নতুন মিটারের জন্য আবেদন পত্র - নতুন মিটারের আবেদন অনুসন্ধান

নতুন মিটারের জন্য আবেদন পত্র খুব সহজে লিখতে পারবেন। অন্যের কাছে থেকে পরামর্শ না নিয়ে শুধুমাত্র অল্প কিছুক্ষণের মধ্যেই নতুন মিটারের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া নতুন মিটারের আবেদন অনুসন্ধান করবেন কিভাবে আর্টিকেলটির মধ্যে পুরো বিস্তারিত আলোচনা করা হলো।
নতুন মিটারের জন্য আবেদন পত্র - নতুন মিটারের আবেদন অনুসন্ধান
আমাদের দেশের ১০০ ভাগ মানুষের মধ্যে প্রায় ৯৯ ভাগ মানুষ বিদ্যুৎ সংযোগ ব্যবহার করছেন। তাছাড়া যারা নতুন বসত বাড়ি তৈরি করেছেন বা বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে নতুন বৈদ্যুতিক সংযোগের জন্য নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখতে চাচ্ছেন তারা খুব সহজেই নতুন মিটারের জন্য আবেদন করতে পারবেন। 
পোস্ট সূচিপত্রঃ .

ভূমিকাঃ 

বিদ্যুৎ আমাদের নিত্য প্রয়োজনীয় একটি সামগ্রী। বিদ্যুৎ ছাড়া আমাদের জীবন অচল বলেই ধরে নেয়া যায়। অনেকেই নতুন সংযোগের জন্য কিভাবে আবেদন করবেন সেই বিষয়ে জানেন না। আপনি পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন এর জন্য খুব সহজেই একটি আবেদন পত্র লিখতে পারেন। এবং নতুন মিটারের আবেদন অনুসন্ধান করে দেখতে পারেন। নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখবেন কিভাবে সে বিষয়ে নিম্নে আলোচনা করা হলো।

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন করার পদ্ধতি খুবই সহজ। অনেকেই নতুন মিটার আবেদন করার জন্য অনেক হেনস্থার শিকার হন। পল্লী বিদ্যুৎ নতুন মিটার খুব সহজে আবেদন করা যায়। তবে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদনের জন্য পল্লী বিদ্যুতের কিছু শর্ত রয়েছে সেই শর্ত অনুযায়ী আপনি নতুন মিটারের আবেদন করতে পারেন। 
পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদনের জন্য আপনার কিছু নিজস্ব কাগজপত্রের প্রয়োজন হবে। প্রয়োজনীয় কাগজপত্র সহ আপনি সহজে পল্লী বিদ্যুৎ নতুন মিটার এর আবেদন করতে পারেন। এছাড়া আপনি নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখতে পারেন।

নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন

প্রত্যেকটি ব্যক্তি নতুন ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, অথবা নিজস্ব নামে বৈদ্যুতিক সংযোগের মিটারের জন্য আবেদন করতে গিয়ে অনেক হেনস্থা স্বীকার হয়। কিভাবে নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে হয়, কিভাবে নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখতে হয় বিষয়ে সঠিক ধারণা না থাকায় অনেকেই দালালের খপ্পরে পতিত হন। 

