শুকনো আলু বোখারার উপকারিতা - আলুবোখারা খাওয়ার নিয়ম

শুকনো আলু বোখারার উপকারিতা সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আলু বোখারা খাওয়ার নিয়ম কিভাবে আলু বোখারা খাওয়া যায় এ সম্পর্কে পুরো বিস্তারিত আলোচনা করা হলো।
শুকনো-আলু-বোখারার-উপকারিতা-আলুবোখারা-খাওয়ার-নিয়ম
মানব শরীরের জন্য আলুবোখারা অত্যন্ত উপকারী একটি ফল। এ ফল খেতে সুস্বাদু হওয়ায় সকলেই এই ফল খেতে পছন্দ করেন। অন্যান্য দেশের আলুবোখারা বাণিজ্যিকভাবে চাষ করা হয়। তবে বাংলাদেশের স্বল্পমাত্রায় আলু বোখারা চাষ করা শুরু হয়েছে।
পোস্ট সূচিপত্রঃ .

আলুবোখারা

আলুবোখারা মসলা জাতীয় একটি ফল। এর গাছ হচ্ছে ছোট ছোট কাটাযুক্ত। আলু বোখারার গাছের উচ্চতা সর্বোচ্চ ১৫ মিটার পর্যন্ত হয়ে থাকে। ইংরেজিতে এটি প্লাম নামে পরিচিত। এই ফল বরই এর মত ছোট এবং গোল। কাঁচা থাকতে এই ফল খেতে টক লাগে। কিন্তু ফল পেকে গেলে হালকা মিষ্টি স্বাদ যুক্ত হয়। সবচাইতে বেশি আলু বোখারা ইউরোপীয় দেশগুলোতে চাষ হয়। শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর, অনেকেই এই ফল খেতে পছন্দ করেন কিন্তু আলুবোখারা খাওয়ার নিয়ম জানেন না আজকে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

আলু বোখারা কি

সাধারণত বাংলাদেশে অল্প সংখ্যক আলুবোখারা চাষ হয় এর জন্য সবাই এই ফল সম্পর্কে পরিচিত নয়। আলু বোখারা ইউরোপীয় একটি ফল। শুকনো আলু বোখারার উপকারিতা অনেক। এই ফল টক স্বাদ যুক্ত দেখতে বরই এর আকৃতির মত হয়। তবে সাধারণত এটি মশলা জাতীয় ফল। এই ফলটি এলোভেরার উদ্ভিদ প্রজাতি। এ ফলে ক্যালরির পরিমাণ খুব কম থাকে এবং এ ফল মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আলুবোখারা উপকারিতা

আলুবোখারা উপকারিতা প্রচুর। আলুবোখারা অত্যন্ত পুষ্টিযুক্ত একটি ফল। মানব শরীরের জন্য কাঁচা আলুবোখারা এবং শুকনো আলু বোখারার উপকারিতা অনেক। নিচে আলু বোখারার উপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো:
  • আলুবোখারা ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে
  • আয়রনের মাত্রা বৃদ্ধি করে
  • শরীরে পটাশিয়ামের মাত্রা বৃদ্ধি করে
  • শরীরে সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের অভাব দূর করে
  • এই ফলের প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে
  • ভিটামিন এ এর অভাব দূর করে
  • ভিটামিন সি এর ঘাটতি পূরণ করে
  • মানব শরীরে ক্যান্সারের ঝুঁকি কমায়
  • নার্ভকে সুস্থ রাখে
  • মানসিক চাপ দূর করতে সাহায্য করে
  • কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • ত্বককে মসৃণ রাখে
  • শরীরের নতুন রক্ত কনিকা তৈরি করে
  • যৌবন ধরে রাখতে সাহায্য করে।
আলুবোখারার হাজারো উপকারিতা রয়েছে তবে শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। সারা বছর অল্প করে আলু বোখারা খেলে শরীরের বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আলুবোখারা গাছ

আলুবোখারার গাছ সম্পর্কে অনেকে রই জানার ইচ্ছে রয়েছে। আলু বোখারার অনেক প্রজাতি রয়েছে দেশের ভিন্ন ভিন্ন অঞ্চলে একেক প্রজাতের গাছ জন্মায়। তবে কিছু প্রজাতির আলু বোখারা গাছের ছবি নিম্নে দেওয়া হল:
আলুবোখারা গাছ

আলুবোখারা গাছ

শুকনো আলু বোখারার উপকারিতা - আলুবোখারা খাওয়ার নিয়ম

আলুবোখারা খাওয়ার উপকারিতা

আলু বোখারা খাওয়ার উপকারিতা অনেক তবে কাঁচা আলু বোখারা খাওয়ার চাইতে শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। আলুবোখারা খাওয়ার উপকারিতা এবং শুকনো আলু বোখারার উপকারিতা সম্পর্কে অনেকেই জানতে চান। আলু বোখারা ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। 

