আলু দিয়ে ফর্সা হওয়ার ১০টি উপায় - আলুর রসের ফেসপ্যাক

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করব। কিভাবে আলুর রসের ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করবেন এবং খুব অল্প সময়ের মধ্যে ত্বক ফর্সা হওয়ার উপায় সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।
আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় - আলুর রসের ফেসপ্যাক
আপনি যদি স্থায়ীভাবে ফর্সা হতে চান তাহলে আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জেনে খুব দ্রুত সময়ে নিজের ত্বক ফর্সা করতে পারবেন। আলু দিয়ে রূপচর্চা করার জন্য অবশ্যই আপনাকে কিছু টিপস অনুসরণ করতে হবে এ বিষয়ে জানতে হলে পুরো আর্টিকেলটি পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ আলু দিয়ে ফর্সা হওয়ার ১০টি উপায় - আলুর রসের ফেসপ্যাক

.

ভূমিকাঃ

ফর্সা হওয়ার জন্য আলু অত্যন্ত ভালো একটি উপাদান। আপনি নিয়মিত আলু দিয়ে রূপচর্চা করলে আপনি ত্বকের যেকোনো সমস্যার সমাধান করতে পারবেন। আলু দিয়ে রূপচর্চা করবেন কিভাবে আলুর রসের ফেসপ্যাক বানাবেন কিভাবে। আপনি যদি নিয়মিত আলুর রস অথবা ফেসপ্যাক ব্যবহার করেন তাহলে ত্বকের যে কোন কালো দাগ, ব্রণের দাগ এবং আলু দিয়ে চোখের কালো দাগ দূর করতে পারবেন। এই সমস্যাগুলো সমাধানের জন্য কিভাবে আলু ব্যবহার করবেন নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো।

আলু দিয়ে রূপচর্চা

আলু প্রত্যেকটি ব্যক্তির একটি পছন্দনীয় সবজি। খাবারের চাহিদা পূরণের পাশাপাশি রূপচর্চার কাজেও আলু ব্যবহৃত হয়। আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে খুব সহজেই ত্বক ফর্সা করা যায়। হলুদের সাথে আলু পেস্ট তৈরি করে এক চামচ মধুর সাথে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন এতে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
মুখের কালো দাগ দূর করার জন্য আলুর রসের সাথে মধু এবং এলোভেরা ব্যবহার করুন মুখের কালো দাগ দূর হবে। চোখের নিচে কালো দাগ দূর করার জন্য নিয়মিত আলোর পেস্ট এর সাথে এক চামচ মধু ১০ মিনিট চোখের নিচে লাগিয়ে রাখুন চোখের কালো দাগ দূর হবে। ত্বকের খুশখুসে ভাব দূর করার জন্য আলুর পেস্ট এর সাথে এলোভেরা এবং মধু মিশিয়ে ব্যবহার করুন ত্বকের খুশখুসে ভাব দূর হবে।
আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় - আলুর রসের ফেসপ্যাক
ব্রণের দাগ দূর করার জন্য কাঁচা হলুদ ও সেদ্ধ আলু পেস্ট তৈরি করুন এবং ত্বকে এক সপ্তাহ ব্যবহার করুন ব্রণের দাগ দূর হবে। ত্বকের তেলতেলে ভাব দূর করার জন্য শুধুমাত্র আলুর পেস্ট অথবা আলুর রস ত্বকে ব্যবহার করুন ত্বকের তেলতেলে ভাব দূর হবে।

আলু দিয়ে ফর্সা হওয়ার ১০টি উপায়

অনেকেই জানতে চান আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে। কিভাবে ত্বকে আলু ব্যবহার করলে ত্বক ফর্সা হয়। বিভিন্ন ভাবে ত্বকে আলু ব্যবহার করা যায়। একাধিক উপায় ত্বকে আলু ব্যবহার করে ফর্সা হওয়া যায়। আপনি এই উপায়গুলো অবলম্বন করলে খুব সহজেই আলু ব্যবহার করে ফর্সা হতে পারবেন। আলু দিয়ে ফর্সা হওয়ার ১০টি উপায় সম্পর্কে নিজে দেওয়া হলঃ
  • আলুর রসের ফেসপ্যাক ব্যবহার করুন 
  • আলুর রস ও মধুর পেস্ট ব্যবহার করুন
  • আলুর রস ও লেবুর রস একত্রে ব্যবহার করুন
  • আলুর জুস ত্বকে ব্যবহার করুন
  • কাঁচা আলু ও কাঁচা হলুদ একত্রে পেস্ট ব্যবহার করুন
  • সেদ্ধ আলু ফেসিয়াল হিসাবে ব্যবহার করুন
  • অ্যালোভেরার জেল ও আলুর জুস একত্রে ব্যবহার করুন
  • বিশুদ্ধ ঘি ও আলু পেস্ট হিসেবে ত্বকে ব্যবহার করুন
  • দুধের সর ও সেদ্ধ আলু একত্রে ত্বকে ব্যবহার করুন
  • গোলাপজল ও আলুর জুস একত্রে ত্বকে ব্যবহার করুন
আপনি নিয়মিত উল্লেখিত উপাদান গুলো দিয়ে মুখ ধৌত করলে, অথবা মুখে ফেসিয়াল হিসেবে ব্যবহার করে কিছুক্ষণ পর ধুয়ে ফেললে নিয়মিত এভাবে ব্যবহারের ফলে খুব সহজে আপনার ত্বক ফর্সা হবে। প্রিয় পাঠক আশা করি আলু দিয়ে ফর্সা হওয়ার ১০ টি উপায় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।

