ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ - ঘন ঘন প্রসাব কিসের লক্ষণ

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সম্পর্কে অনেকেরই ধারণা নেই। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য ঔষধ সেবন করলে দ্রুত এ রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তাছাড়া ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায় জানলে প্রাকৃতিক নিয়মেও ঘন ঘন প্রসাবের সমাধান করা সম্ভব।
ঘনঘন-প্রসাব-থেকে-মুক্তির-ঔষধ-ঘন-ঘন-প্রসাব-কিসের-লক্ষণ
ঘনঘন প্রসাব এমন একটি সমস্যা যা প্রত্যেকের কাছে একটি বিরক্তি কর ব্যাপার। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবন করলে ঘন ঘন প্রসাবের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। 
পোস্ট সূচীপত্রঃ . 

ভূমিকাঃ

ঘন ঘন প্রসাবের মত সমস্যা কমবেশি প্রত্যেকটি লোকের মধ্যেই দেখা যায়। এটি একটি লজ্জাজনক বিষয় মনে করে অনেক ব্যক্তি এটি ডাক্তারের কাছে বলতে নারাজ। ঘন ঘন প্রসাব অনেক বিরক্তিকর একটি সমস্যা, সারাদিনে কাজের মধ্যে অল্প কিছুক্ষণ পর পর প্রসাব করার জন্য টয়লেটে যেতে হয়। রাতে ঘুমানোর সময় ঘন ঘন প্রসাব এর কারনে আবার টয়লেটে যেতে হয় এর জন্য ঘুম ভালো মতো হয় না। অতিরিক্ত ঘন ঘন প্রসাবের কারণে শরীরের পানি শূন্যতা দেখা দেয়। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ এবং ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায় সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

ঘন ঘন প্রসাব

ঘন ঘন প্রসাব বা অতিরিক্ত পরিমাণে প্রসাব কিছু রোগের লক্ষণ প্রকাশ করে। ঘন ঘন প্রসাব কয়েকটি রোগের উপসর্গর মধ্যে পড়ে। ঘন ঘন প্রসাব এর ফলে শরীরে পানি শূন্যতা দেখা দেয়। তাছাড়া শরীরের সোডিয়ামের ঘাটতি এবং ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দিতে পারে। ঘন ঘন প্রসাব হওয়া ডায়াবেটিসের কিছু পূর্বের লক্ষণের মধ্যে পড়ে। তাই ঘন ঘন প্রসাব হলে ডায়াবেটিস পরীক্ষা করা সহ দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া বুদ্ধিমানের কাজ।

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায়

অনেকেই ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ, এবং ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায় সম্পর্কে
জানতে চান। আসলে ঘন ঘন প্রসাব কোন রোগ নয় এটি একটি রোগের লক্ষণ। ঘন ঘন প্রসাব সাধারণত পোস্টেড গ্ল্যান্ডের সমস্যার জন্য হয়ে থাকে। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায় নিম্নে আলোচনা করা হলো:
  • প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত পানি পান করবেন না। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত পানি পান করলে ঘন ঘন প্রসাব হওয়ার সম্ভাবনা অধিক বেড়ে যায়।
  • সকালে ঘুম থেকে উঠে পানি পান করবেন না, ঘুম থেকে ওঠার মিনিমাম এক ঘন্টা পর পানি পান করুন।
  • রাতে ঘুমানোর আগে পানি পান করবেন না, মিনিমাম ১ ঘন্টা আগে পানি পান করুন। রাতে ঘুমানোর আগে পানি পান করলে অল্প কিছুক্ষণ ঘুমানোর পরেই আপনার প্রসাবের চাপ লাগতে পারে।
  • নিয়মিত ব্যায়াম করুন নিয়মিত ব্যায়াম করলে শরীরের দূষিত পানি ঘাম এর মাধ্যমে বের হবে। এতে আপনার ঘন ঘন প্রসাব লাগার সমস্যা দূর হবে।
  • সব সময় ছায়াযুক্ত স্থানে থাকা পরিহার করুন। সব সময় ছায়াযুক্ত স্থানে থাকলে শরীরের পানি ক্ষরণ হয় না, এতে দ্রুত প্রসাব লাগার মত সমস্যা দেখা দেয়।
  • একেবারেই ধূমপান, চা, কফি, কোল ড্রিংকস, অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করুন। এতে আপনার ঘন ঘন প্রসাব লাগার সমস্যা থেকে মুক্তি পাবেন।
ঘন ঘন প্রসাব থেকে মুক্তির প্রাকৃতিক উপায় গুলো মেনে চললে এরকম সমস্যা থেকে আপনি দ্রুত মুক্তি পাবেন। প্রাকৃতিক নিয়ম অবলম্বন করার পর যদি আপনার সমস্যায় সমাধান না হয় তাহলে অবশ্যই ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবন করুন এবং চিকিৎসকের পরামর্শ নিন আশা করি দ্রুত সুস্থ হবেন।

