চুলের যত্নে স্বর্ণলতা - স্বর্ণলতা গাছের উপকারিতা

চুলের যত্নে স্বর্ণলতা একটি মহা ঔষধের মতো কাজ করে। চুলের হাজারো সমস্যা সমাধান করতে প্রাকৃতিক উপায়ে প্রস্তুতকৃত স্বর্ণলতার তেলর যথেষ্ট ভূমিকা রয়েছে। এছাড়া স্বর্ণলতা গাছের উপকারিতা অনেক যা বলে শেষ করার মত নয়।
চুলের যত্নে স্বর্ণলতা - স্বর্ণলতা গাছের উপকারিতা
অতি প্রাচীনকাল থেকে চুলের যত্নে স্বর্ণলতা ব্যবহারিত হয়ে আসছে। এছাড়া স্বর্ণলতা গাছের রয়েছে হাজারো ঔষধি গুনাগুন। চুলের যে কোন সমস্যার সমাধানে স্বর্ণলতার তেল অথবা sornolota থেতো করে লাগাতে পারেন। চুলের যত্নে স্বর্ণলতা কিভাবে ব্যবহার করবেন জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ চুলের যত্নে স্বর্ণলতা - স্বর্ণলতা গাছের উপকারিতা

.

ভূমিকাঃ

স্বর্ণলতা মূলত পরজীবী উদ্ভিদ হওয়ায় এর ডালপালা শাখা-প্রশাখা সবগুলোই লতার মত। দেখতে সোনালী রঙের হয়ে থাকে এর জন্য এর নামকরণ করা হয়েছে sornolota। বিভিন্ন গাছের উপরে চিকন উজ্জল সোনালী রঙের সুতোর মতো ঝুলতে দেখা যায়। গ্রামাঞ্চলে অধিক পরিমাণে স্বর্ণলতা দেখতে পাওয়া যায়। এটি গ্রীষ্মকালীন সময়ে বেশি জন্মায়।
স্বর্ণলতার চারটির মতো প্রজাতি রয়েছে। স্বর্ণলতা যেকোনো গাছের উপরে জন্মাতে পারে, স্বর্ণলতা যে গাছগুলোর উপর জন্মায় ওই গাছগুলোর বৃদ্ধি ব্যাহত হয় sornolota গাছের উপকারিতা রয়েছে প্রচুর চলুন নিম্নে বিস্তারিত জেনে নেয়া যাক।

স্বর্ণলতা গাছের উপকারিতা

স্বর্ণলতা গাছের উপকারিতা প্রচুর। স্বর্ণলতা গাছ ভেষজ চিকিৎসায় ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। প্রাচীনকাল থেকে এই গাছ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এই গাছের লতা ফুল ও বীজ বিভিন্ন ধরনের রোগ নিরাময় সহযোগিতা করে। স্বর্ণলতা গাছের উপকারিতা গুলো কি কি নিম্নে আলোচনা করা হলো:
  • গর্ভপাতক
  • প্রজনন ক্ষমতা রোধ করে
  • পেট ফাঁপা দূর করে
  • বায়ু নাশক হিসেবে কাজ করে
  • পেট ব্যথায় কার্যকরী
  • কোষ্ঠকাঠিন্যে ব্যবহারিত হয়
  • কৃমিনাশক হিসেবে কাজ করে
  • খোসপচড়া দূর করে
  • হাড়ের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • উকুন নাশক হিসেবে ব্যবহৃত হয়
  • মুখের ঘা সারাতে সাহায্য করে
ডায়াবেটিস, চুলকানি, শ্বাসকষ্ট, চিকিৎসায় ব্যবহৃত হয়
উল্লেখিত সকল রোগে ব্যবহারে স্বর্ণলতা গাছের উপকারিতা লক্ষ্য করা যায়। প্রাচীন ভারতীয়রা অনেক আগে থেকেই স্বর্ণলতা গাছকে ঔষধ হিসেবে ব্যবহার করে আসছে।
গর্ভপাতক, গর্ভাবস্থায় যদি কেউ স্বর্ণলতা রস অথবা স্বর্ণলতার বীজ চিবিয়ে খায় তাহলে গর্ভপাত সম্ভাবনা দেখা দেয়। পেট ফাঁপা, হঠাৎ যদি কারো পেট ফেঁপে যায় অথবা অতিরিক্ত গ্যাস হয় তাহলে sornolota রস অথবা বীজ চিবিয়ে খেলে পেট ফাঁপা ভালো হয়। প্রজনন ক্ষমতার রোধ করে, পুরুষ অথবা নারীদের মধ্যে যদি স্বর্ণলতার রস নিয়মিত সেবন করে তাহলে প্রজনন ক্ষমতা কমে যায়। তাই যেকোনো রোগের চিকিৎসার জন্য আগে এর সকল বিস্তারিত বিষয় জেনে নেয়া উচিত।

