাপ্ত পরিমাণ ঘুম স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।
  • মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় খাবারঃ যে খাবারগুলো খেলে মস্তিষ্ক সুস্থ থাকে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা সঠিক রাখে নিয়মিত সেই খাবারগুলো খাওয়া উচিত। তাই স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য মস্তিষ্কের উপকারী খাবার গুলো খাওয়া প্রয়োজন।
  • মানসিক প্রশান্তিঃ মনকে প্রশান্তি দিতে হবে অতিরিক্ত টেনশন চিন্তাভাবনা করা থেকে দূরে থাকতে হবে। বিদঘুটে চিন্তা ভাবনা একে বারেই করা যাবে না। মনে প্রশান্তি থাকলে স্মৃতিশক্তি বৃদ্ধি করা সম্ভব।
  • পায়ের আঙ্গুল ম্যাসাজঃ স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত পায়ের আঙ্গুল ম্যাসাজ করতে হবে নিয়মিত পায়ের আঙ্গুল ম্যাসাজ করলে স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে।
  • ভালো বন্ধুঃ স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত ভালো বন্ধুর সাথে মনের কথা বার্তা এবং বিভিন্ন বিষয়ে আলাপ-আলোচনা করা যেতে পারে সেক্ষেত্রে স্মৃতিশক্তি এবং মনকে প্রফুল্ল রাখা সম্ভব।
  • মস্তিষ্ককে ঠান্ডা রাখাঃ নিয়মিত ঘুমানোর সময় ঠান্ডা জায়গায় ঘুমান এতে আপনার মস্তিষ্ক সুস্থ থাকবে সারাদিনের ধকল অতিরিক্ত চিন্তাভাবনা থেকে মস্তিষ্ককে সুস্থ রাখার জন্য ঘুমানোর সময় ঠান্ডা জায়গায় ঘুমানো মস্তিষ্কের জন্য উপকারী।
  • নীরবতাঃ সব সময় অতিরিক্ত কথাবার্তা এবং তর্কে জড়ানো থেকে বিরত থাকুন। যতটা সম্ভব নিজেকে জনবহুল এলাকা থেকে দূরে রাখুন। নিজে নীরব থাকার চেষ্টা করুন এতে আপনার স্মৃতিশক্তি সুস্থ থাকবে।

স্মৃতি শক্তি বৃদ্ধির খাবার

স্মৃতিশক্তি বৃদ্ধি করতে নিয়মিত স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার খেতে পারেন এতে আপনার স্মৃতিশক্তি সুস্থ থাকবে। এছাড়া খাবারের পাশাপাশি নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করলে স্মৃতি বৃদ্ধি করা সম্ভব। স্মৃতি শক্তি বৃদ্ধির খাবার গুলো নিচে দেওয়া হল,
  • ড্রাই ফ্রুটস, পেস্তা বাদাম, চিনা বাদাম, আখরোট,
  • কাজুবাদাম, মিষ্টি কুমড়ার বীজ, তিলের বীজ,
  • সূর্যমুখী বীজ, ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার, প্রোটিন,
  • পেস্তা বাদামের তেল, সবুজ শাক, লাল শাক,
  • বিভিন্ন সবজি, শর্করা জাতীয় খাবার, সামুদ্রিক মাছ,
  • ভাত রুটি, ভিটামিন বি ২, ম্যাগনেসিয়াম, গ্লুকোজ
  • বিভিন্ন ধরনের ফল, কলা, কলিজা, মাছের কলিজা,
উল্লেখিত খাবার গুলো স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য প্রচুর ভূমিকা পালন করে। এই খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে। মস্তিষ্কের জন্য এক নাম্বর খাবার তালিকায় রয়েছে এই খাবার গুলো। এছাড়া মস্তিষ্কের জন্য কাজু বাদাম, পেস্তা বাদাম বাদাম, অনেক সহায়ক ভূমিকা পালন করে।

স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম

স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম - কি খেলে স্মৃতিশক্তি বাড়ে
নিয়মিত শরীর চর্চা এবং ব্যায়াম করলে দুর্বল স্মৃতি শক্তিকে সবল করা সম্ভব কোন ব্যায়াম গুলো করলে স্মৃতিশক্তি বৃদ্ধি করা সম্ভব সেই সম্পর্কে সঠিক ধারণা থাকলে স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করতে পারেন। আপনার স্মৃতি বৃদ্ধির জন্য যে ব্যায়াম গুলো করবেন তা হল:

যোগব্যায়ামঃ স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য প্রতিদিন সকালে কমপক্ষে ৩০ মিনিট যোগব্যায়াম করুন। যোগব্যায়াম আপনার মস্তিষ্কের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে এতে স্মৃতিশক্তি বৃদ্ধি হয়।

মেডিটেশন করুনঃ নিয়মিত মেডিটেশন করলে আপনার স্মৃতিশক্তির জন্য অনেক উপকারী। মেডিটেশন আপনার স্মৃতিশক্তির জন্য অনেক সহায়ক ভূমিকা পালন করে।

