দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ - পেট ব্যাথার ঘরোয়া সমাধান

দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সম্পর্কে প্রত্যেকটি পেট ব্যথা রোগীর জানা থাকলে পেট ব্যথা কমানোর জন্য ওষুধ সেবন করে দ্রুত পেট ব্যাথা থেকে সুস্থ হওয়া সম্ভব। পেট ব্যথার ঘরোয়া সমাধান জানতে বিস্তারিত পড়ুন।
দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ - পেট ব্যাথার ঘরোয়া সমাধান
প্রত্যেকটি ব্যক্তি এখন মুখরোচোক খাবার খেয়ে অথবা অতিরিক্ত ভাজাপড়ার মতো খাবার খেয়ে পেট ব্যথার মত সমস্যায় নিয়মিত ভুগছেন। পেট ব্যথা বিভিন্ন সমস্যার কারণে হয়ে থাকে। সাধারণত পেটব্যথা গ্যাস্ট্রিক অথবা অসচেতনতা মূলক খাবার খাওয়ার জন্য হয়ে থাকে। দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ পেট ব্যথার ঘরোয়া সমাধান সম্পর্কে বিস্তারিত থাকছে আজকের আর্টিকেলে।

ভূমিকাঃ

পেট ব্যথা কিছু কমবেশি প্রত্যেকটি মানুষেরই নিত্যদিনের একটি সমস্যা। বেশ কয়েকটি কারণে পেট ব্যথা হয়ে থাকে। সাধারণত পেট ব্যথা হলে অল্প কিছুক্ষণের মধ্যে সেরে যাই। আবার কিছু ব্যথা কিছুক্ষণ পর পর শুরু হয় এবং ভালো হয়। আবার কিছু পেট ব্যথা পর্যায়ক্রমে চলতেই থাকে যা ভালো হওয়ার নামই নেয় না,

পেট ব্যথা কেন হয় কি বিষয়গুলো অবলম্বন করলে পেট ব্যথার মত সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ পেট ব্যথার ঘরোয়া সমাধান। আপনার যদি নিয়মিত পেট ব্যথার মত সমস্যা হয় তাহলে কিভাবে এর প্রতিকার করবেন এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 
পোস্ট সূচিপত্রঃ . 

হঠাৎ পেট ব্যাথা কমানোর উপায়

অনেকেই পেট ব্যথার মত সমস্যায় নিয়মিত ভুগছেন। পেট ব্যথা হলে কি করবেন হঠাৎ পেট ব্যথা কমানোর উপায় কি এ বিষয়ে সঠিক ধারণা থাকলে যেকোনো সময় আপনার পেটে ব্যথা হলে পেট ব্যথা কমানো সম্ভব। পেটের ব্যথা বিভিন্ন কারণে হয়ে থাকে ছেলেদের আলাদা সমস্যার কারণে পেট ব্যথা হয়, এবং মেয়েদের কিছু আলাদা সমস্যার কারণে পেটব্যথা হয়।
হঠাৎ পেট ব্যথা হলে আপনাকে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করা উচিত। তবে আপনি যদি পেট ব্যথার ঘরোয়া সমাধান করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিশ্চিত হতে হবে যে কেন আপনার পেটে ব্যথা হচ্ছে। গ্যাস জনিত সমস্যার কারণে ব্যথা হচ্ছে কি। বা ফুড পইজনিং এর মত সমস্যার জন্য ব্যথা হচ্ছে। 

হঠাৎ পেট ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ দ্রুত পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। আপনি যদি কোন কর্ম ব্যস্ততার মধ্যে থাকেন তাহলে একটু বিশ্রাম নিন অথবা কিছুক্ষণ স্থির হয়ে বসে থাকুন। যদি আপনার পেটে অতিরিক্ত গ্যাস্টিক হয় তাহলে বাজারে গ্যাস্টিকের বিভিন্ন ওষুধ পাওয়া যায় সেগুলো সেবন করতে পারেন।

