পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার - পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত আলোকবর্ষ

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার এর বিস্তারিত বিষয় নিয়ে পুরো আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে। তাছাড়া পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত আলোকবর্ষ বিস্তারিত দেখুন।
পৃথিবী-থেকে-সূর্যের-দূরত্ব-কত-কিলোমিটার-পৃথিবী-থেকে-সূর্যের-দূরত্ব-কত-আলোকবর্ষ
আমাদের মাথার মধ্যে ঘুরপাক খায় আমাদের পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কিভাবে বের করা হয়। অনেকেরই এ বিষয়ে অনেক প্রশ্ন থাকে আজকের আর্টিকেলে তাদেরকে একটি সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করেছি।
পোস্ট সূচীপত্র  .

ভূমিকাঃ

আমরা পৃথিবীতে বাস করি আমাদের পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার, এই দূরত্ব কিভাবে মাপা হয়েছে। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় কোন অবস্থানে অনেকেরই ধারণার বাইরে। আমরা অনেকেই জানিনা পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় কোন মাসে এই বিষয়গুলো জানতে চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার বাংলা

আমাদের পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায় ১৪.৯৬ কোটি কিলোমিটার। যা ১ নাভো একক মনে করা হয়। সৌরজগতের মোট আটটি গ্রহের মধ্যে সূর্য পঞ্চম স্থানে অবস্থান করে। আর মোট আটটি গ্রহের মধ্যে সূর্য থেকে আমাদের পৃথিবী তৃতীয় স্থানে অবস্থান করে। অনেকেরই মনে প্রশ্ন জাগে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার। এবং এই দূরত্ব কে কিভাবে মাপা হয়।

পৃথিবী গ্রহ সূর্য থেকে কত দূরে অবস্থিত

পৃথিবী গ্রহ থেকে সূর্য প্রায় ১৪.৯৬ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। উপবৃত্ত কার কক্ষপথে ঘূর্ণমান অবস্থায় পৃথিবী এবং সূর্যের মধ্যে কিছুটা দূরত্ব পরিবর্তন হয়। তাই সূর্য থেকে পৃথিবী গ্রহ প্রায় ১৬ কোটি কিলোমিটার দূরে অবস্থান করে। সূর্য থেকে পৃথিবী গ্রহে আলো আসতে সময় লাগে ৮ মিনিট ১৯ সেকেন্ডের মত। সূর্য থেকে পৃথিবী খুব দূরে ও নয় এবং খুব কাছেও নয় এজন্য আমাদের পৃথিবী জীব বসবাসের জন্য উপযোগী। তাই প্রত্যেকেরই জানা উচিত পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত প্রত্যেকের এ বিষয়ে জানার আগ্রহ দেখা যায়। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫৯.৬ মিলিয়ন কিলোমিটার। সূর্যের চারদিকে পৃথিবীর প্রদক্ষিণ করার সময় এর দূরত্ব কিছু কম বেশি হয়ে থাকে তাই এর গড় দূরত্ব ধরা হয় ১৫ কোটি কিলোমিটার। তাহলে প্রশ্ন থেকে যায় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার সঠিক। এ প্রশ্নে বলা যায় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কিভাবে বের করা হয়

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কিভাবে বের করা হয়। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব পরিমাপ করার জন্য হাতেগোনা কয়েকটি পদ্ধতি ব্যবহার করা হয়েছে। অনেকের ওই মনে প্রশ্ন আসতে পারে এত বেশি দূরত্ব কিভাবে মাপা হয়েছে। প্রাচীনকালে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব মাপার জন্য ত্রিকোণমিতি ও জ্যামিতির সূত্র ব্যবহার করা হত। 
এরপর রাডার তরঙ্গর ব্যবহারের মাধ্যমে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব মাপা হয়। কিন্তু এই পদ্ধতি গুলো তেমন সঠিকভাবে ফলাফল দেয়নি। অবশেষে আলোকবর্ষ পদ্ধতির মাধ্যমে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সঠিকভাবে বের করা হয়েছে। মহাকাশে গ্রহ থেকে গ্রহের দূরত্ব বা নক্ষত্র থেকে নক্ষত্রের দূরত্ব বের করার জন্য আলোকবর্ষ পদ্ধতি ব্যবহার করা হয়। আলোকবর্ষ পদ্ধতিতে আলোর বেগ ও গতিকে কাজে লাগিয়ে সেকেন্ড অনুযায়ী গণনা করা হয়।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত আলোকবর্ষ

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত আলোকবর্ষ এ বিষয়ে জানতে হলে আমাদের আলোকবর্ষ বিষয়ে কিছু গাণিতিক ধারণা জানতে হবে। তবে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ০.০০০০১৫৭২৭ আলোকবর্ষ।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার তা হল ১৪৯.৬ মিলিয়ন কিলোমিটার। কিন্তু প্রতি বছর সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণ করায় এর দূরত্ব কিছু কম বেশি হয়ে থাকে। তাই ধরে নেওয়া হয় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। সারা বছরে দুইবার এর দূরত্ব কম বেশি হয়ে থাকে। অনুসূর অবস্থায় পৃথিবী ১৪.৭ কোটি কিলোমিটার দূরে অবস্থান করে। 

অন্যদিকে অপসূর অবস্থায় ১৫.২ কোটি কিলোমিটার দূরে পৃথিবী অবস্থান করে। তাহলে প্রশ্ন থেকে যায় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার তাই এ অবস্থানের সময় দূরত্ব কম বেশি হওয়ায় পৃথিবী থেকে সূর্যের গড় দূরত্ব ধরে নেওয়া হয় ১৫ কোটি কিলোমিটার।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় কোন অবস্থানে

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় কোন অবস্থানে। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব দুইবার কম বেশি হয়। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে কম হয় জানুয়ারি মাসে। জানুয়ারি মাসে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হয় ১৪.৭ কোটি কিলোমিটা। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় জুলাই মাসে। এই মাসে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হয় ১৫.২ কোটি কিলোমিটার।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় কোন মাসে

সৌরজগতের কক্ষপথে পৃথিবী এবং সূর্য প্রদক্ষিণ অবস্থায় এর দূরত্ব মাঝে মাঝে কম বেশি হয়ে থাকে। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে কম হয় জানুয়ারি মাসে তখন এটাকে অনুসূর বলা হয়। এবং পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় জুলাই মাসে তখন এটাকে অপসূর বলা হয়। জুলাই মাসে পৃথিবী থেকে সূর্য সবচাইতে বেশি দূরে অবস্থান করে। তাই পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে বেশি হয় জুলাই মাসে।

শেষ কথা

অনেকেই সূর্য থেকে পৃথিবীর দূরত্ব বিষয়ে জানতে চান। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার পৃথিবী থেকে সূর্যের দূরত্ব সবচেয়ে কম বেশি হয় কোন মাসে এই বিষয়ে যারা প্রশ্ন করে থাকেন আজকের আর্টিকেলটি তাদের জন্য। আশা করি আর্টিকেলটি পরে উপকৃত হয়েছেন। 

আমাদের সাইটে নিয়মিত এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আপলোড করা হয়ে থাকে। এরকম গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে নিয়মিত আমাদের সাইটটি ভিজিট করুন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url