বায়বীয় ব্যায়ামঃ নিয়মিত বায়বীয় ব্যায়াম করলে আপনার মস্তিষ্কের হিপ্পোক্যাম্পাসের আকার বাড়ায় ফলে আপনার স্মৃতির স্থায়িত্ব বৃদ্ধি হয়। তাই আপনি নিয়মিত বায়বীয় ব্যায়াম করতে পারেন।

পাজল, দাবা, সুডুকুঃ নিয়মিত এই খেলা গুলো খেললে মস্তিষ্কের ব্যায়াম হয় ফলে মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।
এনারোবিক ব্যায়ামঃ নিয়মিত স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য এনারোবিক ব্যায়াম করতে পারেন এতে আপনার স্মৃতিশক্তি প্রখর হবে।
উল্লেখিত ব্যায়ামগুলো নিয়মিত করলে মস্তিষ্কের জন্য খুবই উপকারী তাই স্মৃতিশক্তি বৃদ্ধি করতে এবং স্মৃতিশক্তিকে কম্পিউটার মত প্রখর করতে উল্লেখিত ব্যায়ামগুলো করতে পারেন।

কি খেলে স্মৃতিশক্তি বাড়ে

অনেকে অতিরিক্ত চিন্তা করার ফলে এবং অধিক চাপের কারণে নিজের স্মৃতিশক্তিকে দুর্বল করে ফেলেছেন। এরকম পরিস্থিতি থেকে সুস্থ হওয়ার জন্য কি খেলে স্মৃতিশক্তি বাড়ে সে বিষয়ে জিজ্ঞাসা করেন। মস্তিষ্ক ও স্মৃতিশক্তির জন্য উপকারি খাবার খেলে স্মৃতিশক্তি বাড়ে। তাই স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য সামুদ্রিক মাছের তেল, 

বিভিন্ন জাতের বাদাম, আখরোট, খেতে পারেন, এছাড়া ফ্যাটি এসিড, প্রোটিন, বিভিন্ন বীজ জাতীয় খাবার, সবুজ শাক-সবজি প্রচুর পরিমাণে খেতে পারেন। নিয়মিত ম্যাগনেসিয়াম, গ্লুকোজ জাতীয় খাবার, মাছের কলিজা, প্রচুর পরিমাণে খেলে স্মৃতিশক্তি বাড়ে। কলিজা খেলে মনে রাখার শক্তি বাড়ে।

সজনে পাতা খেলে স্মৃতিশক্তি বাড়ে। সামুদ্রিক মাছের তেল খেলে ব্রেন ভালো হয়। ধূমপান জাতীয় খাবার খেলে স্মৃতিশক্তি কমে যায়। তাই সুস্থ মস্তিষ্কর জন্য স্মৃতিশক্তি বৃদ্ধিকারী খাবার খাওয়া উচিত। এবং নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করা উচিত।

স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম

স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য ইসলাম এর নীতি অনুযায়ী কিছু উপায় রয়েছে। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া করা যায়। কোন কিছু মনে না থাকার কারণ হলো স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া। ভিটামিন জাতীয় খাবার খেলে মেধা শক্তি বৃদ্ধি পায়। এছাড়া বিভিন্ন প্রোটিন যুক্ত খাবার খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। 
তবে স্মরণশক্তি বৃদ্ধি করার উপায় হল নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করা। এছাড়া অনেকেই মহান আল্লাহর কাছে স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া করে থাকেন: স্মৃতিশক্তি বৃদ্ধির দোয়া হলো: রাব্বি জিদনি ইলমা। এর অর্থ হল হে আল্লাহ আমার জ্ঞান বৃদ্ধি করুন। স্মৃতিশক্তি বৃদ্ধির উপায় ইসলাম অনুযায়ী নিয়মিত এই দোয়া পাঠ করলে স্মরণশক্তি বৃদ্ধি পায়।

স্মৃতি শক্তি বৃদ্ধির সিরাপ

স্মৃতিশক্তি বৃদ্ধির সিরাপ খেলে দ্রুত স্মৃতিশক্তি বৃদ্ধি করা সম্ভব। স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য সকল বয়সের ব্যক্তিরাই সিরাপ সেবন করতে পারেন। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বা সিরাপের গায়ের নির্দেশনা অনুযায়ী সেবন করা যেতে পারে। স্মৃতিশক্তি বৃদ্ধির সিরাপ গুলোর মধ্যে অন্যতম হলো:
  • Monera syrup
  • Mind power extra
  • Memory booster
  • Braino life
  • Kali phosphoricum 6x
উল্লেখিত ঔষধ গুলো স্মৃতিশক্তি বৃদ্ধির সিরাপ বলে বাজারে বিক্রয় করা হয় তবে ঔষধ গুলো খাবারের পূর্বে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন।