পেট ব্যাথা হলে কি খাওয়া উচিত

হঠাৎ যদি আপনার পেট ব্যথা হয় অথবা খাবার খেয়েছেন কিছুক্ষণ পর আপনার পেট ব্যথা হচ্ছে এমন সময় আপনাকে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে, অনেকেই পেট ব্যথা হলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করেন। তাছাড়া পেট ব্যথা হলে পেট ব্যথার ঘরোয়া সমাধান করতে পারেন। পেট ব্যথা হলে কি খাওয়া উচিত পেট ব্যথায় আক্রান্ত রোগীরা এ বিষয়ে সচেতন নয়। 

আপনার যদি নিয়মিত পেট ব্যথা হয় অথবা পেটে অধিক সময় ধরে ব্যথা হয় সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত। আপনার যদি হঠাৎ করে পেটব্যথা হয় পেটে গ্যাস্ট্রিকের সমস্যার জন্য পেট ব্যাথা হয় সে ক্ষেত্রে যে খাবারগুলো খাবেন:
  • পানিঃ পেট ব্যথায় পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাকস্থলীতে কোন গ্যাস্ট্রিক জনিত সমস্যা হলে পানি খেলে পেট ব্যথা সমাধান হয়।
  • রং চাঃ পেট ব্যথা হচ্ছে এমন সময় হালকা লিকারে রং চা খেতে পারেন এতে আপনার পেটের ব্যথা কিছুটা উপশম হবে।
  • আদা চাঃ পেট ব্যথা হচ্ছে এমন সময় চায়ে অল্প পরিমাণ আদার রস মিশিয়ে খেতে পারেন এতে পেটের ব্যথা কমবে।
  • কাঁচকলাঃ পেটে ব্যথা হয় এমন সময় কাঁচকলার ঝোল খেলে পেটের ব্যথা উপশম হয়।
  • দইঃ পেটে ব্যথা হচ্ছে এমন সময় দই খেতে পারেন দই এ থাকা উপাদান আপনার দ্রুত পেট ব্যাথা নিরাময় করতে সাহায্য করবে।
  • বিশ্রামঃ অতিরিক্ত ভারী বস্তু পরিবহন করলে পেট ব্যথা হয় এমন সময় একটু বিশ্রাম নিলে পেট ব্যথা নিরাময় হয়।
পেট ব্যথার ঘরোয়া সমাধান গুলো অবলম্বন করার পরেও যদি পেট ব্যথা নিরাময় না হয় সেক্ষেত্রে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন। তাৎক্ষণিক যদি পেট ব্যথা না ভালো হয় এবং দীর্ঘক্ষণ যদি এই ব্যথা স্থায়ী হয় তাহলে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

পেট ব্যাথা কমানোর উপায়

হঠাৎ পেট ব্যথা হলে পেট ব্যথা কমানোর উপায় অবলম্বন করলে দ্রুত পেট ব্যাথা থেকে সুস্থ হওয়া সম্ভব। পেট ব্যথা কমানোর জন্য অনেক উপায় রয়েছে তবে কেন পেট ব্যথা হচ্ছে এ বিষয় নিশ্চিত হওয়ার পর পেট ব্যথা কমানোর পদক্ষেপ নেওয়া উচিত। পেট ব্যথা অনেক কারণে হয় তবে সাধারণ পেট ব্যথা হলে কিছু খাবার খেলে পেট ব্যথা কমানো সম্ভব।

পেটের অন্যান্য জটিল সমস্যার কারণে পেট ব্যথা হলে খাবার খেয়ে পেট ব্যথা কমানো সম্ভব নয়। তবে অল্প সময় স্থায়ী পেট ব্যথা গুলোর সমাধানের জন্য যে খাবারগুলো খাবেন তা হল:

পানি: পেট ব্যথায় পানির কোন বিকল্প নেই, যেকোনো পেট ব্যথায় প্রচুর পরিমাণে পানি খেলে দ্রুত পেট ব্যথার সমাধান হবে।

মসলা দই: হঠাৎ পেট ব্যথা হচ্ছে এমন সময় মসলা দই খেলে দ্রুত পেটের হজমের সমস্যা দূর করবে এতে আপনার পেটে ব্যথা সহজেই কমে আসবে।

রং চা: পেট ব্যথা হলে আপনি দুই এক কাপ রং চা খেতে পারেন। রং চা খেলে সহজে পেটের ব্যথা নিরাময় হয়।

