প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত - কখন ব্যায়াম করা ভালো

প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত এই আর্টিকেলটিতে আমরা বিস্তারিত আলোচনা করেছি। ব্যায়াম করা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী। আমরা আরো আলোচনা করেছি সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত।

প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত
ব্যায়াম হৃদরোগ, ডায়াবেটিস, মানসিক স্বাস্থ্যের সুরক্ষা করে। ব্যায়াম শরীরের জন্য অত্যন্ত উপকারী। শরীরকে সুস্থ রাখতে শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গকে সচল রাখতে ব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  
সূচিপত্রঃ  .

ভূমিকাঃ

সুস্বাস্থ্যের জন্য ব্যায়াম অত্যন্ত প্রয়োজনীয়। নিয়মিত ব্যায়াম করলে শরীর ও মন উভয় ভালো থাকে। আপনার শরীরকে সুস্থ রাখার জন্য প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত, আপনি হয়তো এই বিষয়গুলো জানেন না, তাহলে বিস্তারিত জানতে আমাদের পুরো আর্টিকেলটি পড়ুন।

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত

সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত আপনি হয়তো এ বিষয়গুলো নিয়ে ভাবছেন। ব্যায়ামের মিনিমাম ৩০ মিনিট পূর্বে আপনাকে ভিটামিন ও শর্করা যুক্ত খাবার খেতে হবে যাতে আপনি ব্যায়াম করার সময় খাবারের ভিটামিন গুলো আপনার এনার্জি যোগায়। আপনি যেকোনো ধরনের ভিটামিন ও শর্করা যুক্ত খাবার খেতে পারেন যেমনঃ
  • এক টুকরো আপেল
  • একটি কলা
  • অল্প কিছু বাদাম
  • এক গ্লাস দুধ
  • টোস্ট ও জুস
  • ওটমিল
  • গাজর
  • শর্করা জাতীয় খাবার
  • মাংস
  • পনির
  • মটরশুঁটি
  • দুগ্ধ জাত খাবার
  • সেদ্ধ ডিম
সকালে আপনি এ খাবার গুলোর মধ্যে থেকে পরিমাণ মতো যে কোন খাবার খেয়ে ব্যায়াম করতে পারেন। আশা করি সকালে ব্যায়াম করার আগে কি খাওয়া উচিত বিষয়টি বুঝতে পেরেছেন।

ব্যায়াম করার কতক্ষণ পর পানি খাওয়া উচিত

ব্যায়াম করার কতক্ষন পর পানি খাওয়া উচিত তা হল বিভিন্ন চিকিৎসকের মতে ব্যায়াম করার সময় শরীর থেকে প্রচুর পরিমাণে পানি ক্ষরণ হয়। যার কারণে শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে। আপনি ব্যায়াম করার পূর্বে মিনিমাম দেড় থেকে দুই ঘন্টা আগে আপনার প্রয়োজন অনুযায়ী পানি পান করতে পারেন। এবং ব্যায়াম করার পরে আপনাকে ১২ ঘণ্টার মধ্যে আপনার শরীরের পানির ঘাটতি পূরণ করতে হবে। 

ব্যায়াম শেষ করার সাথে সাথেই আপনি পানি পান করবেন না তাহলে আপনার শরীরের তাপমাত্রা সমস্যা হতে পারে। শরীরচর্চা শেষ করার ২০ মিনিট পর আপনি পানি পান করুন। যেহেতু ব্যায়াম করার কারণে শরীরে পানির ঘাটতি হয় তাই আপনি শরীরচর্চা শেষে পানির সাথে স্যালাইন খেতে পারেন।

ব্যায়াম করার কতক্ষণ পর খাবার খাওয়া উচিত

ব্যায়াম করার পর আপনি হালকা কিছু খাবার খান যেমন ভিটামিন বা প্রোটিনযুক্ত খাবার, জুস বা ফলের রস খেতে পারেন। ব্যায়াম শেষ করার সাথে সাথে ভারী কোন খাবার খাবেন না। তাহলে আপনার শরীরের সমস্যা দেখা দেবে। ব্যায়াম শেষ করার মিনিমাম এক ঘণ্টা পর আপনি ভারী খাবার খেতে পারেন।

ব্যায়ামের আগে ও পরে কি খেতে হয়

ব্যায়াম করার এক ঘন্টা পূর্বে আপনি ভিটামিন ও প্রোটিন যুক্ত খাবার খান। যা আপনার এক্সারসাইজ করার সময় শক্তি যোগাবে। দুধ ডিম ফলের জুস অল্প কিছু পরিমাণ মাংস খেতে পারেন। শরীরচর্চা শেষে ১৫ থেকে ২০ মিনিট পর স্যালাইন মিশ্রিত অথবা গ্লুকোজ মিশ্রিত পানি পান করুন। এবং একঘন্টা পর ভিটামিন, ক্যালসিয়াম, শর্করা যুক্ত খাবার খান তাহলে আপনার শরীরের ক্লান্তি এবং দুর্বলতা দূর হবে।

ব্যায়ামের আগে কখন খাওয়া উচিত

ব্যায়াম করার এক ঘন্টা আগে ভিটামিন ও প্রোটিন যুক্ত খাবার খান। শরীর চর্চার সময় এই খাবারগুলো আপনার শরীরে শক্তি যোগাবে। শরীর চর্চা করার পূর্বে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খান। এবং অল্প পরিমাণ পানি পান করুন। অধিক পরিমাণ পানি খেলে ব্যায়াম করার সময় সমস্যার সৃষ্টি করবে।