আলুর রসের ফেসপ্যাক

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে অনেকেই জানতে চান। আলুর রসের ফেসপ্যাক ত্বকে ব্যবহার করলে ত্বক দ্রুত ফর্সা হয়। আলুর রসের ফেসপ্যাক তৈরির জন্য ২ চা চামচ আলুর রস এক চামচ মধু এক চামচ এলোভেরা সাথে প্রয়োজন অনুযায়ী কাঁচা হলুদ মিশাতে পারেন। একত্রে সবগুলো মিশ্রণ মেশানোর পর পেস্ট তৈরি করুন এবং এই ফেসপ্যাক মুখে ব্যবহার করুন ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন খুব দ্রুত ফলাফল পাবেন।

আলুর রস দিয়ে রূপচর্চা

আলু দিয়ে রূপচর্চার পাশাপাশি আলুর রস দিয়ে রূপচর্চা করা যায়। আলুর রস দিয়ে রূপচর্চা করার জন্য কাঁচা অথবা সেদ্ধ আলু পরিষ্কার করে ধুয়ে নিয়ে ব্লেন্ড করতে হয় এরপর সে রস থেকে নিয়ে ত্বকের যে কোন সমস্যায় ব্যবহার করা যায়। তবে আলুর রসের সাথে ১ থেকে ২ চামচ পরিমাণ মধু ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। তবে আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় রয়েছে অনেক। ত্বকের বিভিন্ন সমস্যার জন্য বিভিন্নভাবে আলু ব্যবহার করা যেতে পারে।

আলুর রস ও মধু

আলুর রস ও মধু ব্যবহার করলে ত্বক দ্রুত ফর্সা হয় এবং ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান হয়। নিয়মিত আলুর রসের সাথে মধু ব্যবহার করলে ব্রণের দাগ দূর হয়। ব্রণের জন্য যাদের ত্বকে ক্ষতর সৃষ্টি হয়েছে তারা নিয়মিত আলুর রসের সাথে মধু এবং টক দই পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করলে ক্ষত সেরে যায়। সেদ্ধ আলুর পেস্ট বা কাঁচা আলুর রস ও মধু ব্যবহার করলে ত্বকের খসখসে ভাব দূর হয়। তাছাড়া আলুর রস ও মধু ত্বকে নিয়মিত ব্যবহার করলে তত্ত্ব নরম ও মসৃণ হয়।

আলুর রস ও লেবুর রস

ত্বকের দাগ দূর করার জন্য আলুর রস ও লেবুর রস খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। অনেকেই আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় অবলম্বন করেন। আলুর রস এবং লেবুর রস একত্রে ত্বকে ব্যবহার করলে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আলুতে রয়েছে ব্লিচিং উপাদান ও লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা একত্রে ত্বকে ব্যবহার করলে ত্বকের ক্ষত সারাতে সাহায্য করে। সারাদিন মুখে ধুলো বালি লাগলে আলুর রস ও লেবুর রস একত্রে ব্যবহার করলে মুখের ময়লা ও ধুলোবালি পরিষ্কার হয়।

আলুর রস মুখে মাখলে কি হয়

আলুর রস মুখে মাখলে কি হয়? আলুর রস মুখে মাখলে মুখের যে কোন সমস্যার সমাধান হয়। আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় রয়েছে অনেক। আলু এবং আলুর রস ত্বকে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। আলুর রস মুখে মাখলে আলুতে বিদ্যমান উপাদানগুলো ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। আলুর রস মুখে মাখলে মুখের ব্রণের দাগ দূর হয়। এছাড়া আলুর রস মুখে মাখলে মুখের খসখসে ভাব দূর হয়। তাছাড়া আলুর রসের ফেসপ্যাক মধুর সাথে ব্যবহার করলে ত্বককে কমল এবং মসৃণ করে।

