ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি - আঙ্গুর গাছে ফুল আসার সময়

ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব। কিভাবে ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি গুলো শিখবেন। আরো আলোচনা করা হয়েছে আঙুর গাছে ফুল আসার সময় সম্পর্কে। আপনি কিভাবে বুঝবেন আঙ্গুর গাছে ফুল আসার সময় হয়েছে। 
ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি - আঙ্গুর গাছে ফুল আসার সময়
প্রিয় পাঠক আপনি ছাদে আঙ্গুর চাষ করার মাধ্যমে আপনার পরিবারের আঙ্গুরের চাহিদা ও ভিটামিনের ঘাটতি পূরণ করতে সক্ষম হবেন। ছাদে আঙুর চাষ করবেন কিভাবে এ বিষয়ে বিস্তারিত জানতে হলে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
সূচিপত্রঃ 

আঙ্গুরের চারা কোথায় পাওয়া যায়

আঙ্গুর অতি সুমিষ্ট হওয়ার কারণে আঙ্গুর সবারে পছন্দের একটি ফল।আমাদের দেশে আঙ্গুরের পর্যাপ্ত পরিমাণ চাহিদা থাকার কারণে আমাদের দেশের অধিকাংশ জায়গায় আঙ্গুর চাষ শুরু হয়েছে আঙ্গুর সাধারণত বীজ থেকে জন্মায় এবং চারা থেকে কলমও তৈরি করা যায়। কিন্তু বীজ থেকে জন্মানো চারার আঙ্গুর টক হয় এবংফলের আকার অনেক ছোট হয়।

তাই আপনি যদি মনে করেন যে আঙ্গুর চাষ করতে চান তাহলে আপনাকে আপনার পরিচিত কোন চাষী বা যারা আঙ্গুর চাষ করে সফলতা অর্জন করেছে তাদের কাছ থেকে আঙ্গুরের কলম সংগ্রহ করতে হবে।

আঙ্গুর গাছের দাম

আঙুর আমাদের দেশে সেই রকম চাষ হয় না যার জন্য এ আঙ্গুরের চারা সহজলভ্য হয় না। অল্প সংখ্যক আঙ্গুর চাষ হওয়ার জন্য কিছু অসাধু ব্যবসায়ী তাদের ইচ্ছেমতো আঙ্গুর গাছের দাম চাই। আঙ্গুর গাছের দাম খুব একটা বেশি হয় না জাত ভেদে আঙ্গুর গাছের দাম লক্ষ্য করা যায়। তবে আপনি ভাল জাতের আঙুলের চারা সর্বোচ্চ ৩০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি

আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে আবাদি জমির ঘাটতি থাকায় মানুষ ছাদে আঙুর চাষ পদ্ধতি বেছে নিয়েছে। ছাদে আঙুর চাষ পদ্ধতি অত্যন্ত লাভজনক। ছাদে আঙুর চাষ করলে আপনাকে কোন খরচ করতে হবে না। ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি জন্য আপনাকে সর্বপ্রথম একটি বড় ধরনের টব বা ড্রাম এর ব্যবস্থা করতে হবে। 

বাংলাদেশের সব জায়গাতেই ছাদে আঙ্গুর চাষ করা যাই। ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি র প্রথম ধাপ পরিমাণ মতো দোআশ মাটি এর সাথে কিছু পরিমাণ গোবর সার ৫০০ গ্রাম ইউরিয়া ও ৫০০ গ্রাম ডিএপি সার ও ৫০০ গ্রাম টিএসপি সার মাটির সাথে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর আপনার সংগ্রহকৃত চারাটি রোপন করুন। 

আপনাকে নিয়মিত চারাতে পর্যাপ্ত পরিমাণে পানি দিতে হবে। চারাটি বড় হলে আঙ্গুর গাছে ফুল আসার সময় হলে আপনাকে একটু বেশি পরিচর্যা করতে হবে। কোন পোকা মাকড়ের আক্রমণ হলে কীটনাশক দিতে হবে। এবং গাছ সুন্দরভাবে বেড়ে ওঠার জন্য ছাদের ওপরে মাচা অথবা সুতোর জাল টাঙ্গিয়ে দিতে হবে। আশা করি ছাদে আঙ্গুর চাষ পদ্ধতি সম্পর্কে বুঝতে পেরেছেন।

কালো আঙ্গুর চাষ পদ্ধতি

আঙ্গুরের অনেক জাত রয়েছে।এর মধ্যে সবুজ, কালো,লাল,সাদা,খয়রি বিভিন্ন রঙের হয়ে থাকে।কালো আঙ্গুর চাষ করার জন্য সর্বপ্রথম এ জাতের গাছ থেকে কলম সংগ্রহ করতে হয়।অন্যান্য জাতের আঙ্গুরের মতই ওই নিয়মে আঙ্গুরের চারা রোপন করতে হবে।

টবে আঙ্গুর চাষ পদ্ধতি

টবে আঙ্গুর চাষ পদ্ধতি অত্যন্ত সুবিধা জনক।এর জন্য বাড়তি পরিশ্রমের দরকার হয় না টবে চারা রোপন করার পর উপরে মাচা তৈরি করে দিলে সুন্দরভাবে আঙ্গুরের চারা বেড়ে ওঠে।সাধারণত যারা ছাদে আঙ্গুর চাষ করে তারা টবে আঙ্গুর চাষ করে।