পেট ব্যথায় কার্যকরী, পেট ব্যথায় স্বর্ণলতা গাছের উপকারিতা ব্যাপক পরিমাণে লক্ষ্য করা যায়। হঠাৎ অতিরিক্ত গ্যাস অথবা অন্যান্য কারণে যদি পেট ব্যথা দেখা দেয় তাহলে স্বর্ণলতা ভিজিয়ে রেখে অথবা এর রস খেলে পেট ব্যাথা দ্রুত সেরে যায়। কোষ্ঠকাঠিন্যে ব্যবহৃত হয়, যাদের কোষ্ঠকাঠিন্যে মতো সমস্যা রয়েছে তারা নিয়মিত স্বর্ণলতা রস খেতে পারেন।

৫ থেকে ৭ দিন স্বর্ণলতা রস সেবন করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যার মুক্তি মিলে। হাড়ের চিকিৎসায় ব্যবহৃত হয়, কারো শরীরের হাড় ভেঙে গেলে অথবা মচকে গেলে স্বর্ণলতা বেটে ক্ষত স্থানে লাগালে দ্রুত হাড় জুড়ে যায়। তাছাড়া বিভিন্ন হাড়ের ব্যথায় স্বর্ণলতার তেল ব্যবহার করলে হাড়ের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

চুলের যত্নে স্বর্ণলতা

চুলের যত্নে স্বর্ণলতা - স্বর্ণলতা গাছের উপকারিতা
চুলের যত্নে স্বর্ণলতা প্রাচীন কাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। স্বর্ণলতার বীজ অথবা লতা উভয় চুলের যত্নে ব্যবহার করা যায়। স্বর্ণলতার বীজের তেল ব্যবহার করলে চুল শক্ত এবং মজবুত হয়। স্বর্ণলতা বেটে নিয়মিত মাথায় ব্যবহার করলে চুল লম্বা এবং চুলের গোড়া মজবুত হয়। স্বর্ণলতা বেটে নিয়মিত মাথায় দিলে মাথার খুশকি এবং উকুন উভয় দূর হয়।

চুলের যত্নে স্বর্ণলতা প্রাকৃতিক ঔষধের মতো কাজ করে। যাদের মাথায় চুল কম চুল উঠে মাথা টাক হয়ে গেছে তারা স্বর্ণলতার তেল ব্যবহার করতে পারেন। চুলের যত্নে নিয়মিত স্বর্ণলতা তেল ব্যবহার করলে চুল ফাটা বন্ধ হয়। যাদের মাথা টাক হয়ে গেছে মাথায় একেবারে চুল নেই তারা চুলের যত্নে স্বর্ণলতা ব্যবহার করতে পারেন। 
নিয়মিত চুলে স্বর্ণলতার তেল ব্যবহার করলে চুল ঝলমলে ও মজবুত হয়, খুব দ্রুত চুল পড়া কমে যায়। স্বর্ণলতার তেল সব সময় বাজারে পাওয়া যায় না তাই আপনি প্রাকৃতিকভাবে স্বর্ণলতা গাছ থেকে সংগ্রহ করে থেতো করে চুলে ব্যবহার করতে পারেন। চুল লম্বা করার জন্য স্বর্ণলতা সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করে। 

যাদের চুলের বৃদ্ধি কম তারা নিয়মিত চুলের যত্নে স্বর্ণলতার তেল ব্যবহার করুন। চুলের রং গাঢ় কালো করতে স্বর্ণলতার তেল ব্যবহার করতে পারেন। স্বর্ণলতার তেল চুলের হেলথ বৃদ্ধি করতে সহায়ক ভূমিকা পালন করে। চুলের জন্য স্বর্ণলতা অনেক উপকারী একটি উপাদান। সবচাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য মেথি, স্বর্ণলতা, গোলাপ একসাথে ব্যবহার করুন। প্রাকৃতিক স্বর্ণলতা চুলের জন্য মহা ঔষধ। 

স্বর্ণলতা গাছের বৈশিষ্ট্য

মূলত sornolota একটি পরজীবী উদ্ভিদ। গ্রামগঞ্জের রাস্তার ধারে ছোট ছোট গাছের উপরে চিকন সুতার মতো, পাতাবিহীন সরুলতা, চকচকে সোনালী বর্ণের হয়ে থাকে। গ্রামাঞ্চলের লোকজন এটাকে আলোক লতা বলেও চিনে। স্বর্ণলতা ছোট ছোট পোষক উদ্ভিদের ওপর জন্মায়। 

