আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার - আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার সম্পর্কে পুরো আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ আই কিভাবে কাজ করে এর বিভিন্ন ধরনের সুবিধা অসুবিধা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে মানব কল্যাণে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে এ বিষয়ে পুরো বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।
আর্টিফিশিয়াল-ইন্টেলিজেন্স-কি-আর্টিফিশিয়াল-ইন্টেলিজেন্স-এর-ব্যবহার-আর্টিফিশিয়াল-ইন্টেলিজেন্স-এর-জনক-কে
বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের জন্য কতটুকু সহায়ক ভূমিকা পালন করে। আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার কিভাবে করব। মানব জীবনে কি কি ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স Ai এর ব্যবহার করা যায় চলুন বিস্তারিত জেনে নেয়া যাক। 
পোস্ট সূচীপত্র  .

ভূমিকা: 

বর্তমান বিজ্ঞান প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হলে অবশ্যই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানা উচিত। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। কোন কম্পিউটার প্রোগ্রামার প্রোগ্রামিং এর মাধ্যমে কোন মেশিনের মধ্যে মানুষের মতো বুদ্ধিমত্তা দিয়ে কাজ করানোই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা কৃত্রিম বুদ্ধিমত্তা (Ai)

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে অনেকে রই সঠিক ধারণা নেই। আমাদের প্রত্যেকেরই এ আই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নাম শুনলেই মনে প্রশ্ন জাগে আসলে এটা কি। বর্তমান বিজ্ঞান প্রযুক্তির মাধ্যমে মানুষের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে কোন মেশিনকে দিয়ে যে কাজকর্ম করা হয় তাই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। বর্তমান সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার এ বিজ্ঞান প্রযুক্তি এবং আমাদের বর্তমান জীবনযাত্রা অতি দ্রুত এগিয়ে যাচ্ছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি অনেকেরই এই বিষয়ে প্রশ্ন আসে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার কিভাবে করা যায় এই বিষয়ে অনেকেরই জানার বাহিরে। সাধারণত কম্পিউটার প্রোগ্রামিং এর মাধ্যমে কোন মানুষের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে কম্পিউটার দ্বারা কোন মেশিনের নিখুঁতভাবে কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর প্রধান কাজ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স Ai হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। কোন মানুষের চিন্তাশক্তিকে এবং কর্মক্ষেত্রকে মেশিনের মাধ্যমে পরিচালনা করাই হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর অন্তর্ভুক্ত।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কাকে বলে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কাকে বলে। বর্তমান প্রযুক্তিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার কিভাবে হচ্ছে এ বিষয়ে অনেকে এরই ধারণার বাইরে। মানুষের চিন্তাশক্তি ও বুদ্ধিমত্তাকে প্রোগ্রামিং ভাষার মাধ্যমে কোন মেশিনের মধ্যেই স্থান্তর করে সে মেশিন কে কর্মক্ষেত্রে স্থাপন করাকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বলে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার কিভাবে করা যায় চলুন এ বিষয়ে জেনে নেয়া যাক।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার সম্পর্কে অনেকেরই ধারণার বাইরে। বর্তমানে বিজ্ঞান প্রযুক্তিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার অধিক পরিমাণ লক্ষ্য করা যায়। সাধারণ মানুষের কাজকর্ম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অনেক সহজ করেছে। নিম্নে কোন কোন ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার হয় তা আলোচনা করা হলো:
  • শিক্ষা ক্ষেত্রে
  • চিকিৎসা ক্ষেত্রে
  • প্রযুক্তি
  • ভাষা অনুবাদ
  • গোপনীয়তার রক্ষা
  • স্বাস্থ্য বিষয়ে
  • পরিবহন
  • যোগাযোগ ব্যবস্থা
  • অনলাইনে কেনাকাটা
  • সেলফ ড্রাইভিং ক্ষেত্রে
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স Ai এর ব্যবহার বিশেষভাবে লক্ষ্য করা যায়।

শিক্ষা ক্ষেত্রে
শিক্ষাক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার অনেক। কোন স্টুডেন্টকে লেখাপড়ার বিশেষ সঠিক ধারণা দেয়া কোন শিক্ষকের পরিবর্তে এ আই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কোন স্টুডেন্টের ২৪ ঘন্টা প্রশ্নের জবাব ও বিশ্লেষণ করার ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যাপক ভূমিকা পালন করে। কোন শিক্ষকের জানার বাইরে যে বিষয়গুলো থাকে এই বিষয়গুলোর সমাধানের ক্ষেত্রে এ আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যাপক ভূমিকা পালন করে।

