হাত পা অবশ হওয়ার ঔষধ, কারণ ও প্রতিকার - পা অবশ লাগে কেন

হাত পা অবশ হওয়ার কারণ, হাত পা অবশ হওয়ার  ঔষধ ও প্রতিকার হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ ও প্রতিকার অনেকেই এই বিষয়ে জানতে চান আজকের আর্টিকেলটিতে হাত-পা অবশ এর প্রত্যেকটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।
হাত-পা-অবশ-হওয়ার-কারণ-ও-প্রতিকার-পা-অবশ-লাগে-কেন
আমাদের শরীরের মধ্যে হাত ও পা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অনেকেরই হাত ও পা মাঝেমধ্যে অবশ হয়ে যাই। সাধারণত হাত ও পা অবশ হওয়া এমন কোন সমস্যা নয় কিন্তু অতিরিক্ত হাত পা অবশ হলে এটি একটি রোগের কারণ। পুরো আর্টিকেলটিতে হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার এবং হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ ও প্রতিকার নিম্নে আলোচনা করা হলো।

পোস্ট সূচীপত্র: হাত পা অবশ হওয়ার ঔষধ - হাত পা অবশ হওয়ার কারণ

.

ভূমিকাঃ

আমাদের শরীরের সাধারণত হাত ও পা অবশ হওয়ার কিছু বিষয় লক্ষ্য করা যায়। ঘুমানোর সময় হাতের উপরে চাপ লাগলে অথবা পা এর উপর পা তুলে বসে থাকলে রক্ত চলাচলে শিরা গুলোতে চাপ লাগার কারণে ঠিকমতো রক্ত পৌঁছাতে পারে না। এ সময় হাত পা অসাড় এবং ঝিঝি ধরে অথবা অবাশ হয়ে যায়। কোন ব্যক্তির শরীরে যদি হঠাৎ একবার এ রকম হয় তাহলে এটি কোন চিন্তার বিষয় নয়।

কিন্তু কোন ব্যক্তির যদি প্রতিদিন এই সমস্যা হয় তাহলে আপনাকে অবশ্যই হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে কোন চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে। হাত পা অবশ হয়ে আসে কেন সাধারণত দুই এক বার হাত ও পা অবশ হলে এটা সাধারণ সমস্যা ধরে নেয়া যায়। কিন্তু যদি প্রতিনিয়ত এই সমস্যা হতেই থাকে তাহলে এটি শরীরের কোন সমস্যার কারণে হতে পারে। 
সাধারণত কোন জায়গায় ঠেসে বসে থাকলে, পায়ের উপরে পা তুলে বসে থাকলে, ঘুমানোর সময় হাতে চাপ লাগলে হাত এবং পা অবশ হয়ে যায়। কিন্তু এই সমস্যাগুলোর বাইরে যদি নিয়মিত হাত ও পা অবশ হয় তাহলে শারীরিক কিছু সমস্যার কারণে হতে পারে। 

থাইরয়েড গ্রন্থি, শারীরিক দুর্বলতা, ডায়াবেটিস, স্টোক, স্নায়ুর সমস্যা, রক্তচাপ নিয়ন্ত্রণের অভাব, মস্তিষ্কের সমস্যা, থাকলে হাত পা অবশ হতে পারে। আপনার শরীরে যদি এ রকম সমস্যা থাকে তাহলে হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে অবশ্যই চিকিৎসকের সাথে কথা বলা বুদ্ধিমানের কাজ।

হাত পা অবশ হয়ে যাওয়ার কারণ কি

হাত পা অবশ হয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। নানা বিধ কারণে হাত-পা অবশ হয়ে থাকে যেমন:
  • ডায়াবেটিসের সমস্যা
  • স্নায়বিক সমস্যা
  • রক্ত সঞ্চালনের সমস্যা
  • বংশগত সমস্যা
  • থাইরয়েড গ্রন্থির সমস্যা
  • স্টোক এর সমস্যা
  • শারীরিক দুর্বলতা
  • ক্যালসিয়ামের অভাব
  • মস্তিষ্কের দুর্বলতা
  • পরিবর্তিত রক্তচাপ
  • জীবাণুজনিত ইনফেকশন
  • পুষ্টিযুক্ত খাদ্যের অভাব
  • শারীরিক অন্যান্য সমস্যা
ডায়াবেটিসের সমস্যা: ডায়াবেটিসের সমস্যা থাকলে হাত পা অবশ হয়ে যায়। রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পেলে হাত পা অবশ হতে পারে। দীর্ঘদিন ধরে শরীরে ডায়াবেটিস থাকলে হাত পা অসাড়তা দেখা দিতে পারে।
স্নায়বিক সমস্যা: আপনার শরীরের যদি স্নায়ুর সমস্যা থাকে তাহলে স্নায়বিক সমস্যার কারণে
হাত পা অবশ হতে পারে।