আলু বোখারা তে রয়েছে ভিটামিন এ, ই, সি, এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আলু বোখারা শরীর সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম এর অভাব দূর করে শরীরকে সুস্থ রাখে। শরীরে নতুন রক্ত কণিকা তৈরি করে রক্ত সঞ্চালন ক্ষমতাকে বৃদ্ধি করে। আলু বোখারা খেলে সারাদিনের মানসিক চাপ দূর হয়।

আলুবোখারা খাওয়ার নিয়ম

অনেকে আলু বোখারা খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না কিন্তু আলু বোখারা খেতে পছন্দ করেন। দিনের যেকোনো সময় আলু বোখারা খেতে পারেন। এতে আপনার শরীরের ক্লান্তি দূর হবে এবং ভিটামিনের চাহিদা পূরণ হবে। আলুবোখারা ভিটামিন এ, ই, ডি, সি, সমৃদ্ধ একটি ফল এটি দিনের যেকোনো সময় খেলে ভিটামিনের ঘাটতি পূরণ করে। 
ডায়াবেটিস রোগীর জন্য শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। সারাদিনের যেকোনো কাজকর্ম শেষ করে এসে যে কোন খাবারের সাথে আলু বোখারা খেতে পারেন। তাছাড়া আলু বোখারার আচার দিনের যে কোন অংশে খাওয়া যায়। সালাত হিসাবে আলুবোখারা খেতে পারেন। তাছাড়া পোলাও বিরিয়ানি আচার অন্যান্য খাবারে আলু বোখারা রান্না করে খাওয়া যায়।

আলু বোখারা কিভাবে খেতে হয়

আলু বোখারা কিভাবে খেতে হয় অনেকেই জানেন না। আলুবোখারা হালকা মিষ্টি টক স্বাদ যুক্ত একটি ফল। খেতে টক হওয়ায় মহিলারা এই ফলটি খেতে অনেক পছন্দ করেন। আলু বোখারা রান্না করে খাওয়া যায় যেকোনো খাবারের সাথে অথবা পোলাও বিরিয়ানির সাথে খাওয়া যায়। শুকনো আলু বোখারা সারা বছর খাওয়া যায। কাঁচা আলুবোখারার চাইতে শুকনো আলু বোখারার উপকারিতা অনেক। শুকনো আলু বোখারা আচার করে সারা বছর খাওয়া যায়।

আলুবোখারা দাম ২০২৪

অনেকেই এই ফল খেতে পছন্দ করেন কিন্তু আমাদের দেশে সারা বছর এই ফল পাওয়া যায় না। এক এক বছর আলুবোখারা দাম একেক রকমের হয়ে থাকে
আলুবোখারার দাম ২০২৩ সালে প্রতি কেজি ৫০০ টাকা ছিল
আলুবোখারা ২০২৪ সালে প্রতি কেজি ৬০০ টাকা হয়
শুকনো আলু বোখারার আচার প্রতি ৪০০ গ্রাম ৩০০ টাকা। ২০২৪ সালে প্রতি কেজি কাঁচা আলুবোখারা বিক্রি হচ্ছে ৩৫০-৪০০ টাকা পর্যন্ত।

শুকনো আলু বোখারার উপকারিতা

আপনি হয়তো শুকনো আলু বোখারার উপকারিতা সম্পর্কে জানেন না। আমাদের শরীরের জন্য শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। শুকনো আলু বোখারায় প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। কাঁচা আলু বোখারা সাধারণত বছরে ১বার পাওয়া যায়। কিন্তু শুকনো আলু বোখারা আপনি সারা বছর কিনতে পারেন। শুকনো আলু বোখারা আপনি যেকোনো খাবারের সাথে খেতে পারেন। 

শুকনো আলু বোখারার আচার এবং সালাদ বিভিন্ন খাবারের সাথে খাওয়া যেতে পারে। সাধারণত কাঁচা এবং শুকনো আলু বোকারাই একই ভিটামিন বিদ্যমান। কিন্তু কাঁচা ফলের চাইতে শুকনো আলু বোখারা সারা বছর সংরক্ষণ করা যায়। শুকনো আলু বোখারায় প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে।

আলু বোখারা ছবি

আলু বোখারার অনেক প্রজাতি রয়েছে। সাধারণত ইউরোপীয় অঞ্চলে আলু বোখারার প্রথম বাণিজ্যিক হিসেবে চাষ শুরু হয়। ভারতে অল্প সংখ্যক আলু বোখারা চাষ হয়। বাংলাদেশ অল্প পরিমাণে আলু বোখারা বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে নিম্নে আলু বোখারার ছবি দেওয়া হল:
আলুবোখারা গাছ