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ বিষয়ে অনেকেই জিজ্ঞাসা করেন। অল্প বয়সের লোকের চাইতে হালকা বয়স বেশি হওয়া লোকদেরই সবচাইতে বেশি এ রকম সমস্যা দেখা দেয়। ঘন ঘন প্রসাব অনেক বিরক্তকর একটি সমস্যা। ঘন ঘন প্রসাব এর চিকিৎসা না করলে এর মাধ্যমে শরীরের আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। ঘন ঘন প্রসাব হওয়ার ফলে শরীরে পানি শূন্যতা দেখা দেয়। 
শরীরের সোডিয়াম এর ঘাটতি সৃষ্টি হয়। তাছাড়া ঘন ঘন প্রসব হলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা দেখা দেয়। তাই ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য অবশ্যই চিকিৎসা করা উচিত। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সম্পর্কে নিম্নে দেওয়া হল: ঘন ঘন প্রসাব এর জন্য স্কয়ার ফার্মাসিটিক্যাল এর Ucol 2mg Tablets সেবন করা যেতে পারে। 

তাছাড়া Enablex 15 mg খেতে পারেন। Diagym প্রস্তুত কারোক কোম্পানি নাপ্সুন ল্যাবরেটরিজ লিমিটেড কোম্পানির ঔষধ সেবন করতে পারেন। তবে ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবনের পূর্বে অবশ্যই কোন রেজিস্টার চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করবেন। কেননা একজন চিকিৎসক আপনার সঠিক বিষয় জেনে আপনাকে সু চিকিৎসা দেবেন। আশা করি ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবন সম্পর্কে বুঝতে পেরেছেন।

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির দোয়া

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য কিছু আমল রয়েছে। ইসলামিক নিয়ম অনুযায়ী পবিত্র মহান আল্লাহর উপর বিশ্বাস রেখে কেউ যদি আমল করে আল্লাহ অবশ্যই তার রোগ থেকে মুক্তি দিবেন। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য পরীক্ষিত কিছু আমল রয়েছে
  • ঘন ঘন প্রসাব থেকে মুক্তির দোয়া নিয়মিত ঘুমানোর আগে শুদ্ধ ভাষায় সূরা ফাতিহা সাত বার তেলাওয়াত করে পানিতে ফু দিয়ে ঘুমানোর আগে খেতে হবে। এভাবে লাগাতার ২৭ দিন এই আমল করলে আল্লাহ সুবহানাহু তায়ালা এই সমস্যা থেকে মুক্তি দিবেন।
  • দ্বিতীয় পরীক্ষিত আমল হল আল্লাহর একটি গুণবাচক নাম (ইয়্য মালিকু) প্রতিদিন সাতবার করে পাঠ করার পর পানিতে ফু দিয়ে ঘুমানোর পূর্বে খেতে হবে। এভাবে লাগাতার ২৭ দিন আমল করতে হবে ২৭ দিন পর ইনশাআল্লাহ আল্লাহ সুবহানাহু তায়ালা ঘন ঘন প্রসাব থেকে যেকোনো ব্যক্তিকে মুক্তি দিবেন।

ঘন ঘন প্রসাব কি কারনে হয়

ঘন ঘন প্রসাব বিভিন্ন কারণে হয়ে থাকে। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবন করলে দ্রুত এরকম সমস্যা থেকে সমাধান পাওয়া যায়। ঘন ঘন প্রসাব অনেক গুলো কারণে হতে পারে এর মধ্যে উল্লেখযোগ্য হল শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি পেলে, ঘন ঘন প্রসাব হয়। তাছাড়া যাদের প্রসাবে ইনফেকশন রয়েছে তাদের ঘন ঘন প্রসাব হয়। 
প্রেগনেন্সি অবস্থায় ঘন ঘন প্রসাব হয়, এবং শরীরের ডায়াবেটিসের মতো সমস্যা থাকলে অতিরিক্ত ঘন ঘন প্রসাব হয়। উল্লেখিত সমস্যা গুলো কোন ব্যক্তির শরীরে থাকলে তার ঘন ঘন প্রসাব হওয়া লক্ষ্য করা যায়। আপনার যদি এগুলো সমস্যা থাকে তাহলে চিকিৎসকের সাথে পরামর্শ করুন, এবং চিকিৎসকের দেয়া নির্দেশনা অনুযায়ী ঔষধ সেবন করুন আশা করি সুস্থ হবেন।