প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত

অনেকেই এই বিষয়ে প্রশ্ন করেন যে প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত? কতটুকু ব্যায়াম করা আপনার শরীরের জন্য উপকারী। বা কতক্ষণ ব্যায়াম করলে আপনার শরীর সুস্থ থাকবে। সুস্থ থাকতে শরীর চর্চার বিকল্প নেই সুস্থ থাকার জন্য সবাই কমবেশি ব্যায়াম করলে ভালো ফলাফল পাবেন। 

একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি বা যারা ১৮ বছরের ঊর্ধ্বে তাদেরকে প্রতি সপ্তাহে ১৫০ মিনিট ব্যায়াম করা উচিত। যা প্রতিদিন ২১ মিনিটের মত। প্রিয় পাঠক প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত বিষয়টি বুঝতে পেরেছেন।

দিনের কোন সময় ব্যায়াম করা উচিত

আপনার শরীর সুস্থ থাকলে আপনি সুস্থ থাকবেন। আর আপনাকে সুস্থ থাকার জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে। তাহলে প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত এবং দিনের কোন সময় ব্যায়াম করা উচিত চলুন সে বিষয়ে জেনে নেয়া যাক। আপনার শরীরচর্চার জন্য সবচাইতে উপযুক্ত সময় হচ্ছে বিকেল বেলা। যেহেতু দুপুরে অতিরিক্ত তাপমাত্রা থাকে এ সময় ব্যায়াম করলে আপনি অতিরিক্ত ক্লান্ত হয়ে যাবেন। 

এজন্য আপনি সন্ধ্যায় বা বিকেলবেলা ব্যায়াম করতে পারেন। আপনি যদি ব্যস্ত থাকেন তাহলে আপনি দিনের যে অংশ সময় পাবেন সেই অংশে ব্যায়াম করতে পারেন। যারা শরীরের ওজন কমাতে চায় তাদের সবচাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য সকালবেলা ব্যায়াম করা জরুরী।

কখন ব্যায়াম করলে শরীরের ওজন কমে

শরীরকে সুস্থ রাখার জন্য ব্যায়ামের বিকল্প কিছু নেই। আপনি যদি ফিট থাকেন তাহলে আপনি অবশ্যই হিট হবেন। শরীরের ওজন কমানোর জন্য দিনের সব অংশে ব্যায়াম করা যায়। কেননা ব্যায়াম করলে আপনার শরীর থেকে ঘাম ঝরাতে সহযোগিতা করে। আপনার শরীরের ওজন কমানোর জন্য সবচাইতে ব্যায়ামের উপযুক্ত সময় হচ্ছে সকাল ৭ থেকে সকাল ৯ টা।

সকালে আপনি ঘুম থেকে উঠে খালি পেটে ব্যায়াম করতে পারেন এতে আপনার শরীরের জমে থাকা শর্করা, গ্লাইকোজেন ক্ষরণ হবে। মূলত দীর্ঘদিন খালি পেটে ব্যায়াম করলে আপনার শরীরের দ্রুত ওজন কমে আসবে।

ব্যায়াম করার উপযুক্ত বয়স কত

শরীরকে সুস্থ রাখার জন্য সব বয়সের লোকজনে ব্যায়াম করতে পারে। এতে আপনার শরীর সুস্থ থাকবে। কিন্তু আপনি যদি ফিটনেস বৃদ্ধির জন্য জিমে ব্যায়াম করেন তাহলে আপনাকে মিনিমাম ১৬ থেকে ১৮ বয়সের উর্ধ্বে হতে হবে। বিশেষজ্ঞদের মতে অল্প বয়সে জিমে ব্যায়াম করলে আপনার শরীরের পেশী ক্ষতিগ্রস্ত হয়। তাছাড়া অল্প বয়সে অতিরিক্ত ওজনের ব্যায়াম করলে আপনার শরীরের হাড় বেঁকে যেতে পারে। তাই নিয়ম মেনে ব্যায়াম করা উচিত।

কখন ব্যায়াম করা ভালো

শরীরকে সুস্থ রাখার জন্য আপনি দিনের যেকোন অংশে ব্যায়াম করতে পারেন। আপনি ঘুম থেকে ওঠার 6 থেকে 12 ঘণ্টার মধ্যে ব্যায়াম করুন। আপনি যদি আপনার শরীরের ওজন কমাতে চান তাহলে সকালে ব্যায়াম করুন। আর শরীরকে ফিট রাখতে চাইলে বিকেলে ব্যায়াম করতে পারেন। তবে সবচাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য বিকেল পাঁচটার পর ব্যায়াম করুন।

লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলটি যারা ব্যায়াম বিষয়ে জানতে চান তাদের জন্য। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। প্রতিদিন কত ঘন্টা ব্যায়াম করা উচিত। দিনের কোন অংশে ব্যায়াম করলে ভালো ফলাফল পাওয়া যায় আশা করি বিষয়গুলো সম্পর্কে বুঝতে পেরেছেন। তবে আপনার শরীরের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য যদি আপনি ব্যায়াম করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের সাথে পরামর্শ করে ব্যায়াম করা উচিত। তাহলে আপনি সবচাইতে ভালো ফলাফল পাবেন।

আর্টিকেলটি ভালো লেগে থাকলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন এবং অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ফলো করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url