আদা চা: পেটের ব্যথা হচ্ছে এমন সময় গরম চায়ের সাথে আদার, এক টুকরা গোলমরিচ, এবং অল্প পরিমাণে মধু মিশিয়ে খেতে পারেন এতে দ্রুত পেটের ব্যথা নিরাময় হবে।

লেবু চা: পেটের ব্যথায় লেবু চা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। এক কাপ গরম পানির সাথে অল্প পরিমাণ লেবুর রস, তুলসী পাতা, গোল মরিচ, ভালো করে ফুটিয়ে নিন এরপর ছেঁকে খেতে পারেন দ্রুত পেট ব্যাথা নিরাময় হবে।

তবে পেট ব্যথা নিরাময় করার জন্য দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন খুব তাড়াতাড়ি পেট ব্যথা উপশম হবে।

দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ

পেট ব্যথার মত সমস্যায় নিয়মিত অনেকেই ভুগছেন। অনেকেই পেট ব্যথার ঘরোয়া সমাধানের চেষ্টা করছেন অনেকেই দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করে পেট ব্যথা থেকে মুক্তি পাচ্ছেন। তবে পেট ব্যথায় আক্রান্ত অধিকাংশ রোগীরাই কেন পেট ব্যথা হচ্ছে, কি কারনে পেট ব্যথা হয়, পেট ব্যথা হলে করণীয় সম্পর্কে সচেতন নয়। 
অনেক পেট ব্যথায় আক্রান্ত রোগীরা দ্রুত পেট ব্যাথা কমানোর ওষুধ সম্পর্কে জিজ্ঞাসা করেন। আপনার যদি হঠাৎ করে পেট ব্যথা হয় অথবা নিয়মিত খাবার খাওয়ার পর ব্যথা হচ্ছে কিংবা পেট ব্যথা হয় আবার কিছুক্ষণ পর উপশম হয় সেক্ষেত্রে আপনি  পেট ব্যথার ওষুধ সেবন করতে পারেন। তাছাড়া হঠাৎ করে প্রচন্ড পরিমাণে পেট ব্যথা হলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করতে পারেন। 

পেট ব্যথা কমানোর জন্য বাজারে অনেক কোম্পানির ওষুধ পাওয়া যায়। নিচে পেট ব্যথার চিকিৎসায় ব্যবহৃত কিছু ওষুধের তালিকা দেওয়া হলো:
  • Algin 50mg
  • Visral 50mg
  • Onium 50mg
  • Visceralgine 50mg
  • Norvis 50mg
  • Visceral 50mg
উল্লেখিত ঔষধ গুলো পেট ব্যথায় ব্যবহৃত হয়ে থাকে। আপনি যদি পেট ব্যথায় আক্রান্ত হন তাহলে দ্রুত পেট ব্যাথাকমানোর ঔষধ সেবন করতে পারেন। তবে ঔষধ সেবনে পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

পেট ব্যাথার ঘরোয়া সমাধান

অনেকে পেট ব্যথার ঘরোয়া সমাধান সম্পর্কে জানতে চান। আপনি পেট ব্যথার জন্য দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করতে পারেন। এছাড়া ওষুধ সেবনের বিপরীতে ঘরোয়া ভাবে পেট ব্যথার সমাধান করতে পারেন কিভাবে পেট ব্যথার ঘরোয়া সমাধান করবেন সে বিষয়গুলো হল:

আদা: আদা প্রাচীনকাল থেকে পেট ব্যথার এবং হজম শক্তি বৃদ্ধির ঔষধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। আপনার পেট ব্যথা করা অবস্থায় আদার রস অথবা কাঁচা আদা চিবিয়ে খেলে দ্রুত পেট ব্যথা কমে যাবে।

পুদিনা: পুদিনা অথবা পুদিনা পাতার অনেক ঔষধি গুনাগুন রয়েছে। পুদিনা পাতা হজম শক্তি বৃদ্ধি করে এবং হজম সংক্রান্ত সমস্যা দূর করে। তাই পুদিনা পাতার রস, পুদিনা, নিয়মিত খেতে পারেন এতে পেট ব্যথা নিরাময় হবে।

