স্লিপ প্যারালাইসিস লক্ষন - প্রতিদিন স্লিপ প্যারালাইসিস কেন হয়

স্লিপ প্যারালাইসিস লক্ষন অনেক রকমের হয়ে থাকে। স্লিপ প্যারালাইসিস এমন একটি অবস্থা যেটা ঘুমিয়ে থাকা ও জেগে থাকার মাঝামাঝি অবস্থায় হয়ে থাকে। আমরা আরো আলোচনা করেছি প্রতিদিন স্লিপ প্যারালাইসিস কেন হয়।

স্লিপ প্যারালাইসিস লক্ষন -  প্রতিদিন স্লিপ প্যারালাইসিস কেন হয়
কমবেশি প্রত্যেকটি বয়সের মানুষের সাথে বোবাই ধরা বা স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। স্লিপ প্যারালাইসিস এমন একটি অবস্থা যা একজন মানুষের হলে তার নিজের স্মৃতিশক্তি কোন কাজ করে না।
সূচিপত্রঃ .

ভূমিকাঃ

প্রত্যেকটি মানুষের সাথে স্লিপ প্যারালাইসিস এর ঘটনা ঘটে থাকে। যারা অতিরিক্ত চিন্তাভাবনা করেন এবং শরীরের চাহিদা অনুযায়ী না ঘুমিয়ে কাটিয়ে দেন তাদের সাথে স্লিপ প্যারালাইসিস এর ঘটনা সবচাইতে বেশি ঘটে। স্লিপ প্যারালাইসিস প্রত্যেকটি ব্যক্তির সাথেই হতে পারে।
অতিরিক্ত পরিশ্রম এবং নির্দিষ্ট পরিমাণ ঘুম না হওয়ার কারণে একটি ব্যক্তির মস্তিষ্কে স্লিপ প্যারালাইসিস এর মত সমস্যা দেখা দিতে পারে। স্লিপ প্যারালাইসিস কেন হয় এবং স্লিপ প্যারালাইসিস লক্ষন কি এ বিষয়ে জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

স্লিপ প্যারালাইসিস কি

স্লিপ প্যারালাইসিস এমন একটি অবস্থা যখন কোন ব্যক্তির স্লিপ প্যারালাইসিস লক্ষন দেখা দেয় তখন সে ব্যক্তি অর্ধেক ঘুমন্ত এবং অর্ধেক জাগ্রত অবস্থায় থাকে। কোন ব্যক্তি ঘুমানোর পরে তার মস্তিষ্ক ঘুমের একপর্যায়ে থেকে অন্য পর্যায়ে পৌঁছানোর সময় স্লিপ প্যারালাইসিস সংগঠিত হয়। ঘুমন্ত ব্যক্তির মনে হয় যে তার বুকের উপরে কোন কিছু ভর করে আছে বা অতিরিক্ত ভারী কিছু রাখা আছে।
সে তার হাত অথবা পা কোন কিছুই নড়াতে পারছে না। এবং কথাও বলতে পারছে না। কোন কোন ব্যক্তি এই সময় আবছা ভয়ানক ছায়া দেখতে পায়। কোন ব্যক্তি এ সময় নোংরা দুর্গন্ধ পান নিজেকে তার বিছানা থেকে অন্য কোথাও আবিষ্কার করেন। এমত অবস্থায় সে নিজেকে জাগ্রত করতে চাইলেও জাগ্রত করতে পারে না। গ্রাম্য ভাষা এটাকে বলা হয় 'বোবায় ধরা' ডক্টরদের ভাষায় এটাকে বলা হয় স্লিপ প্যারালাইসিস।