আঙ্গুরের চারা তৈরি করার পদ্ধতি

আঙ্গুরের চারা তৈরি করার পদ্ধতি সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। প্রথমত অনেকগুলো আঙ্গুরের ডগা একসঙ্গে কেটে নেয়ার পর সেগুলোকে পরিমাণ মতো পানিতে রুটিং হরমোন পাউডার মিশিয়ে নিতে হয় এরপর এই পানিতে ডগা অর্ধেক অংশ ডুবিয়ে রাখলে সেখানে শিকড় গজায়। শিকড় গজানোর পর এই চারাটি রোপন করা যায়।

আঙ্গুরের চারা তৈরি করার পদ্ধতি দ্বিতীয় ধাপ হচ্ছে প্রাকৃতিক উপায়ে তৈরি করা। প্রাকৃতিক উপায়ে চারা তৈরি করার জন্য বর্ষাকাল পর্যন্ত অপেক্ষা করতে হয় তারপর গাছের যে অংশে কলম তৈরি করা হবে ওই অংশে কিছু পরিমাণ গোবর সার ও মাটি কাপড়ের মাধ্যমে বেঁধে রাখলে সেখান থেকে শিকড় গজায়। কিন্তু অবশ্যই এই সময়টা বর্ষাকাল হতে হবে।

আঙ্গুর গাছে ফুল আসার সময়

আঙ্গুর গাছে ফুল আসার সময় সাধারণত সিজিন অনুযায়ী হয়ে থাকে। আঙ্গুর গাছে ফুল আসার জন্য সর্বপ্রথম আপনাকে অক্টোবর থেকে নভেম্বর মাসের মধ্যে আঙ্গুর গাছের ছাঁটাই করতে হবে। এরপর নতুন খুশি বের হলে সেখানে ফুল আসবে। তবে নতুন খুশি আসার পর আঙ্গুর গাছের যত্ন নিতে হবে।অবশ্যই আপনি সেখানে পর্যাপ্ত পরিমাণে পানি দিবেন। এবং পোকামাকড়ের জন্য গাছের দিকে দেখে পর্যাপ্ত পরিমাণে কীটনাশক দেবেন।

কোন রাজ্যে সবচেয়ে বেশি আঙ্গুর চাষ হয়

আঙ্গুর সব দেশেই বাণিজ্যিকভাবে চাষ করা হয় কোন রাজ্যে সবচেয়ে বেশি আঙ্গুর চাষ হয় তা হল ইতালি।তারা নিজের দেশের চাহিদা মেটানোর পর বাইরের দেশে অধিকাংশ আঙ্গুর রপ্তানি করে।তাছাড়া
  • ইতালি ১৭%
  • ভারতের কাশ্মীর ৫%
  • জাপানের ইয়ামানসি ৯%
  • ফ্রান্স ১৫%
  • স্পেন ১০%
  • তুরস্ক ৫%
  • চীন ৪%
এ আঙ্গুর বাণিজ্যিকভাবে চাষ করা হয়।

পৃথিবীতে সবচেয়ে বেশি আঙ্গুর চাষ করে কে

পৃথিবীর সব দেশেই কম বেশি আঙ্গুর চাষ করা হয়ে থাকে। কোন দেশে কম কোনো দেশে বেশি আঙ্গুর চাষ হয়। প্রত্যেকটি দেশ আঙ্গুর চাষাবাদের পর তারা নিজের দেশের চাহিদা মেটানোর পর বাইরের দেশে আঙ্গুর রপ্তানি করে থাকে।একেক জাতের আঙ্গুর একেক দেশে ভালো জন্মায়।তবে বর্তমানে আঙ্গুর উৎপাদনের শীর্ষস্থানে রয়েছে চীন। তথ্য ২০২৩

পৃথিবীতে আঙ্গুরের সংখ্যা কত

পৃথিবীতে অনেক আঙ্গুরের জাত রয়েছে এক এক দেশে এক এক রকমের আঙ্গুরের চাষ হয়।পুরো পৃথিবীতে দশ হাজারেরও বেশি আঙ্গুরের জাত রয়েছে।প্রত্যেকটি দেশে স্থান জাত আবহাওয়া ভেদে আঙ্গুর চাষ করা হয়।তবে সবগুলো জাতের মধ্যে ৮ হাজার মত জাতের আঙ্গুর চাষ করা হয়।

লেখক এর মন্তব্য

সাধারণত যারা আঙ্গুর চাষ করতে চায় তাদের জন্যই আমাদেরই আজকের এই আর্টিকেল টি। আশা করি আঙ্গুর বিষয়ে সকল তথ্য জানতে পেরেছেন।আঙ্গুর একটি সুমিষ্ট ফল খেতে অনেক সুস্বাদু এবং দামও কম। বাজারে অনেক চাহিদা থাকায় এখন দেশের অনেক জায়গায় আঙ্গুর চাষ করা হচ্ছে। দেশের বেকার কৃষকেরা আঙ্গুর চাষ করে তাদের জীবিকা নির্বাহ করছে।

অন্যান্য ফলের তুলনায় আঙ্গুর চাষ করে দ্বিগুণ লাভবান হওয়া যায়।আমাদের দেশের যারা বেকার রয়েছে চাষাবাদের জন্য যদি পর্যাপ্ত পরিমাণে জমি থাকে তাহলে আঙ্গুর চাষ করতে পারেন।বর্তমানে আঙ্গুরের বাজারে অনেক চাহিদা রয়েছে।

আমাদের পোস্টটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন। আপনি যদি এরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের ক্যাটাগরি গুলো ফলো করতে পারেন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url