রক্ত সঞ্চালনের সমস্যা: আপনার শরীরে যদি রক্ত সঞ্চালনের সমস্যা থাকে তাহলে হাত পা অবশ হতে পারে। ঘুমের মধ্যে হাতে চাপ লাগলে বা পা ঠেসে বসে থাকলে রক্তের শিরা গুলো দিয়ে অক্সিজেন এবং রক্ত সঞ্চালন বন্ধ থাকে যার ফলে হাত পা অবশ হতে পারে।

বংশগত সমস্যা: আপনার পরিবারের কারো যদি এ রকম সমস্যা থেকে থাকে তাহলে উত্তরাধিকার সূত্রে আপনারও এই সমস্যা দেখা দিতে পারে। পারিবারিক সূত্রে বাবা মার যদি এই সমস্যাগুলো থেকে থাকে তাহলে সন্তানের ক্ষেত্রে উল্লেখিত সমস্যাগুলো লক্ষ্য করা যায়।

থাইরয়েড গ্রন্থির সমস্যা: থাইরয়েড গ্রন্থির সমস্যা থাকলে হাত পা অসাড় হতে পারে। কেন না শরীরের প্রত্যেকটি অঙ্গ প্রত্যেকটি অঙ্গের সাথে সম্পর্কযুক্ত সেক্ষেত্রে আপনার যদি থাইরয়েড গ্রন্থির সমস্যা থাকে তাহলে হাত পা অসাড় হয়ে যেতে পারে।

স্টোক এর সমস্যা: যাদের স্টোক সমস্যা ২/১ বার হয়েছে তাদের ক্ষেত্রে এই সমস্যা হতে পারে। কেননা স্টোক হলে মস্তিষ্কে রক্ত সঞ্চালন ব্যাহত হয় এর ফলে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের রক্ত সঠিকভাবে সঞ্চালন করতে পারে না। তাই স্টোকের সমস্যা থাকলে হাত পা অবশ হয়।

শারীরিক দুর্বলতা: আপনার শারীরিক দুর্বলতা থাকলে হাত পা অবশ হবে। কেননা আপনার শরীর যদি দুর্বল থাকে তাহলে আপনার শরীরের অঙ্গ প্রত্যঙ্গ দুর্বল হবে অতিরিক্ত দুর্বল হলে আপনার শরীরের অঙ্গ প্রত্যঙ্গের কার্যক্ষমতা ব্যাহত হবে।

ক্যালসিয়ামের অভাব: শরীরে অতিরিক্ত ক্যালসিয়ামের অভাব হলে এ রকম সমস্যা দেখা দিতে পারে। হাত পা অশাড় হওয়া হাতের আঙ্গুল অশাড় হওয়া দেখা দেয়। নিয়মিত এ রকম সমস্যা দেখা দিলে আপনাকে হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার করার জন্য চিকিৎসকের শরণাপন্ন হন।

মস্তিষ্কের দুর্বলতা: মস্তিষ্কের স্টোক হলে দুর্বল হয়ে যায়। মস্তিষ্কের স্টোক হলে শরীরের রক্ত সঞ্চালন ব্যাহত হয় এর ফলে হাত পা অবশ হওয়া থেকে শুরু করে হাতের আঙ্গুল এবং শরীরের অঙ্গ প্রত্যঙ্গ অকেজো হতে পারে।

রক্তচাপের পরিবর্তন: শরীরের প্রত্যেকটি অঙ্গকে সুস্থ রাখার জন্য যতটুকু রক্ত চাপের প্রয়োজন এর নিয়ম যদি পরিবর্তিত হয় তাহলে এই সমস্যাগুলো দেখা দেয়। রক্তচাপের পরিবর্তন ঘটলে স্টোক হওয়া থেকে শুরু করে হাত পা অবশ হওয়া এবং আরো অন্যান্য সমস্যা দেখা দেয়।

জীবাণুজনিত ইনফেকশন: শরীরের কোন অঙ্গ-প্রত্যঙ্গে যদি জীবাণুজনিত সমস্যা হয়ে থাকে তাহলে এর ফলে ইনফেকশন হয় এই ইনফেকশন হলে হাত অথবা পা বা শরীরের যেকোন অঙ্গ অশাড় বা অকেজো হতে পারে।