স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া ঔষধ

স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া ঔষধ বলতে আপনি স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত ব্যায়াম করতে পারেন। এছাড়া বাসায় রান্না করে শাক সবজি এবং প্রচুর পরিমাণে ফলমূল খেতে পারেন। নিয়মিত প্রোটিন যুক্ত খাবার, ভিটামিনযুক্ত খাবার, খেতে পারেন, সামুদ্রিক মাছের তেল, ওমেগা ৩ বিভিন্ন জাতের বাদাম মাছের কলিজা, খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। তাই স্মৃতিশক্তি বৃদ্ধির ঘরোয়া ঔষধ হিসেবে এই খাবারগুলো খেতে পারেন।

স্মৃতিশক্তি বৃদ্ধির এলোপ্যাথিক ঔষধ

বাজারে বিভিন্ন কোম্পানির স্মৃতিশক্তি বৃদ্ধির এলোপ্যাথিক ঔষধ পাওয়া যায়। স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য এলোপ্যাথিক ঔষধ খুব ভালো কাজ করে। যারা খুব দ্রুত স্মৃতিশক্তির দুর্বলতা থেকে সুস্থ হতে চান তারা এই এ্যালোপ্যাথিক ঔষধ গুলো সেবন করতে পারেন।
  • Elzer tablet
  • memorex capsule
  • Monera syrup
  • Mind power extra
  • Memory booster
  • Braino life
তবে সেবনের পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কেননা একজন চিকিৎসক আপনার বয়স এবং আপনার সমস্যা অনুযায়ী ওষুধ সেবন করার পরামর্শ দিবেন।

স্মৃতিশক্তি বৃদ্ধির ট্যাবলেট

স্মৃতিশক্তি বৃদ্ধির ট্যাবলেট স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য নিয়মিত সেবন করতে পারেন। এছাড়া স্মৃতিশক্তিকে বৃদ্ধি করার জন্য নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করতে পারেন। স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য আপনি ট্যাবলেট সেবন করতে চাইলে Elzer tablet, memorex capsule, এক্ষেত্রে এই ওষুধগুলো সেবন করতে পারেন তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

স্মৃতিশক্তি বৃদ্ধির আয়ুর্বেদিক ঔষধ

স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য বিভিন্ন ঔষধের পাশাপাশি স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করলে ভালো ফলাফল পাওয়া যায়। তাছাড়া আপনি স্মৃতিশক্তি বৃদ্ধির আয়ুর্বেদিক ঔষধ সেবন করতে পারেন মস্তিষ্কের স্মরণশক্তি ফিরিয়ে নিয়ে আসতে এবং স্মৃতিশক্তিতে ব্যবহৃত ওষুধগুলোর মধ্যে
  • Shuddha Brahmi
  • dasamul
  • মাজুনে মুমসিক
  • ইসুব গুলের ভুষি
  • Anacardium orientais 3x
  • brainoveet
উল্লেখিত ঔষধ গুলো স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য আয়ুর্বেদিক ঔষধ হিসেবে ব্যবহৃত হয় তবে আয়ুর্বেদিক ওষুধগুলো সেবন করার পূর্বে অবশ্যই একজন আয়ুর্বেদিক রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিবেন সে ক্ষেত্রে ভালো ফলাফল পাওয়া সম্ভব।

স্মৃতিশক্তি বৃদ্ধির কৌশল

স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য স্মৃতিশক্তি বৃদ্ধির কৌশল অবলম্বন করলে দ্রুত দুর্বল স্মৃতি শক্তিকে সবল করা সম্ভব। স্মৃতিশক্তি বৃদ্ধির কৌশল গুলোর মধ্যে যে বিষয়গুলো রয়েছে তা হল স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম। নিয়মিত স্মৃতিশক্তি বৃদ্ধির ব্যায়াম করলে স্মৃতিশক্তি করা যায়। নিয়মিত সঠিক সময় পর্যাপ্ত পরিমাণ ঘুমানো, 

এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া, মানসিক চাপ বিষয়ে দুশ্চিন্তা কম করা। স্মৃতিশক্তি বৃদ্ধির দ্বিতীয় কৌশল হলো ভিটামিন, পুষ্টি, প্রোটিন জাতীয় খাবার খাওয়া। বেশি বেশি সবজি জাতীয় খাবার খাওয়া। এছাড়া স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য নিয়মিত মস্তিষ্কের জন্য উপকারী খাবার খাওয়া। উল্লেখিত স্মৃতিশক্তি বৃদ্ধির কৌশল গুলো অবলম্বন করলে স্মৃতিশক্তি দুর্বলতার সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব।

লেখকের মন্তব্য

অনেকেই স্মৃতিশক্তির সমস্যা এবং এর সমাধান বিষয়ে জিজ্ঞাসা করেন। নিয়মিত স্মৃতি শক্তি বৃদ্ধির ব্যায়াম করলে এরকম সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। যারা স্মৃতিশক্তি বিষয়ে বিভিন্ন ধরনের প্রশ্ন করেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা আশা করি আপনারা বিষয়গুলো পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url