অর্জুন গাছের ছাল, পাতা ভিজিয়ে খাওয়ার নিয়ম, উপকারিতা - অর্জুন গাছের ছালের উপকারিতা

আজকে আমরা জানবো অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার উপকারিতা সম্পর্কে। অর্জুন গাছের ছাল ভিজিয়ে খেলে কি কি রোগ থেকে নিরাময় পাওয়া যায়। আমরা আরো আলোচনা করেছি অর্জুন গাছের ছালের উপকারিতা সম্পর্কে। অর্জুন গাছের ছাল আমাদের কতটুকু উপকারে আসতে পারে চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক।
অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার উপকারিতা
অর্জুন গাছের বিষয়ে আপনার মনে যত রকমের প্রশ্ন আছে আমরা এই আর্টিকেলটির মধ্যে সবকিছু নিয়ে আলোচনা করেছি আপনি যদি এর বিস্তারিত সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি পড়ুন।  
সূচিপত্রঃ

অর্জুন গাছের ছালের রস খেলে কি হয়

অর্জুন গাছের ছালের রস খেলে অনেক উপকারিতা পাওয়া যায়, এর মধ্যে উল্লেখযোগ্য হলো হার্টের সমস্যার সমাধান হয়। কোষ্ঠকাঠিন্য শরীরের বিভিন্ন দুর্বলতা দূর হয়। যাদের শরীর অতিরিক্ত দুর্বল নিয়মিত অর্জুন গাছের ছালের রস খেলে শরীরের দুর্বলতা সেরে যাবে। তাছাড়া অর্জুন গাছের ছালের রসে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা মানব দেহের জন্য অধিক গুরুত্বপূর্ণ একটি উপাদান।

অর্জুন ছালের গুড়া খাওয়ার নিয়ম

অনেকে রোগ নিরাময়ের জন্য অর্জুন ছালের গুড়া খান কিন্ত, অর্জুন ছালের গুড়া খাওয়ার নিয়ম সঠিক কোনটি জানেন না। হাজারো রোগের সমাধানের জন্য অর্জুন ছালের গুড়া খাওয়া যায় অর্জুন ছালের গুড়া খাওয়ার অনেক নিয়ম রয়েছে যেমন প্রতিদিন সকালে ও সন্ধ্যায় এক গ্লাস হালকা গরম পানির সাথে এক চামচ অর্জুন ছালের গুড়া খাওয়া যায়। 

তাছাড়া ভালো ফলাফল পাওয়ার জন্য এক কাপ ছাগলের দুধের সাথে এক চা চামচ অর্জুনের ছালের গুড়া খেলে শরীরের সব ধরনের দুর্বলতা দূর হয়। অর্জুন ছালের গুড়া খাওয়ার নিয়ম গুলোর মধ্যে সঠিক নিয়ম হলো রাতে ঘুমানোর পূর্বে এক চা চামচ অর্জুন ছালের গুড়া গরুর দুধের সাথে মিশিয়ে খাওয়া। অথবা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস পানিতে এক চা চামচ অর্জুন ছালের গুড়া মিশিয়ে খাওয়া।

অর্জুন চা এর উপকারিতা

অর্জুন চা এর অনেক উপকারিতা রয়েছে, অর্জুন গাছের পাতা, রস, ছাল এ রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আয়ুর্বেদিক শাস্ত্রে অর্জুন গাছের ব্যবহার রয়েছে অধিক। অর্জুন চা নিয়মিত পান করলে শরীরের অতিরিক্ত চর্বি কমে যায় এবং ডায়াবেটিসের সমস্যা নিরাময় হয়। তাছাড়া প্রতিদিন অর্জুন চা পান করলে শরীরের দুর্বলতাকে দূর করে পেশী গুলোকে শক্তিশালী করে। নিয়মিত অর্জুন চা পান করলে হৃদরোগের বিভিন্ন সমস্যা সমাধান মেলে।