চিকিৎসা ক্ষেত্রে
চিকিৎসা ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার প্রচুর। কোন রোগ বিষয়ে নিখুঁতভাবে পর্যবেক্ষণ করার জন্য কৃত্রিম বুদ্ধমত্তাকে কাজে লাগানো হয়। কোন রোগ থেকে দূরে থাকার জন্য শরীরকে সুস্থ রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ অবলম্বনের জন্য এআই ধারণা দিয়ে থাকে।

প্রযুক্তির ক্ষেত্রে
প্রযুক্তির ক্ষেত্রে এআই অনেক ভূমিকা পালন করে। কোন প্রযুক্তির আগামী ভবিষ্যৎ সম্পর্কে এবং সেই প্রযুক্তির সঠিক ব্যবহার কিভাবে করা যায় এ বিষয়ে Ai সঠিক ধারণা দেয়।

ভাষা অনুবাদ
ভাষা অনুবাদের জন্য কম্পিউটার যে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হয় এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর অন্যতম সুবিধা। কোন অজানা তথ্য বা অজানা ভাষাকে জানার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর মাধ্যমে অনুবাদ করে এ বিষয়ে সঠিক ধারণা নেয়া যায়।

গোপনীয়তার রক্ষা
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে অধিক কঠোরভাবে গোপনীয়তা রক্ষা করা যায়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিজের কাছে যে ডেটা গুলো সংরক্ষণ করে থাকে কোন নীতি লঙ্ঘনকারী ব্যক্তি অন্যের কোন কিছু তথ্য সংগ্রহ করতে চাইলে তা থেকে ব্যাহত হয়।

স্বাস্থ্য বিষয়ে
স্বাস্থ্য বিষয়ে শরীরকে সুস্থ রাখার জন্য কি কি পদক্ষেপ নেয়া উচিত কিভাবে একটি মানুষ জীবন যাপন করলে তার শরীরের বিভিন্ন অঙ্গ সুস্থ থাকবে এ বিষয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ধারণা দিয়ে থাকে।

পরিবহন ব্যবস্থা
বিভিন্ন পরিবহন ব্যবস্থা ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়। যেকোনো যানবাহনের ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে ড্রাইভিং এর কাজ করা হয়।

যোগাযোগ ব্যবস্থা
আপনার অজানা কোন স্থানে পৌঁছানোর জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আপনাকে সঠিক গাইডলাইন দিয়ে থাকে। আপনার অজানা ঠিকানায় পৌঁছানোর জন্য কৃত্তিম বুদ্ধিমত্তা আপনার সঠিক গন্তব্য স্থলে পৌছাতে সাহায্য করে। যা মানুষ ২৪ঘন্টা যেকোনো সময় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার করতে পারে।

বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তিতে অধিকভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে মানুষের পরিশ্রমকে কমিয়ে কৃত্তিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মানুষ আরামদায়কভাবে জীবন যাপন করতে পারছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার মানব জীবনকে অনেক সহজ এবং সুন্দর করেছে। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর বুদ্ধিমতাকে প্রতিষ্ঠিত করার জন্য দীর্ঘদিন ধরে গবেষণা করতে হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জনক John McCarthy 4th September 1927- 24October 2011. জন ম্যাকার্থি নামের একজন বিজ্ঞানী তিনি প্রোগ্রামিং ভাষার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিষ্ঠা করেন।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ভালো দিক

মানব জীবনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার অধিক লক্ষ্য করা যায়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর অনেক ভালো দিক রয়েছে। নিম্নে আলোচনা করা হলো:
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ভুল হয় না।
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্রুত কাজ করতে পারে
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্রুত সঠিক সিদ্ধান্ত নেয়
  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কোন ক্লান্তি নেই
  • একটানা সাত দিন কাজ করতে পারে
  • মানুষের পরিশ্রমকে কমিয়ে জীবনকে আরামদায়ক করেছে।
  • নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে
  • চিকিৎসা ক্ষেত্রে নিখুঁতভাবে কাজ করছে
  • ডিজিটাল সরকারি হিসেবে কাজ করে।
  • বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন করেছে
  • মানুষের সহায়ক হিসেবে কাজ করছে।
  • Artificial intelligent শিক্ষাক্ষেত্রে অধিক ভূমিকা পালন করছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে

কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে কাজ করে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাধারণত কম্পিউটার প্রোগ্রামিং ভাষার মাধ্যমে তৈরি করা হয়েছে যা মেশিনের অ্যালগোরিদম কে অনুসরণ করে। 