যে কোন নতুন ব্যক্তি নতুন মিটারের সংযোগ নেয়ার সঠিক ধারণা না থাকায় অনেক আর্থিক দিক থেকে ক্ষতিগ্রস্থ হন তাই পল্লী বিদ্যুৎ নতুন গ্রাহকদের জন্য একটি সহজ ব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন। তাই এখন কোন দালালের খপ্পরে না পড়ে, নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে পারেন। নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে পল্লী বিদ্যুতের কিছু শর্ত দেয়া আছে সেগুলো নিচে দেওয়া হল:
  • আবেদনকারীর আবেদন করার সময় ছবি জাতীয় পরিচয়পত্র সংযুক্ত করতে হবে।
  • আপনি যেখানে সংযোগ নিবেন তা প্রমাণের জন্য সে দলিলের স্ক্যান কপি সংযুক্ত করতে হবে।
  • বৈদ্যুতিক খুঁটি থেকে আপনার সংযোগস্থল ১৩০ ফুটের মধ্যে হতে হবে।
  • সংযোগস্থল থেকে খুঁটির দূরত্ব সঠিক হিসাব দিতে হবে পরবর্তীতে সংযোগ নেয়ার সময় সমস্যা হতে পারে।
  • আপনার বিদ্যুৎ ব্যবহার ৮০ কিলোওয়াট এর বেশি প্রয়োজন হলে সংযোগস্থলে এইচটি সংযোগ এর নিয়ম বলি মানতে হবে।
  • অনলাইনে আবেদন করা হয়ে গেলে প্রয়োজনীয় অর্থ, সহ যাবতীয় সকল বিষয়ে আপনাকে এস এম এস এর মাধ্যমে জানানো হবে।
  • আবেদন করার পূর্বে অবশ্যই আপনার মোবাইল নম্বর দিতে হবে।
  • আবেদনপত্র জমাদার পূর্বে আবেদন পত্রের লাল চিনিতো স্থানগুলো অবশ্যই পূরণ করবেন।
উল্লেখিত সকল শর্তগুলো মেনে প্রথমে পল্লী বিদ্যুৎ এর নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করুন। ঠিকানায় প্রবেশ করার পর
  • সমিতির নাম
  • জোনাল অফিস
  • সংযোগের ট্যারিফ
  • আবেদনকারীর নাম বাংলায়
  • পিতার নাম বাংলা
  • মাতার নাম বাংলা
  • জন্মতারিখ ইংরেজি
  • জাতীয় পরিচয় পত্রের নম্বর ইংরেজিতে
  • মোবাইল নম্বর ইংরেজিতে
  • জাতীয়তা
উল্লেখিত প্রত্যেকটি ঘর আপনার নিজস্ব বায়োডাটা দিয়ে পূরণ করুন। এরপর জেলা, ইউনিয়ন, গ্রাম, উপজেলা, থানা, মৌজা, পূরণ করুন এরপর, আপনার প্রয়োজনীয় ছবি জাতীয় পরিচয় পত্র এবং খারিজ উল্লেখিত পেপারস গুলো তাদের সাইটে আপলোড করুন এবং পরিশেষে তাদের দেয়া ক্যাপচা পূরণ করুন। লিখিত বিষয়গুলো স্টেপ বাই স্টেপ পূরণ করে নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

নতুন মিটারের জন্য আবেদন পত্র

আপনি নতুন সংযোগ অথবা নতুন মিটার নেয়ার জন্য খুব সহজে আবেদন করতে পারেন। নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখে অন্যের সাহায্য ছাড়াই আপনি নিজেই জমা দিতে পারবেন। নিজেই নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখে জমা দিলে, দালাল দের মত খপ্পর থেকে আপনি রক্ষা পাবেন। নিচে নতুন মিটারের জন্য আবেদন পত্র লিখার নিয়ম দেওয়া হল:
প্রতি,
বাণিজ্যিক ব্যবস্থাপক
বিদ্যুৎ অফিসের নাম
বিদ্যুৎ অফিসের ঠিকানা
আবেদন লিখার তারিখ: _ _ _
বিষয়ঃ নতুন পরিষেবা পাওয়ার জন্য আবেদন পত্র
মহাশয়,
বিনীত নিবেদন এই যে, আমি পশ্চিম উপকূলবর্তী শীতলা গ্রামের অন্তর্গত ৭ নং ওয়ার্ডের একজন বাসিন্দা। মহাশয় আমার নাম----
মহাশয় আমার পরিবারে এখনও বিদ্যুৎ সেবা নেই। এর জন্য আমি পারিবারিক ভাবে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। মহাশয়ের নিকট আমি আমার নিজস্ব সকল কাগজপত্র সহকারে আবেদন করিতেছে যে আপনি আমাকে বিদ্যুতের নতুন পরিষেবা প্রদান করে সাহায্য করবেন।
অতএব
মহাশয়ের নিকট আমার প্রার্থনা এই যে আপনি আমার বিষয়টি গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করবেন।
নিবেদক
আবেদনকারীর নাম:
উল্লেখিত বিষয়গুলো নিয়ম অনুযায়ী লিখে আপনি নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিতে পারেন।