দই: পেট ব্যথার জন্য দই অনেক উপকারী একটি উপাদান পেট ব্যথা হলে দই খেতে পারেন দই পেটের ক্ষতিকর জীবাণু প্রতিরোধ করবে, এবং হজমের সমস্যা থাকলে তা দূর করে পেটের ব্যাথা নিরাময় করবে।

কলা: পেট ব্যথায় কলা খেতে পারেন। কলাতে বিদ্যমান ফাইবার আপনার পেটে ব্যথা দূর করতে সহযোগিতা করবে।

গরম পানি: পেট ব্যথা হওয়া অবস্থায় গরম পানি খেতে পারেন। গরম পানি অথবা গরম চা খেলে দ্রুত পেট ব্যথা নিরাময় হয়।

আদা চা: পেট ব্যথায় আদা চা খেলে সহজে অনেক উপকার পাওয়া যায়। চায়ের সাথে আদার রস মিশ্রিত করে চিনি ছাড়া পান করলে পেট ব্যথা কমে।

লেবু চা: পেট ব্যথায় লেবু চা খেলে পেটের ব্যাথা দ্রুত উপশম পাওয়া যায়। এক কাপ গরম চায়ের সাথে এক টুকরো লেবুর রস মিশ্রিত করে চিনি ছাড়া পান করলে সহজে পেটের ব্যথা নিরাময় হয়।

মৌরি: মৌরি পেট ব্যথায় খুব ভালো কাজ করে। পেট ব্যথা হওয়া অবস্থায় যদি ১ চামচ মৌরি খান অথবা মৌরি ভাজা গুড়ো করে এক চামচ খান খুব দ্রুত পেটের ব্যাথা নিরাময় হবে।

উল্লেখিত উপায় গুলো অবলম্বন করলে খুব দ্রুত পেটের ব্যথা থেকে উপশম পাওয়া যায়। পেট ব্যথায় উল্লেখিত উপায় গুলো অবলম্বন করার পরেও যদি পেট ব্যথা না কমে সেক্ষেত্রে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ খাওয়া যেতে পারে।

পেট ব্যাথা ও বমি হলে কি করনীয়

পেটে ব্যথা ও বমি বিভিন্ন কারণে হয়ে থাকে। পেটে ব্যথা হলে সাধারণত কিছুক্ষণের মধ্যে পেট ব্যথা ভালো হয়ে যায়। কিন্তু কিছু ব্যথা দীর্ঘক্ষণ থাকার পরও ভালো হয় না সাথে বমিও হয়। পেট ব্যথা ও বমি হলে পেটে গ্যাস্টিক হয়েছে কিনা সে বিষয়ে লক্ষ্য করা উচিত। পেট ব্যথা ও বমি একসাথে হলে পাতলা পায়খানার লক্ষণও হতে পারে। মহিলা হলে প্রেগনেন্সির লক্ষণও হতে পারে। এমন অবস্থায় দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন। তবে পেট ব্যথা ও বমি একসাথে হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করুন।

পেট ব্যাথা হলে করণীয়

অনেকে পেট ব্যথায় আক্রান্ত রোগীরা পেট ব্যথা হলে করণীয় সম্পর্কে জিজ্ঞাসা করেন। কিছু কমবেশি প্রত্যেকটি মানুষেরই পেট ব্যথা একটা নিত্যদিনের সঙ্গী। আপনার যদি নিয়মিত পেট ব্যথা হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত গ্যাস্টিকের ওষুধ খেতে হবে। যদি গ্যাসের সমস্যা ছাড়াও শুধুমাত্র ব্যথা হয় পেটে তাহলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করতে পারেন। 

তাছাড়া পেট ব্যথা হলে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন এতে পেট ব্যথা থেকে দ্রুত সুস্থ হবেন। পেট ব্যথা হলে আদার রস, আদা চা, লেবু চা, দই, কলা, মৌরি, হালকা গরম পানি, এবং প্রচুর পরিমাণে পানি খেতে পারেন এতে দ্রুত পেট ব্যথা উপশম হবে।