শুকনো-আলু-বোখারার-উপকারিতা-আলুবোখারা-খাওয়ার-নিয়ম

শুকনো-আলু-বোখারার-উপকারিতা-আলুবোখারা-খাওয়ার-নিয়ম

শুকনো-আলু-বোখারার-উপকারিতা-আলুবোখারা-খাওয়ার-নিয়ম

শুকনো-আলু-বোখারার-উপকারিতা-আলুবোখারা-খাওয়ার-নিয়ম

আলুবোখারার আচারের উপকারিতা

দিনের যেকোন অংশে আলু বোখারা খাওয়া যায়। তবে সারা বছর আলু বোখারা খাওয়ার জন্য শুকনো অথবা আচার করে সংরক্ষণ করা হয়। বয়স্ক লোকদের জন্য শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। এটি শরীরকে সচল রাখতে সাহায্য করে। রান্না করে আলু বোখারা খাওয়ার চাইতে আলু বোখারার আচারের উপকারিতা অনেক। আচার করে খেতে এটি অনেক সুস্বাদু লাগে।

আলুবোখারার ব্যবহার

বিভিন্ন রোগের এবং শরীরে বিভিন্ন ভিটামিনের ঘাটতির চাহিদা পূরণের জন্য আলু বোখারার ব্যবহার হয়ে থাকে। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণের জন্য আলু বোখারার ব্যবহার হয়। শরীরের রক্তস্বল্পতা দূর করার জন্য এবং শরীরের হাড়কে মজবুত রাখার জন্য আলু বোখারার ব্যবহার হয়। হজমে সমস্যা সমাধানে আলু বোখারার ব্যবহার হয়। ভিটামিন এ এর অভাব দূর করতে আলু বোখারার ব্যবহার হয়। তাছাড়া আলু বোখারা চোখ এবং ত্বকের জন্য গুরুত্বপূর্ণ একটি ফল।

আলু বোখারা ইংরেজি নাম

আলু বোখারার ইংরেজি নাম হচ্ছে plum এর বৈজ্ঞানিক নাম হচ্ছে Prunus Domestica তবে সাধারণত ইংরেজিতে এটি প্লাম নামে পরিচিত। এই ফলটি গ্রিনেজেস এবং মোনাক্কা ফলের উপপ্রজাতি।

আলুবোখারা আচার

অনেকে সারা বছর আলু বোখারা খাওয়ার জন্য আলু বোখারা আচার করে সংরক্ষণ করেন। আলুবোখারা আচার করে সারা বছর খাওয়া যায়। নিজের পছন্দ অনুযায়ী এই ফলের মধ্যে যেকোনো মসলা এবং মিষ্টি জাতীয় খাবার মিশ্রিত করে আচার হিসেবে সংরক্ষণ করা যায়।

গর্ভাবস্থায় আলু বোখারা খাওয়ার উপকারিতা

আপনি গর্ভাবস্থায় আলু বোখারা খেলে অনেক উপকার পাবেন। গর্ভাবস্থায় শুকনো আলু বোখারার উপকারিতা প্রচুর। গর্ভাবস্থায় আপনার শরীরে বাড়তি ভিটামিন এর প্রয়োজন হয়। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, ডি, ই, রয়েছে যা আপনার গর্ভের সন্তানের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে। গর্ভাবস্থায় আলুবোখারা খেলে শরীরের আয়রনের মাত্রা বৃদ্ধি পায় এবং রক্তের ঘাটতি পূরণ করে।

আলু বোখারার অপকারিতা

আলু বোখারা তেমন কোন অপকারিতা নেই এ ফলে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে তাই এই ফল খেলে মানব শরীরের বিভিন্ন ঘাটতি পূরণ হয়। তবে যে কোন খাবার অতিরিক্ত খাওয়া ঠিক নয় অতিরিক্ত খেলে এর অপকারিতা দেখা দিতে পারে।

মন্তব্য

আলু বোখারা অত্যন্ত সুস্বাদু একটি ফল। খেতে টক হওয়ায় মহিলারা এই ফল খেতে অনেক পছন্দ করেন। শুকনো আলু বোখারার উপকারিতা অনেক। অনেকে আলু বোখারা সম্পর্কে হাজারো প্রশ্ন করে থাকেন আজকের আর্টিকেলটি তাদের উদ্দেশ্যে লেখা। আশা করি আর্টিকেলটি পড়ি উপকৃত হয়েছেন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিট করুন। আর্টিকেলটি ভালো লেগে থাকলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন এবং google নিউজে আমাদের সাইটি ফলো করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url