স্লিপ প্যারালাইসিস কেন হয়

স্লিপ প্যারালাইসিস কেন হয়, স্লিপ প্যারালাইসিস অনেক কারণে হয়ে থাকে স্লিপ প্যারালাইসিস লক্ষন অনেক রকমের হয়ে থাকে। ডক্টরদের গবেষণা অনুযায়ী স্লিপ প্যারালাইসিস বিভিন্ন কারণে হতে পারে। যখন কেউ অতিরক্ত পরিশ্রম করার পর ঘুমাতে যাই এমত অবস্থায় ঘুমালে স্লিপ প্যারালাইসিস এর সমস্যা দেখা দেয়। স্লিপ প্যারালাইসিস কেন হয় এ বিষয়ে নিম্নে আলোচনা করা হলো।
  • অতিরিক্ত পরিশ্রম করলে।
  • অতিরিক্ত মানসিক চাপ
  • দুশ্চিন্তা করলে
  • নিয়মিত না ঘুমালে
  • স্নায়বিক সমস্যা থাকলে
  • অ্যালকোহল জাতীয় খাবার পান করলে
  • উপুড় হয়ে ঘুমালে
  • ঘুমের সময় পরিবর্তন করলে
  • মানসিক সমস্যা থাকলে
  • নিদ্রা জনিত সমস্যা থাকলে
  • অতিরিক্ত ধকল পোহালে
উল্লেখিত কারণে স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। এর বাইরে আরো অন্যান্য কারণে স্লিপ প্যারালাইসিস হতে পারে। তবে আপনার যদি অতিরিক্ত স্লিপ প্যারালাইসিস সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে মনো চিকিৎসকের সাথে এই বিষয়ে পরামর্শ করতে হবে।

স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তির উপায়

স্লিপ প্যারালাইসিস লক্ষন যেমন অনেক রয়েছে, স্লিপ প্যারালাইসিস একের অধিক কারণে হয় তেমন স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তির অনেক উপায় রয়েছে। অতিরিক্ত পরিশ্রম থেকে বিরত থাকতে হবে। যতটুকু পরিশ্রম আপনার পক্ষে সম্ভব ততটুকু পরিশ্রম করতে হবে। অতিরিক্ত মানসিক চাপ থেকে অবশ্যই দূরে থাকতে হবে। কেননা অতিরিক্ত মানসিক চাপ আপনার স্মৃতিশক্তির সমস্যা করে।
অবশ্যই দুশ্চিন্তা থেকে নিজেকে দূরে রাখতে হবে দুশ্চিন্তার কারণে স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। কেননা সব সময় দুশ্চিন্তা করলে এই চিন্তাগুলো ঘুমের মধ্যে মস্তিষ্ককে জাগ্রত করে। অতিরিক্ত অ্যালকোহল জাতীয় খাবার পান করলে স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। তাই স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তির জন্য অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করা। 

অবশ্যই ঘুমানোর সময় উপড় হয়ে না ঘুমানো চিৎ অথবা কাত হয়ে ঘুমানো। প্রতিদিন একই সময় ঘুমানো উচিত তাহলে স্লিপ প্যারালাইসিস হওয়ার সম্ভাবনা কমে যায়। উপরোক্ত বিষয়গুলো মেনে চললে অবশ্যই স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তি পেতে পারেন।

স্লিপ প্যারালাইসিস লক্ষন

স্লিপ প্যারালাইসিস লক্ষন অনেক রকমের হয়ে থাকে। এক এক ব্যক্তির কাছে একেক রকমের অনুভূতি হয়ে থাকে। তবে সাধারণত সবার ক্ষেত্রেই স্লিপ প্যারালাইসিস লক্ষন কিছু কমবেশি একই হয়। স্লিপ প্যারালাইসিস আক্রান্ত ব্যক্তিদের তথ্যমতে স্লিপ প্যারালাইসিস সাধারণত ২ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত হতে পারে। 

সাধারণত মানুষের স্মৃতিশক্তি ঘুমের একপর্যায়ে থেকে অন্য পর্যায়ে যখন স্থানতরিত হয় তখন স্লিপ প্যারালাইসিস সংঘটিত হয়। সাধারণত স্লিপ প্যারালাইসিস হলে মনে হয় শরীরের উপরে কোন ভারী বস্তু চাপিয়ে দেয়া হয়েছে যা কোনোভাবেই সরানো যায় না। দুই হাত এবং পা অবশ হয়ে যায় কোন কিছু নড়ানো যায় না। নিজে বিছানা থেকে উঠতে চাইলে উঠানো সম্ভব হয় না। 