বাম পাশে পেট ব্যাথা

পেটের বাম পাশে বিভিন্ন সমস্যার কারণে ব্যথা হতে পারে। এছাড়া পেটের বাম পাশে ব্যথা বিভিন্ন সমস্যা হওয়ার লক্ষণও হতে পারে। বাম পাশে পেট ব্যথা হলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন। বাম পাশে পেট ব্যথা হয় যে কারণ গুলোর জন্য তা হল:
  • পাকস্থলীর সমস্যা হলে
  • ফুড পয়জনিং হলে
  • পাতলা পায়খানা হওয়ার সম্ভাবনা দেখা দিলে
  • পেটে অতিরিক্ত গ্যাস হলে
  • হজমে সমস্যা হলে
  • বদহজম হলে
  • ডায়রিয়া হলে
  • কিডনিতে পাথর হলে
  • হার্নিয়া হলে
  • কোষ্ঠকাঠিন্য হলে
  • প্লীহা হলে
  • কোলাইটিস হলে
  • অন্ত্রের বিবর্তন হলে
উল্লেখিত সমস্যাগুলো হলে বাম পাশে পেট ব্যথা করতে পারে। পেটের বাম পাশে ব্যথা হলে ঘাবড়ানোর কোন দরকার নেই দ্রুত ঘরোয়া উপায় অবলম্বন করুন এতে সুস্থ হবেন। তবু যদি উপশম না হয় তাহলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন। এছাড়া অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

পেট ব্যাথার ঔষধ এর নাম

পেট ব্যথায় বিভিন্ন ঔষধ সেবন করা যায়। হঠাৎ করে পেটে অতিরিক্ত ব্যথা হলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করতে পারেন। অনেক পেট ব্যথার আক্রান্ত ব্যক্তিরা পেট ব্যথার ঔষধ এর নাম জানেন না। পেট ব্যথায় বিভিন্ন ঔষধ সেবন করা হয় এরমধ্যে কিছু উল্লেখ্যযোগ্য হল: Algin 50mg , Visral 50mg, Onium 50mg, Visceralgine 50mg, Norvis 50mg, Visceral 50mg এই ওষুধগুলো পেট ব্যথায় ব্যথা উপশম এ খুব ভালো কাজ করে তবে ওষুধগুলো সেবনের পূর্বে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ।

পেট ব্যাথা হলে কোন ডাক্তার দেখাব

অনেকেই দীর্ঘদিন যাবত পেটের সমস্যায় ভুগেন কিন্তু সঠিক চিকিৎসকের কাছে যাওয়ার অভাবে পেট ব্যথার মত সমস্যা থেকে মুক্তি পাচ্ছেন না। পেট ব্যথা হলে কোন ডাক্তার দেখাবো এরকম প্রশ্ন অনেক ব্যক্তি করে থাকেন। আপনার যদি পেট ব্যথা হয় তাহলে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন এতে যদি কাজ না হয় তাহলে পেট ব্যথা বিষয়ে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

হেপাটোলজি, গ্যাস্ট্রোলজি, ও যকৃত বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করুন। গ্যাস্ট্রোলজি চিকিৎসকেরা পেটের যেকোন সমস্যার চিকিৎসা করে থাকেন আশা করি গ্যাস্ট্রোলজি চিকিৎসকদের কাছে গেলে পেটের ব্যথার সঠিক চিকিৎসা পাবেন।

লেখকের মন্তব্য

পেট ব্যথা এখন প্রত্যেকে রই নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মুখরোচোক খাবার এবং অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়ার জন্য প্রত্যেকের  পেট ব্যথা হওয়ার মত সমস্যা প্রতিদিন লেগেই থাকে। তাই আমাদের উচিত খাবারের মান বিবেচনা করে খাবার খাওয়া। এবং ভাজাপোড়া জাতীয় খাবার কম খাওয়া। 

যদি আপনার হঠাৎ করে পেট ব্যথা হয় সেক্ষেত্রে দ্রুত পেট ব্যাথা কমানোর ঔষধ সেবন করুন। ভালো ফলাফল না পেলে চিকিৎসকের সাথে পরামর্শ করুন। আমরা নিয়মিত আমাদের সাইটে এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পোস্ট করে থাকি। আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তবে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url