ত্বক ফর্সা করার আলুর জুস বানানোর উপায়

আলু দিয়ে ফর্সা হওয়ার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করা যায়। তবে আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় জেনে আলুর রস ত্বকে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। ত্বক ফর্সা করার আলুর জুস বানানোর উপায় হল প্রথমে কাঁচা অথবা সেদ্ধ করা আলো পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর ব্লেইন্ডার এর সাহায্যে আলুর পেস্ট তৈরি করতে হবে। এবং পেস্ট থেকে ছাঁকনির সাহায্যের ছেঁকে নিতে হবে। এই আলুর জুস এর সাথে পরিমাণ মতো মধু গোলাপজল, টক দই, মেশানো যেতে পারে।

আলু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

আলু দিয়ে চোখের কালো দাগ দূর করার জন্য
  • প্রথমে কয়েকটি আলু পরিষ্কার করে ধুয়ে নিন
  • কাঁচা আলু হলে পিচ পিস করে কেটে নিন
  • কাটা আলু চোখে লাগিয়ে রাখুন
  • ১০ মিনিট পর পর কাটা আলু চোখ থেকে পরিবর্তন করুন।
  • সেদ্ধ করা আলু ব্যবহার করুন
  • সিদ্ধ করা আলুর পেস্ট তৈরি করুন।
  • সিদ্ধ আলুর পেস্ট মধু অথবা লেবুর রসের সাথে ব্যবহার করুন।
সবচাইতে ভালো ফলাফল পাওয়ার জন্য সেদ্ধ আলুর পেস্ট এর সাথে মধু মিশিয়ে নিয়মিত চোখের নিচে লাগান। পেস্ট চোখের নিচে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সাত দিন ব্যবহার করলে আপনার চোখের দাগ দূর হবে।

আলু দিয়ে ব্রণ দূর করার উপায়

আলু দিয়ে ব্রণ দূর করার উপায় অবলম্বন করার জন্য প্রথমে আপনাকে পরিষ্কার আলু নিতে হবে। এর থেকে পর্যাপ্ত পরিমাণ রস বের করে লেবুর সাথে অথবা এলোভেরার নিয়মিত ত্বকে ব্যবহার করতে পারেন এতে ব্রণ দূর হবে। তাছাড়া আলুর পেস্ট এর সাথে টমেটোর রস ব্যবহার করতে পারেন। নিয়মিত আলুর পেস্ট এর সাথে টমেটোর রস ব্যবহার করলে ব্রণ এবং ব্রণের দাগ দূর হয়। আলু দিয়ে ব্রণ দূর করার জন্য বেকিং সোডা ও আলুর রস মুখে আলতো ভাবে ব্যবহার করুন এতে মুখের ব্রণ দূর হবে।

আলু দিয়ে ফেসিয়াল

আলু দিয়ে ফেসিয়াল করার জন্য পরিমাণ মতো সেদ্ধ আলুর পেস্ট তৈরি করে নিন সাথে কাঁচা ও হলুদ, এলোভেরার রস, দুই চামচ মধু, টক দই, দুধ, এক চামচ গ্লিসারিন, একত্রে পেস্ট তৈরি করুন, এরপর মুখে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন। মুখে এই পেস্ট লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের খুশখুসে ভাব দূর হবে মুখের ব্রণ ভালো হবে। যাদের ত্বকে ব্রণের দাগ রয়েছে এবং চোখের নিচে কালো দাগ রয়েছে তারা নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করলে এ সমস্যাগুলো থেকে মুক্তি পাবেন।

লেখক এর মন্তব্য

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে অনেকেই প্রশ্ন করে থাকেন আজকের আর্টিকেলটি তাদের জন্য আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আলু সবজি হওয়ায় এটা খাবারের পাশাপাশি অনেকে এটি ফেসিয়াল ও বিভিন্ন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহার করে থাকে। তবে আপনার ত্বকের সমস্যার সমাধানের জন্য এবং আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় অবলম্বনে আগে কোন ভাল রেজিস্টার কৃত চিকিৎসকের পরামর্শ নিন।

এই বিষয়গুলো কোন পরীক্ষিত নয় এটা শুধু ব্যবহারকারীর ধারণা মাত্র। আমরা নিয়মিত আমাদের সাইটে এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আপলোড করে থাকি এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটি ভিজিট করুন। আর্টিকেলটি ভালো লেগে থাকলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। আরো অন্যান্য বিষয় সম্পর্কে জানতে আমাদের ক্যাটাগরি গুলো ঘুরে আসতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url