নিজের কথা বলার শক্তিটুকু থাকে না। কোন কোন ব্যক্তি এ সময় দুর্গন্ধ পান। কেউ আবার ভৌতিক কোন কিছু অনুভব করেন অথবা ছায়া দেখতে পান। এরকম কিছু সময় অতিক্রমের পর শরীর পুনরায় আগের মত ঠিক হয়ে যায়। এবং একজন ব্যক্তি সবকিছু করতে পারে। প্রিয় পাঠক আশা করি স্লিপ প্যারালাইসিস লক্ষন গুলো বুঝতে পেরেছেন।

স্লিপ প্যারালাইসিস কি ক্ষতিকর

আসলে স্লিপ প্যারালাইসিস কোন ক্ষতিকর রোগ নয়। স্লিপ প্যারালাইসিস এর মাধ্যমে কোন ব্যক্তি ক্ষতির সম্মুখীন হন না। তবে অতিরিক্ত স্লিপ প্যারালাইসিস হলে অনেক ব্যক্তি অনেক ভীতির সম্মুখীন হন। অনেক ব্যক্তি স্লিপ প্যারালাইসিস থেকে বের হওয়ার পর ভাবেন যে তাদের কঠিন কোন রোগ হয়েছে এবং অনেক ভয় পান, এই ভয় থেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।

স্লিপ প্যারালাইসিস কোন ভয়ের বিষয় নয়। এটি শরীরের একটি মানসিক পর্যায়। স্লিপ প্যারালাইসিস এক অথবা একের অধিক বার হলে কোন ক্ষতি হয় না। কিন্তু যদি নিয়মিত স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে, স্লিপ প্যারালাইসিস লক্ষন অনুভব করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

প্রতিদিন স্লিপ প্যারালাইসিস কেন হয়

সাধারণত সবার ক্ষেত্রে স্লিপ প্যারালাইসিস সব সময় হয় না। কিছু কিছু ব্যক্তির প্রতিদিন স্লিপ প্যারালাইসিস লক্ষন অনুভব করে থাকেন। প্রতিদিন স্লিপ প্যারালাইসিস হওয়ার কারণ হচ্ছে নিদ্রা যুক্ত সমস্যা থাকলে। তাছাড়া স্মৃতিশক্তির সমস্যা থাকলে প্রতিদিন স্লিপ প্যারালাইসিস হতে পারে। 

শরীরের চাহিদার তুলনায় কম ঘুমালে এবং দিনের বেলা ঘুমালে স্লিপ প্যারালাইসিস হয়। উপড় হয়ে ঘুমালে বিশেষ করে ঘুমের সময় পরিবর্তন করলে এবং অ্যালকোহল জাতীয় খাবার খেলে প্রতিদিন স্লিপ প্যারালাইসিস হয়। প্রতিদিন স্লিপ প্যারালাইসিস কেন হয় বিষয়টি বুঝতে পেরেছেন।

স্লিপ প্যারালাইসিস হলে কি ঘুম থেকে ওঠা যায়

স্লিপ প্যারালাইসিস হলে কি ঘুম থেকে ওঠা যায়? যখন কোন ব্যক্তির স্লিপ প্যারালাইসিস হয় বা স্লিপ প্যারালাইসিস অনুভব করেন তখন তার নিজের শরীর নিজের কোন কন্ট্রোলের মধ্যে থাকে না। স্লিপ প্যারালাইসিসে ধরলে ঘুম থেকে ওঠা, নড়াচড়া করা, কথা বলা, হাত পা নাড়ানো, কোন কিছুই করা যায় না। এমন অবস্থায় অনেকেই ভাবে যে সে ঘুম থেকে জেগে উঠেছে কিন্তু আসলে তা নয়। মস্তিষ্ক ঘুমের মধ্যে এবং জাগ্রত হওয়া দুই অবস্থার মাঝামাঝি থাকে। এজন্য শরীরের কোন কাজ করা এই সময় সম্ভব হয় না।