স্বর্ণলতার হাস্টেরিয়াম নামক চোষোক অঙ্গ থাকে, এই অঙ্গের মাধ্যমে পোষক গাছ থেকে স্বর্ণলতা পুষ্টিগুণ চুষে বেঁচে থাকে। স্বর্ণলতা রয়েছে অনেক ঔষধি গুনাগুন যা প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। sornolota জড়িত গাছকে দেখলে মনে হয় যেন সে স্বর্ণের অলংকার পরে সেজে আছে।

স্বর্ণলতা কি জাতীয় উদ্ভিদ

অনেকেই প্রশ্ন করেন যে স্বর্ণলতা কি জাতীয় উদ্ভিদ। sornolota কোন জাতীয় উদ্ভিদ নয়। এটি একটি পরজীবী উদ্ভিদ। স্বর্ণলতা নিজের বংশবিস্তার করার জন্য অন্য কোন বৃক্ষের উপর নির্ভরশীল। স্বর্ণলতা যে বৃক্ষ গুলোর উপর জন্মায় মাঝে মাঝে স্বর্ণলতার জন্য এই বৃক্ষগুলো মৃত্যুর মুখে পতিত হয়। sornolota অনেক প্রজাতি রয়েছে। স্বর্ণলতা পরজীবী উদ্ভিদ হওয়ায় যে গাছের উপর জন্মায় সেই গাছেই sornolota দ্রুত বংশবৃদ্ধি করতে পারে।

স্বর্ণলতা খাওয়ার নিয়ম

স্বর্ণলতা গাছের উপকারিতা রয়েছে অনেক। অনেক রোগের সমাধানের জন্য স্বর্ণলতা ভেষজ চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়। আলাদা আলাদা রোগের জন্য স্বর্ণলতা আলাদা নিয়মে খেতে হয়। স্বর্ণলতা খাওয়ার নিয়ম মেনে খেলে নানান ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 

যাদের মুখে ঘা হয় স্বর্ণলতা সিদ্ধ করে সেই পানি দিয়ে নিয়মিত কুলকুচি করলে মুখের ঘা ভালো হয়। যাদের পেটে গ্যাসের সমস্যা রয়েছে স্বর্ণলতার বীজ চূর্ণ করে নিয়মিত খেলে গ্যাসের সমস্যা দূর হয়। তাছাড়া যাদের কৃমি সমস্যা রয়েছে তারা স্বর্ণলতা ভিজিয়ে এর পানি পান করলে কৃমির সমস্যা দূর হয়।

স্বর্ণলতা গাছের বৈজ্ঞানিক নাম

স্বর্ণলতা গাছ দেখতে স্বর্ণের মত রং হওয়ায় এর নাম রাখা হয়েছে স্বর্ণলতা। সাধারণত অঞ্চল ভেদে এর নামের পার্থক্য রয়েছে। বিভিন্ন অঞ্চলে স্বর্ণলতাকে আলাদা আলাদা নামে চেনা যায়। স্বর্ণলতা কে গ্রাম্য ভাষায় আলোক লতা বলে ডাকা হয়। স্বর্ণলতার সাইন্টিফিক নাম হল "CUSCUTA" sornolota গাছের উপকারিতা বিভিন্ন চিকিৎসা ক্ষেত্রে লক্ষ্য করা যায়।

স্বর্ণলতার অপকারিতা

প্রত্যেকটি জিনিসের যেমন ভাল দিক রয়েছে তেমন খারাপ দিকও রয়েছে। স্বর্ণলতার একের অধিক উপকারিতা থাকলেও এর কিছু অপকারিতার লক্ষ্য করা যায়। যেমন খোসপচড়া ভালো করার জন্য স্বর্ণলতা ব্যবহার করলে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে উকুন নাশক এর জন্য চুলে স্বর্ণলতা ব্যবহার করলে মাথার চুল উঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মুখের ঘা ভালো করার জন্য ব্যবহার করলে মুখের ভেতরে নরম চামড়া ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে।

লেখক এর মন্তব্য

স্বর্ণলতা নিয়ে অনেকে অনেক ধরনের প্রশ্ন করে থাকেন, sornolota বিষয়ে অনেকেরই বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ দেখা যায়। আজকের আর্টিকেলটি তাদের জন্য। এই বিষয়গুলো আপনাদের জানাতে পেরে আমরা খুব আনন্দিত। প্রত্যেকটি ওষুধের যেমন ভাল দিক রয়েছে তেমন খারাপ দিক রয়েছে। তাই sornolota যে কোন চিকিৎসায় ব্যবহারের জন্য পূর্বে চিকিৎসকের সাথে পরামর্শ করে নিন। 

তাহলে ক্ষতির আশঙ্কা থেকে দূরে থাকবেন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন। আর্টিকেলটি ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। আরো অন্যান্য বিষয়ে জানতে চাইলে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url