ঘন ঘন প্রসাব কিসের লক্ষণ

ঘন ঘন প্রসাব হওয়া ডায়াবেটিসের লক্ষণ এর মধ্যে পড়ে। কেননা ডায়াবেটিস মানেই বহুমূত্র সমস্যা। এই ঘন ঘন প্রসাব হলে অবশ্যই ডায়াবেটিস আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হবেন। তাছাড়া ঘন ঘন প্রসাব, প্রসাবে ইনফেকশন হওয়ার লক্ষণ। ঘন ঘন প্রসাব হলে প্রসাবে ইনফেকশন সমস্যা দেখা দেয়। 

আপনি যদি মহিলা হন তাহলে ঘন ঘন প্রসাব হলে অবশ্যই আপনি নিশ্চিত হন আপনি প্রেগন্যান্ট কিনা। কেননা প্রেগনেন্সি অবস্থায় ঘন ঘন প্রসাব হওয়ার মতো সমস্যা দেখা দেয়। এরপর শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি পেলে ঘন ঘন প্রসাব হয়, তাই ঘন ঘন প্রসাব হলে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি পাওয়ার লক্ষণ দেখা দিতে পারে।

রাতে ঘন ঘন প্রসাব হওয়ার কারণ ও প্রতিকার

রাতে ঘন ঘন প্রসাব হওয়ার বিভিন্ন কারণ হতে পারে, তবে রাতে ঘন ঘন প্রসাব হওয়ার প্রতিকার রয়েছে।
যাদের বয়স ২৫ এর উর্ধ্বে তাদের এ রকম সমস্যা দেখা দেয়। নানা কারণে রাতে ঘন ঘন প্রসাব হতে পারে যাদের শরীরে ইনসুলিনের মাত্রা বেশি তাদের রাতে ঘন ঘন প্রসাব হতে পারে। রাতে ঘুমানোর সময় শরীরে প্রয়োজনীয় পানি ক্ষরণ হয় না ফলে এই পানিগুলো বর্জ্য হিসেবে প্রসাবে পরিণত হয়।

তাছাড়া শরীরে ডায়াবেটিস দেখা দিলে রাতে ঘন ঘন প্রসাব লাগতে পারে। গর্ভবতী মহিলাদের রাত্রে ঘন ঘন প্রসাব হয়। যাদের মূত্রথলির সমস্যা রয়েছে তাদের ঘন ঘন প্রসাব হতে পারে। তাই উল্লেখিত সমস্যা গুলো কোন ব্যক্তির মধ্যে দেখা দিলে অবশ্যই ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সেবন করা উচিত।

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির উপায়

ঘন ঘন প্রসাব থেকে মুক্তির অনেক উপায় রয়েছে। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য ঔষধ সেবন করা যেতে পারে। তাছাড়া নিয়মিত শরীরচর্চার মাধ্যমে ঘন ঘন প্রসাব থেকে মুক্তি পাওয়া সম্ভব। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে এ রকম সমস্যা থেকে দূরে থাকা যায়। তাছাড়া নিয়মিত পরিশ্রম করলে এবং মূত্র থলির ব্যায়াম করলে ঘন ঘন প্রসাবের মত সমস্যা দূর হয়। 

এছাড়াও পবিত্র মহান আল্লাহর কাছে ঘন ঘন প্রসাব থেকে মুক্তির জন্য দোয়া করলে এ রকম সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে উল্লেখিত সমস্যা গুলো যদি কারোর মধ্যে দেখা দেয় তবে অবশ্যই সমস্যা সমাধানের বিষয়ে চিকিৎসকের সাথে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ।

লেখক এর মন্তব্য

ঘন ঘন প্রসাব অনেক বিরক্তিকর একটা সমস্যা। ঘন ঘন প্রসাবের কারণে রাতে প্রয়োজনের তুলনায় ঘুম হয় না। তাছাড়া শরীরের বিভিন্ন রোগ এবং পানি শূন্যতা ও শরীরের সোডিয়াম এর ঘাটতির মতো সমস্যা দেখা দেয়। ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ এবং এ সম্পর্কে অনেকেই জিজ্ঞাসা করেন আজকের আর্টিকেলটি তাদের জন্য। 

আশা করি বিষয়গুলো পড়ে উপকৃত হবেন, আজকে ঘন ঘন প্রসাব সম্পর্কে সকল বিষয়ে উত্তর দেওয়ার চেষ্টা করেছি। আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তবে প্রিয়জনদের সাথে শেয়ার করুন এ রকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url