অর্জুন গাছের পাতা ভিজিয়ে খাওয়ার উপকারিতা

অর্জুন গাছের ছাল, কুশি, কান্ড বা অন্যান্য অংশ ভিজিয়ে খেলে যে উপকার পাওয়া যায় অর্জুন গাছের পাতা ভিজিয়ে খেলেও একই উপকারিতা পাওয়া যায়। অর্জুন গাছের পাতা ভিজিয়ে খাওয়ার উপকারিতা প্রচুর। অর্জুন গাছের পাতা ভিজিয়ে খেলে শরীরের দুর্বলতা দূর হয়। যাদের রক্তে কোলেস্টোরলের মাত্রা বেশি তারা নিয়মিত অর্জুন গাছের পাতা ভিজিয়ে খেলে রক্তের এই সমস্যা দূর হয়। 

অনেক লোক হাঁটাচলা করার সময় মাথা ঝিমঝিম করে চোখ অন্ধকার হয়ে আসে। এরকম সমস্যা হলে অর্জুন গাছের পাতা ভিজিয়ে খেলে এই সমস্যাগুলো দূর হয়। অনেকেই তীব্র তাপমাত্রায় চলাফেরা করেন তাদের শরীর কড়া হয়ে যায়। প্রসাব করলে প্রসাবের রং গাড়ো হলুদ হয় এমন সময় অর্জুন গাছের পাতা ভিজিয়ে পানি পান করলে এই সমস্যা দূর হয়। 

এছাড়া যাদের হার্টের সমস্যা রয়েছে অর্জুন পাতা ভিজিয়ে রেখে পানি পান করলে হার্টের সমস্যা দূর হয়। যারা খুব সহজে বিভিন্ন রোগে আক্রান্ত হন তারা নিয়মিত অর্জুন পাতা ভিজিয়ে রেখে পানি পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

অর্জুন ছাল কি হার্টের জন্য ভালো

অর্জুন ছাল হার্টের জন্য অনেক উপকারী। যাদের হার্টের সমস্যা রয়েছে শরীরে কোলেস্টেরলের মাত্রা অধিক বেশি তারা নিয়মিত অর্জুন গাছের ছাল ভিজিয়ে খেলে ভালো ফলাফল পাবেন। তাছাড়া নিয়মিত অর্জুন গাছের ছাল ভিজে খেলে শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি হয়। যাদের হার্টের অতিরিক্ত চর্বির কারণে হার্ট ব্লক হয়ে যায় তারা নিয়মিত অর্জুন গাছের রস বা অর্জুন গাছের ছাল ভিজিয়ে খেলে এরকম রোগ থেকে মুক্তি পেতে পারে।

অর্জুন গাছের ছালের উপকারিতা

অর্জুন গাছের ছালের উপকারিতা একাধিক। অর্জুন গাছের ছালের বিশেষ কিছু ঔষধি গুণাগুণ রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। অধিকাংশ রোগ নিরাময়ের জন্য এই ছাল বিশেষ ভূমিকা পালন করে। অজুন গাছের ছালের উপকারিতা সম্পর্কে নিচে দেওয়া হল:
  • উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে
  • আমাশা দূর করে
  • হজম শক্তি বৃদ্ধি করে
  • শরীরের মেদ নিয়ন্ত্রণ করে
  • শরীরের ক্যালসিয়াম বৃদ্ধি করে
  • চুল পড়া রোধ করে
  • ত্বকের শুষ্কতা দূর করে
  • শরীরের দুর্বলতা দূর করে
  • কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে
  • হৃদরোগ দূর করে
  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • অ্যাজমা ও শ্বাসকষ্ট দূর করে
  • হার্ট অ্যাটাক প্রতিরোধ করে
এছাড়াও না জানা আরো অনেক কিছু অর্জুন গাছের ছালের উপকারিতা রয়েছে।

অর্জুন গাছের পাতার উপকারিতা

অর্জুন গাছের ছাল এর মত অর্জুন গাছের পাতার উপকারিতা রয়েছে, অর্জুন গাছের পাতা যখন কুশি অবস্থায় বের হয় এই পাতা পানিতে ভিজিয়ে রেখে পান করলে আমাশয় রোগের উপকার মেলে। তাছাড়া অর্জুন গাছের পাতা প্রতিদিন সকালে চিবিয়ে খেলে পেটের বিভিন্ন সমস্যার সমাধান হয়।

অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার উপকারিতা

শতাধিক বছর আগে থেকে অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার প্রচলন আমরা লক্ষ্য করে থাকি। অনেকেই পানিতে অর্জুন গাছের ছাল ভিজিয়ে রেখে পান করেন। অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, যাদের প্রসাবে বাধা সৃষ্টি করে তারা অর্জুন গাছের ছাল ভিজিয়ে খেলে এর সমাধান পাবেন।

যাদের গলায় খুসখুসে কাশি হয় এবং গলা ব্যথা করে তারা হালকা গরম পানির সাথে অর্জুন গাছের ছাল ভিজিয়ে খেলে দ্রুত সুস্থ হবেন। আশা করি আপনি অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন।

অর্জুন ছাল কি ডায়াবেটিস হলে ভালো

অর্জুন ছাল হাজারো রোগের ঔষধ, তাহলে অর্জুন ছাল কি ডায়াবেটিস হলে ভালো চলুন এ বিষয়ে জেনে নেয়া যাক। অর্জুন ছাল ভিজে খেলে ডায়াবেটিস রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাছাড়া অর্জুন ছাল শরীরের সুগার নিয়ন্ত্রণ করে। তবে শরীরে অত্যাধিক সুগারের মাত্রা বেশি হলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। কিন্তু আপনি ওষুধের পাশাপাশি প্রতিদিন অর্জুন ছাল ভিজিয়ে খেতে পারেন আশা করি ভালো ফলাফল পাবেন।

অর্জুন গাছের ছালের রস খেলে কি হয়

অর্জুন গাছের প্রত্যেকটি অংশের চাইতে অর্জুন গাছের ছালের রসে সবচাইতে বেশি কার্যকারিতা রয়েছে। অর্জুন গাছের ছালের রস হাজারো রোগ নিরাময়ের ঔষধ। বিশেষ করে আপনার শরীরের দুর্বলতা সারাতে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য এবং শরীরের রক্ত চাপ নিয়ন্ত্রণের জন্য কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য নিয়মিত অর্জুন গাছের ছালের রস খেতে পারেন।

অর্জুন গাছের ছাল ভিজিয়ে খাওয়ার নিয়ম

অনেকে জানেন না যে অর্জুন গাছের ছাল ভিজিয়ে কিভাবে খেতে হয়। প্রথমে আপনাকে অর্জুন গাছের ছাল সংগ্রহ করতে হবে এরপর পরিমাণ মতো ছাল 250 মিলি পানির সাথে তিন থেকে চার ঘন্টা ভিজিয়ে রাখুন এরপর এই পানি সকালে ও সন্ধ্যায় হালকা গরম করে পান করুন ভালো ফলাফল পাবেন।

অর্জুন গাছের ছাল কোথায় পাওয়া যায়

অর্জুন একটি ঔষধি গাছ যারা এর ব্যবহার জানে তারা এই গাছ গুলো রোপন করে। সাধারণত গ্রামের আনাচে কানাচে এবং রাস্তার আশেপাশে অধিক সংখ্যক অর্জুন গাছ দেখা যায়। আপনি সেখান থেকে এর ছাল সংগ্রহ করতে পারেন। তাছাড়া যারা শহরে বসবাস করেন তারা বিভিন্ন আয়ুর্বেদিক ঔষধ এর দোকানে খোঁজ করলে অবশ্যই পাবেন।

লেখক এর মন্তব্য

যারা অর্জুন গাছের ছাল এর গুনাগুন এবং এটা খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য। আশা করি আপনাদের এই বিষয়গুলো জানাতে পেরে আমরা খুব আনন্দিত। আপনার কি সমস্যা রয়েছে আপনার কোন রোগের জন্য অর্জুন ছাল সেবন করতে চাচ্ছেন সেই বিষয়ে অভিজ্ঞ কোন চিকিৎসকের কাছে পরামর্শ নিয়ে অর্জুন ছাল সেবন করুন।
এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে অবশ্যই আমাদের সাইট নিয়মিত ফলো করুন। আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার প্রিয়জনদের সুবিধার্থে আর্টিকেলটি শেয়ার করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url