নতুন মিটারের আবেদন অনুসন্ধান

নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দেওয়ার পর অথবা নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করার পর আপনি আপনার আবেদনটি অনুসন্ধান করতে পারেন। নতুন মিটারের আবেদন অনুসন্ধান করার জন্য আপনি তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করুন। সেখানে আবেদন অনুসন্ধান করুন লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করুন এরপর ট্রাকিং নম্বর, পিন নম্বর দিয়ে সাবমিট করুন। এরপর আপনি আপনার আবেদন অনুসন্ধান করতে পারবেন। উল্লেখিত নিয়মে খুব সহজেই অল্প সময়ে নতুন মিটারের আবেদন অনুসন্ধান করতে পারবেন।

পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন খরচ কত

অনেকেই পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন খরচ কত সেই সম্পর্কে জানেন না। পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন খরচ খুব অল্প পরিমাণে। নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দেয়ার সময় এছাড়া অনলাইনে আবেদন করার সময় আপনাকে পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন খরচ দিতে হবে। পল্লী বিদ্যুৎ নতুন মিটারের জন্য আবেদন করতে খরচ হবে মোট ১১৫ টাকা। এর মধ্যে আবেদন ফি: ৫০ টাকা, নিরাপত্তা জামানত ৩০ টাকা, মেম্বারশিপ ফি ৩৫ টাকা মোট ১১৫ টাকা নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিতে খরচ হবে।

পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন

নতুন মিটারের জন্য আবেদন পত্র ২০২৪ সালে খুব সহজেই করতে পারবেন। পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদন করার জন্য আপনি দ্রুত পল্লী বিদ্যুতের নতুন নিয়ম অবলম্বন করতে পারেন। আপনি অনলাইনের মাধ্যমে মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে দ্রুত পল্লী বিদ্যুতের নতুন মিটারের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া হাতে লিখে নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিতে পারবেন। পল্লী বিদ্যুতের নতুন মিটারের আবেদনের জন্য পল্লী বিদ্যুতের নিজস্ব ওয়েবসাইট ভিজিট করুন।

নতুন মিটার নিতে কত টাকা লাগে

সাধারণত বিদ্যুৎ অফিসের মতে ৪৫০ টাকায় একটি আবাসিক বিদ্যুৎ সংযোগ নেওয়া যায়। কিন্তু কোন সংযোগ কর্মীর মাধ্যমে বিদ্যুৎ নিলে তারা পাঁচ হাজার টাকা দাবি করে সে ক্ষেত্রে আপনি সরাসরি বিদ্যুৎ অফিসে কথা বলতে পারেন। আপনাকে নতুন মিটার নেওয়ার জন্য প্রথমে আপনাকে নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিতে হবে এ সময় খরচ হবে আপনার ১১৫ টাকা। 

পরবর্তীতে আপনার ঘর ওয়ারিং করার পর আপনি পল্লী বিদ্যুতের অফিসে ৪৫০ টাকা জমা দিলে আপনার নতুন মিটার পৌঁছে দেওয়া হবে। এতে আপনার মোট খরচ হবে ৫৬৫ টাকা। এজন্য নতুন মিটার নিতে আপনি কোন বিদ্যুৎ সংযোগকারীর সাথে কথা না বলে সরাসরি অফিসে কথা বলুন।

লেখকের মন্তব্য

সাধারণত যারা নতুন মিটারের মাধ্যমে নতুন বৈদ্যুতিক সংযোগ নিতে চান তারা সঠিক ধারণার অভাবে অতিরিক্ত অর্থের অপচয় করেন। অথচ খুব সহজেই নতুন মিটারের জন্য আবেদন পত্র জমা দিলেই নতুন বৈদ্যুতিক সংযোগ পাওয়া সম্ভব। এছাড়া খুব সহজেই পল্লী বিদ্যুতের সংযোগ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়। 

এজন্য একজন গ্রাহকের উচিত কোন বিদ্যুৎ সংযোগ কর্মীর সাথে কথা না বলে সরাসরি নতুন মিটার নেওয়ার জন্য বিদ্যুৎ অফিসে কথা বলা। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url