পুষ্টি যুক্ত খাদ্যের অভাব: পুষ্টিযুক্ত খাদ্যের অভাব হলে সমস্যাগুলো হয়। নিয়মিত পুষ্টি যুক্ত খাবার খেলে হাত পা অশাড়তার মত সমস্যা থেকে দূরে থাকা যায়।

শারীরিক অন্যান্য সমস্যা: শরীরের হাত পা ছাড়াও অন্যান্য অঙ্গের যদি সমস্যা থাকে সে ক্ষেত্রে ওই সমস্যার জন্য হাত পা অবশ হতে পারে। তাই এই সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য অবশ্যই আপনাকে জানা উচিত হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। তাই হাত পা অশাড়তা ও অবশ হওয়া থেকে শরীরকে দূরে রাখার জন্য উল্লেখিত সমস্যাগুলোর চিকিৎসা করুন।

হঠাৎ হাত অবশ হয়ে গেলে করনীয়

হঠাৎ হাত পা অবশ হয়ে গেলে কিছু করণীয় রয়েছে যা দ্রুত আপনার হাত অথবা পা কে পূর্বের অবস্থায় ফিরে নিয়ে আসবে। হঠাৎ হাত অবশ হলে দ্রুত আপনার হাত নড়াচড়া করুন। হাত নাড়ালে হাতে এক অংশ থেকে অন্য অংশে শিরার মধ্যে দ্রুত রক্ত চলাচল বৃদ্ধি পাবে এতে আপনার আর দ্রুত অশাড়তা সেরে যাবে। কিন্তু যদি নিয়মিত এই সমস্যা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

হাত পা অবশ হওয়ার ঔষধ

আপনি যদি হাত পা অবশ হওয়ার ঔষধ সেবন করতে চান তাহলে অবশ্যই জানতে হবে হাত পা কেন অবশ হয়। একাধিক কারণে হাত পা অবুঝ হয় স্নায়ুর সমস্যা, রক্ত সঞ্চালনের সমস্যা অথবা অভাবে, ডায়াবেটিসের সমস্যায়, ভিটামিনের ঘাটতি হলে হাত পা অবশ হয়। আপনার হাত পা কেন অবশ হয় চা চিকিৎসকের কাছে খুলে বলুন। একমাত্র চিকিৎসই সঠিক পরামর্শ দিতে পারবেন। তবে তবে উল্লেখিত সমস্যায় হাত পা অবশ হলে কিছু ওষুধ সেবন করতে পারেন। নিম্নে হাত পা অবশ হওয়ার ঔষধ এর তালিকা দেওয়া হলঃ
  • Gabapentin
  • Pregabalin
  • Vitamin B12
  • Aspirin
  • Clopidogrel
  • Alpha-Lipoic Acid
  • Carbamazepine
চিকিৎসকেরা হাত-পা অবশ হওয়ার জন্য এই ঔষধ গুলো সেবন করার পরামর্শ দেন। তবে ঔষধ গুলো সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তারা আপনার সমস্যার কথা বুঝে সঠিক ঔষধ সে মনের পরামর্শ দিবেন। আশা করি হাত পা অবশ হওয়ার ঔষধ এর নাম জানতে পেরেছেন।

হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার

অনেকেই হাত পা অবশ হওয়ার সমস্যায় ভুগেন। তাই আজকে এই বিষয়ে যারা জানতে চান তাদের জন্য হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করা হয়েছে। আমাদের শরীরে বিভিন্ন কারণে হাত ও পা অবশ হয়ে থাকে। যেমন ঘুমের মধ্যে কাত হয়ে শুয়ে থাকলে হাতে চাপ লাগে এর ফলে হাত অবশ হতে পারে। তাছাড়া কোন জায়গায় পায়ের উপরে পা রেখে বসে থাকলে পা অবশ হতে পারে অথবা ঝিঝি ধরতে পারে।
সাধারণত এই সমস্যাগুলো কোন গুরুতর সমস্যা নয়। কিন্তু যদি প্রতিনিয়ত এই সমস্যাগুলো কোন ব্যক্তির দেখা দেয় তাহলে শরীরের বিভিন্ন রোগের দেখা দিতে পারে। হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার গুলো হল শরীরকে ডায়াবেটিসের সমস্যা থেকে দূরে রাখা। শরীরের স্নায়বিক সমস্যা, রক্ত সঞ্চালনের সমস্যা, কিডনির সমস্যা, স্ট্রোকের সমস্যা, থেকে দূরে রাখা।