স্লিপ প্যারালাইসিস কি স্বাভাবিক

স্লিপ প্যারালাইসিস কি স্বাভাবিক? আসলে স্লিপ প্যারালাইসিস যাদের নিয়মিত অতিরিক্ত পরিশ্রম এবং কম ঘুমানোর ফলে হয়ে থাকে তাদের ক্ষেত্রে স্বাভাবিক। কিন্তু যদি কোন সুস্থ ব্যক্তির ক্ষেত্রে স্লিপ প্যারালাইসিস হয় তাহলে সেটি স্বাভাবিক নয়। কমবেশি প্রত্যেকটি ব্যক্তির ক্ষেত্রে স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। 

সপ্তাহে এক অথবা দুই দিন স্লিপ প্যারালাইসিস হলে সেটা স্বাভাবিক কিন্তু যদি নিয়মিত বা প্রতিদিন ঘুমানোর সাথে সাথে স্লিপ প্যারালাইসিস হয় তাহলে সেটা অস্বাভাবিক। তবে স্লিপ প্যারালাইসিস লক্ষন এবং স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তির উপায় সম্পর্কে জানা থাকলে সকলেই এই বিষয় থেকে পরিত্রাণ পাবেন। স্লিপ প্যারালাইসিস ভয়ের কোন বিষয় নয়। 

এটি প্রত্যেকটি ব্যক্তির হয়ে থাকে। অতিরিক্ত দুশ্চিন্তা এবং নিয়মিত কম ঘুম হওয়ার কারণে একেকজনের কমবেশি স্লিপ প্যারালাইসিস হয়। তবে প্রতিদিন স্লিপ প্যারালাইসিস হলে অবশ্যই মনো চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

স্লিপ প্যারালাইসিস হলে কিভাবে জাগানো যায়

স্লিপ প্যারালাইসিস হলে কিভাবে জাগবেন, সাধারণত যারা অতিরিক্ত পরিশ্রম, টেনশন, নিয়মিত কম ঘুমানো এবং অতিরিক্ত অ্যালকোহল পান করেন তাদের স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে। স্লিপ প্যারালাইসিস সাধারণত ২ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত হয়ে থাকে। 

যখন কোন ব্যক্তির স্লিপ প্যারালাইসিস হয় তখন এই নির্দিষ্ট সময়ের পর সেই ব্যক্তির শরীর পুনরায় আগের অবস্থায় ফেরত আসে। এ অবস্থায় নিজে থেকে ইচ্ছা করলেও জাগা অথবা নড়াচড়া কথাবার্তা বলা সম্ভব হয় না। স্লিপ প্যারালাইসিস লক্ষন এবং স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তির উপায় সম্পর্কে প্রত্যেকেরই জানা উচিত। তাহলে সকলেই এই সমস্যা থেকে মুক্তি পারবেন।

লেখক এর মতে

স্লিপ প্যারালাইসিস এমন একটি অবস্থা যেখানে সাধারণ মানুষ নিজের কন্ট্রোলের বাইরে থাকে। স্লিপ প্যারালাইসিসে আক্রান্ত হওয়ার নির্দিষ্ট সময়ের মধ্যে শরীরের কোন কিছু করার কোন ক্ষমতা থাকে না। যদি কোন ব্যক্তির সপ্তাহে এক থেকে দুই দিন স্লিপ প্যারালাইসিস হয়ে থাকে তাহলে এটা নিয়ে কোন দুশ্চিন্তা করার দরকার নেই। কিন্তু যদি আপনার নিয়মিত স্লিপ প্যারালাইসিস হয় তাহলে একজন মনো চিকিৎসকের সাথে পরামর্শ করুন। চিকিৎসকের সাথে পরামর্শ করা ছাড়া কোন কিছু করা ঠিকনয়।

আজকের আর্টিকেলটি যারা স্লিপ প্যারালাইসিস এবং বোবায় ধরা বিষয়ে জানতে চান তাদের উদ্দেশ্যে লেখা আশা করি তারা এ বিষয়ে পড়ে উপকৃত হবেন। আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের সাইটটি নিয়মিত ফলো করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url