কোন কিছুর বিষয়ে বিশ্লেষণ এবং তথ্য দেয়ার ক্ষেত্রে তার কাছে পূর্বের কি কি সঠিক তথ্য আছে সেই বিষয়ে যাচাই করার পর সঠিক তথ্য উপস্থাপন করে। খুব দ্রুত সময়ে তথ্য ভান্ডারের মধ্যে সঠিক তথ্য উপস্থাপন করে। যেকোনো সময় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স Ai একটি মানুষের সুবিধার্থে ব্যবহারিত হয়।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সুবিধা

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর হাজারো সুবিধা রয়েছে। বিভিন্ন ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানুষকে সহযোগিতা করে আসছে যেমন চিকিৎসা ক্ষেত্রে সঠিক ধারণা, ডেটা সংরক্ষণ, দ্রুত যেকোনো সমস্যা সমাধানের ধারণা দেওয়া। কোন তথ্যর বিষয়ে মানুষের সামনে সঠিক এবং নির্ভুল তথ্য বিষয়ে ধারণা দেয়।

যেকোনো বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। সাধারণ মানুষের যে কোন কার্যক্ষেত্রে সঠিক গাইডলাইনের ভূমিকা পালন করে। চিকিৎসা ক্ষেত্রে যেকোনো রোগের বিষয়ে নিখুঁতভাবে পর্যবেক্ষণ করে।

কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা অসুবিধা

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর বিভিন্ন প্রকারের সুবিধা থাকলেও এর কিছু অসুবিধা লক্ষ্য করা যায়। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টে ব্যবহারিত প্রোগ্রাম, সফটওয়্যার, অত্যন্ত ব্যয়বহুল, প্রতিনিয়ত প্রত্যেকটি সিস্টেম আপডেটের জন্য এর পিছনে কিছু নির্ধারিত অর্থ ব্যয় করতে হয়। তাছাড়া দ্রুত সময় কাজ করার জন্য সাধারণ চাকরিজীবী দের কর্মসংস্থান কমে যায়।

যে কর্মক্ষেত্রে মানুষ পরিশ্রম করে জীবিকা নির্বাহ করত সেই কর্মক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট দ্রুত সময় কাজ করার ফলে কর্মসংস্থান কমে যাচ্ছে। তাছাড়া কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে মানুষের অনুভূতির বিষয় ধারণা করতে পারে না। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স একটি মেশিন হওয়ায় এর কোন আবেগ ও অনুভূতি নেই এর কারণে সাধারণ মানুষের মনের ভাব এবং তার অনুভূতির বিষয় বুঝতে ব্যর্থ হয়।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে আমাদের জীবনকে সহজ করেছে

বর্তমান জীবনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স Ai আমাদের কাজকে অধিক সহজ করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবোট মানুষের বিপরীতে বিভিন্ন কারখানাতে কাজ করছে। বিভিন্ন নিরাপত্তা রক্ষার জন্য একটানা পরিশ্রম করছে যা মানুষের পক্ষে কখনোই সম্ভব নয়। যে কাজ করতে একটি মানুষের দীর্ঘ সময় লাগে সে কাজটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স খুব দ্রুত শেষ করতে পারছে।

যেকোনো বিষয়ে ধারণার ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স গাইডলাইন হিসেবে কাজ করছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে মানুষের চিন্তাশক্তি অধিক উন্নতি হয়েছে। যে কর্মক্ষেত্র গুলোতে মানুষের কোন ভাবে কাজ করা সম্ভব নয় সেখানে এআই রোবট দিয়ে কাজ করানো হচ্ছে। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর খারাপ দিক

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর তেমন খারাপ দিক লক্ষ্য করা যায় না। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংরক্ষিত ডেটা যা শোষণ ও অপব্যবহারের ভয় থাকে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহারের ফলে সাধারণ মানুষের কর্ম ক্ষেত্র হ্রাস পায়।

লেখক এর মন্তব্য

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে অনেকেই জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আশা করি আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। Ai Artificial intelligence মানুষের অনেক প্রযুক্তি বিষয়ে সহযোগিতা করে থাকে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের ফলে মানুষের জীবনের প্রত্যেকটি পদক্ষেপ সহজে এবং সুন্দর হয়েছে। 

মানুষের জীবন হয়েছে আরামদায়ক। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার সঠিকভাবে হলে পরবর্তী প্রজন্মকে আরো উন্নতির শিখরে পৌঁছাবে। আমরা নিয়মিত আমাদের সাইটে এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পোস্ট করে থাকি। আর্টিকেলটি ভালো লেগে থাকলে প্রিয়জনদের সাথে শেয়ার করুন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে নিয়মিত আমাদের সাইটটি ফলো করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

প্রিয় টপিকের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url