নিয়মিত ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া। রক্তচাপ ঠিক আছে কিনা এ বিষয়ে চিকিৎসকের সাথে পরামর্শ করা। রোগ জীবাণুজনিত ইনফেকশন থেকে শরীরকে সুরক্ষিত রাখা উল্লেখিত বিষয়গুলো মেনে চললে শরীর হাত পা অবশ হওয়া থেকে দূরে থাকবে। আশা করি হাত পা অবশ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে বুঝতে পেরেছেন।

হাতের আঙ্গুল অবশ হওয়ার কারণ ও প্রতিকার

হাতের আঙ্গুল অবশ হওয়ার একাধিক কারণ হতে পারে। রক্ত সঞ্চালনের সমস্যার কারণে হাতের আঙ্গুল অবশ হতে পারে। তাছাড়া কারপান টানেল সিনড্রোম নামক সমস্যা হলে হাতের আঙ্গুল অবশ হতে পারে। কারপান টানেল সিনড্রোম হলে সকালে অথবা রাতে ঘুম থেকে ওঠার পর হাতের আঙ্গুল অবশ হতে পারে।

এই সমস্যার প্রতিকার করার জন্য আপনার শরীরে ডায়াবেটিস, স্নায়ুর সমস্যা, রক্ত সঞ্চালনের সমস্যা, ক্যালসিয়ামের অভাব, পুষ্টি যুক্ত খাদ্যের ঘাটতি, জীবাণু যুক্ত ইনফেকশন থাকলে এ রোগগুলোর চিকিৎসা করতে হবে। তাহলে হাতের আঙ্গুল অবশ হওয়া থেকে সুস্থ হবেন।

ঘুমের মধ্যে হাত পা অবশ হয় কেন

ঘুমের মধ্যে হাত পা অবশ হওয়ার একাধিক কারণ হতে পারে। ঘুমের মধ্যে হাতে অথবা পায়ে চাপ লাগলে রক্ত সঞ্চালন বন্ধ হতে পারে এর ফলে হাত পা অবশ হয়। তাছাড়া স্লিপ প্যারালাইসিস এর কারনে ঘুমের মধ্যে হাত পা অবশ হতে পারে। ঘুমের মধ্যে হাত পা অবশ হলে চিন্তার কিছু নেই অল্প কিছুক্ষণের মধ্যেই হাত পায়ের অশাড়তা সেরে যায়।

পা অবশ লাগে কেন

অনেকেরই হঠাৎ করে পা অবশ হয়ে যায়। বিভিন্ন কারণে পা অবশ হতে পারে, শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিকের চেয়ে দ্রুত কমে গেলে পা অবশ হয়। তাছাড়া কাত হয়ে ঘুমানোর সময় পায়ের শিরার ওপর চাপ লেগে রক্ত সঞ্চালন ব্যাহত হয় এর ফলে পা অবশ হয়।

পা অবশ হওয়ার প্রতিকার

পা অবশ হওয়ার প্রতিকার করার জন্য পায়ের উপরে পা তুলে না বসা। কাত হয়ে না ঘুমিয়ে চিত হয়ে ঘুমানো। চিত হয়ে ঘুমালে পায়ে কম চাপ লাগবে এর ফলে পা অবশ হওয়া থেকে বিরত থাকবে। ভিটামিন, ও ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া। নিয়মিত ব্যায়াম করা, নিয়মিত ব্যায়াম করলে শরীরের রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায় এর ফলে পা অবশ হওয়া থেকে বিরত থাকে। পায়ে যদি কোন জীবাণু যুক্ত বা ইনফেকশন যুক্ত সমস্যা থাকে তাহলে দ্রুত সেই সমস্যার চিকিৎসা করা এর ফলে পা অবশ থেকে রেহাই পাবেন।

লেখকের মন্তব্য

অনেকেই হাত পা অবশ হওয়ার কারণ, হাত পা অবশ হওয়ার ঔষধ ও প্রতিকার সম্পর্কে জিজ্ঞাসা করেন। পা অবশ লাগে কেন অনেকের মাথায় এই প্রশ্ন ঘুরপাক খায় আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন। যদি আপনার উল্লেখিত সমস্যাগুলোর মধ্যে কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

আমরা নিয়মিত আমাদের সাইটে প্রত্যেকটি বিষয়ে আর্টিকেল আপলোড করে থাকি। আপনি যে কোন বিষয় জানতে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন। আর্টিকেলটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url